সবজির সুপারহিরো বিটরুট! এর অসাধারণ সব গুণাগুণ জানলে আপনি অবাক হবেন

বিটরুট হলো এক ধরণের সুপারফুড যা নানান রকম স্বাস্থ্য উপকারিতা প্রদান করে। হৃদযন্ত্রের স্বাস্থ্য উন্নত করতে শুরু করে শারীরিক কার্যক্ষমতা বৃদ্ধি, বিটরুট হলো এমন একটি সবজি যা আপনার খাদ্যতালিকায় অবশ্যই থাকা উচিত।

deblina dey | Published : Oct 8, 2024 6:25 PM IST

15

বিটরুট হলো এক ধরণের আশ্চর্যজনক সবজি যা নানান রকম স্বাস্থ্য উপকারিতা প্রদান করে। বিটরুটকে সবজির সুপারহিরো বলা যেতে পারে! কারণ এতে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান রয়েছে যা আপনাকে সুস্থ থাকতে সাহায্য করে। কিন্তু কেন আপনার খাদ্যতালিকায় বিটরুট বেশি থাকা উচিত তা আরও বিস্তারিতভাবে দেখে নেওয়া যাক।

বিটরুটে ভিটামিন এবং খনিজ লবণের মতো অনেক ভালো উপাদান রয়েছে। আপনাকে সুস্থ থাকতে এবং ভালোভাবে কাজ করতে এগুলো সাহায্য করে। আপনার হৃদপিণ্ডকে শক্তিশালী করতে এবং আপনার রক্তচাপ কমাতে বিটরুট সাহায্য করে। এছাড়াও, আপনার শরীরে যে ক্ষতি হতে পারে তার বিরুদ্ধে লড়াই করার জন্য এতে এমন কিছু জিনিস রয়েছে যা সুস্থ থাকার জন্য একটি বড় বিষয়।

25

বিটরুটের পুষ্টি এবং ক্যালোরি

পুষ্টিবিদরা বলছেন, বিটে ক্যালোরি কম থাকলেও গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদানে ভরপুর। ১০০ গ্রাম রান্না করা বিটরুটে নিম্নলিখিত পুষ্টি উপাদানগুলি পাওয়া যায়।

ক্যালোরি: ৪৪
প্রোটিন: ১.৭ গ্রাম
চর্বি: ০.২ গ্রাম
কার্বোহাইড্রেট: ১০ গ্রাম
আঁশ: ২ গ্রাম
ফোলেট: আপনার প্রতিদিনের চাহিদার ২০ শতাংশ
ম্যাঙ্গানিজ: আপনার প্রতিদিনের চাহিদার ১৪ শতাংশ
তামা: আপনার প্রতিদিনের চাহিদার ৮ শতাংশ
পটাশিয়াম: আপনার প্রতিদিনের চাহিদার ৭ শতাংশ
ম্যাগনেসিয়াম: আপনার প্রতিদিনের চাহিদার ৬ শতাংশ
ভিটামিন সি: আপনার প্রতিদিনের চাহিদার ৪ শতাংশ
ভিটামিন বি৬: আপনার প্রতিদিনের চাহিদার ৪ শতাংশ
আয়রন: আপনার প্রতিদিনের চাহিদার ৪ শতাংশ

35

বিটরুটের স্বাস্থ্য উপকারিতা

বিটরুটের অনন্য সুবিধাগুলোর মধ্যে একটি হলো স্বাস্থ্যকর রক্তচাপের মাত্রা বজায় রাখতে সাহায্য করা। শরীরে নাইট্রিক অক্সাইডে রূপান্তরিত নাইট্রেট সমৃদ্ধ বিটরুট সিস্টোলিক এবং ডায়াস্টোলিক উভয় রক্তচাপই উল্লেখযোগ্যভাবে কমাতে পারে। নিয়মিত বিটরুটের রস বা বিটরুট খাওয়া হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে।

ক্রীড়াবিদদের জন্য বিটরুট বিশেষ সুবিধা প্রদান করে। বিটে থাকা নাইট্রেট কোষে শক্তি উৎপাদনকারী মাইটোকন্ড্রিয়ার কার্যকারিতা বৃদ্ধি করে শারীরিক কার্যক্ষমতা বাড়ায়। গবেষণায় দেখা গেছে, বিটরুটের রস সহনশীলতা বৃদ্ধি করতে, কার্ডিওরেসপিরেটরি কর্মক্ষমতা উন্নত করতে এবং ব্যায়ামের সময় অক্সিজেন গ্রহণ বাড়াতে সাহায্য করে।

45

বিটরুটে বিটালেইন থাকে, এই রঞ্জকগুলির কারণেই বিটরুটের রঙ গাঢ় লাল। এগুলোর শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এই যৌগগুলি শরীরে প্রদাহ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

পাচনতন্ত্রের উন্নতি

বিটরুটে থাকা আঁশ বাল্ক সরবরাহ করে পাচনতন্ত্রের স্বাস্থ্যকে সমর্থন করে এবং নিয়মিত মলত্যাগে সাহায্য করে। বিটে থাকা যৌগগুলি লিভারের কার্যকারিতা উন্নত করে, শরীর থেকে ক্ষতিকারক টক্সিন নিষ্ক্রিয় করতে এবং অপসারণ করতে সাহায্য করে।

55

মস্তিষ্কের স্বাস্থ্য

বয়স বাড়ার সাথে সাথে, আমাদের মস্তিষ্ক সংকুচিত হতে থাকে, যা জ্ঞানীয় কার্যকারিতাকে প্রভাবিত করে। কিন্তু বিটরুট, মস্তিষ্কে রক্ত ​​প্রবাহ বৃদ্ধি করার ক্ষমতা রাখে, যা মস্তিষ্কের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। প্রাথমিক গবেষণায় দেখা গেছে যে বিটরুটের রস স্মৃতিশক্তি এবং টাস্ক-স্যুইচিং ক্ষমতা উন্নত করতে পারে।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে:

বিটরুটের রস রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে, যা দিনभर স্থিতিশীল শক্তি বজায় রাখতে চান তাদের জন্য উপকারী। এর সিনার্জিস্টিক যৌগগুলি খাবারের পর রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল রাখতে সাহায্য করে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos