আঙুর খেতে এই ভালবাসেন তো! গরমে এতগুলি রোগের হাত থেকে বাঁচাবে এই ফল

আঙুরে ভিটামিন কে এবং কপার পাওয়া যায়, যা রক্ত জমাট বাঁধার সমস্যা দূর করার পাশাপাশি শক্তি বাড়াতেও কাজ করে। এটি আমাদের হাড়কেও মজবুত করে।

Web Desk - ANB | Published : Mar 1, 2023 6:55 PM IST

গ্রীষ্মের মৌসুম আসতেই বাজার ছেয়ে গেছে হরেক রকমের ফলের। এর মধ্যে আঙুর এমন একটি ফল, যার সাহায্যে আপনি শুধু নিজেকে হাইড্রেটেড রাখতে পারবেন না, অনেক রোগ থেকেও রক্ষা করতে পারবেন শরীরকে। এগুলো নিয়মিত সেবন করলে কোলেস্টেরল, রক্তচাপ, সুগার, ক্যান্সারের মতো বিপজ্জনক রোগ থেকে আমাদের রক্ষা করা যায়। আসুন জেনে নেই এর অসাধারণ উপকারিতা সম্পর্কে।

আঙ্গুরের উপকারিতা

হেলথলাইন অনুসারে, আঙুরে ভিটামিন কে এবং কপার পাওয়া যায়, যা রক্ত জমাট বাঁধার সমস্যা দূর করার পাশাপাশি শক্তি বাড়াতেও কাজ করে। এটি আমাদের হাড়কেও মজবুত করে। এছাড়াও এতে ফাইবার, ভিটামিন বি৬, পটাশিয়াম, ভিটামিন সি, ম্যাঙ্গানিজের মতো পুষ্টি উপাদান পাওয়া যায় যা শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।

আঙ্গুরে কি হয়

এছাড়াও আঙ্গুরে প্রচুর পরিমাণে পটাসিয়াম পাওয়া যায়, যা রক্তচাপ ঠিক রাখতে সাহায্য করে। এটি স্নায়ুতন্ত্র ও স্নায়ুকে সুস্থ রাখতেও কাজ করে। তবে আপনার যদি উচ্চ বা নিম্ন রক্তচাপের সমস্যা থাকে তবে আপনি এটি সীমিত পরিমাণে খেতে পারেন।

খারাপ কোলেস্টেরল কমাতে

গবেষণায় দেখা গেছে যে আপনি যদি কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন এবং ৫০০ গ্রাম লাল আঙ্গুর খান তবে এটি আপনার খারাপ কোলেস্টেরল কমাতে দ্রুত কাজ করতে পারে। শুধু তাই নয়, আঙুরে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান কোলেস্টেরলের মাত্রা কমাতেও সাহায্য করতে পারে।

 ফ্রি র‌্যাডিকেল থেকে সুরক্ষা

আঙ্গুরে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়, যা শরীরের ফ্রি র‌্যাডিকেলের কারণে হওয়া ক্ষতি এবং কোষের ক্ষতি সারাতে খুবই উপকারী। মুক্ত র‌্যাডিক্যালের কারণে ক্যান্সার, হৃদরোগ, ডায়াবেটিস ইত্যাদি হওয়ার সম্ভাবনা বেড়ে যায় তা ব্যাখ্যা কর। এটি ত্বক, চুল এবং চোখের জন্যও উপকারী। এমন পরিস্থিতিতে আপনার খাদ্যতালিকায় আঙুর অবশ্যই অন্তর্ভুক্ত করুন।

ডায়াবেটিস সমস্যা

ডায়াবেটিসের সমস্যায়ও অল্প পরিমাণে আঙুর খেতে পারেন। আপনি যদি এটি গ্রহণ করেন তবে মনে রাখবেন যে এটি অল্প পরিমাণে খান। প্রকৃতপক্ষে, এটি একটি কম জিআই খাদ্য, যা ইনসুলিন প্রতিরোধী করে এবং এর উৎপাদন বাড়ায়। এটি বার্ধক্যের লক্ষণগুলিকেও কমিয়ে দিতে পারে এবং আপনার ত্বককে তরুণ দেখাতে পারে।

Share this article
click me!