Adulterated Honey: এই ৫টি উপায়ে জেনে নিন আপনার ব্যবহার করা মধু আসল না ভেজাল

আসল ও ভেজাল মধু চেনার উপায় জানা খুবই জরুরি। এটা জানা অত কঠিন কিছু নয়। ঘরে রাখা কিছু জিনিস ব্যবহার করে আসল মধু চিনতে পারেন। আসুন জানি কিভাবে..

 

deblina dey | Published : Nov 7, 2023 9:17 AM IST

বেশ কয়েকদিন আগে ব্র্যান্ডেড মধু নিয়ে চমকপ্রদ রিপোর্ট বেরিয়েছিল। যেই রিপোর্টে দেখা গিয়েছিল বাজার চলতি জনপ্রিয় প্রায় সব মধুই ভেজাল। এতদিন পর যখন ওজন কমাতে চিনির জায়গায় মধু ব্যবহার করা শুরু করেছে, তখন আসল ও ভেজাল মধু চেনার উপায় জানা খুবই জরুরি। এটা জানা অত কঠিন কিছু নয়। ঘরে রাখা কিছু জিনিস ব্যবহার করে আসল মধু চিনতে পারেন। আসুন জানি কিভাবে..

১) জল পরীক্ষা- সবচেয়ে সহজ এবং সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি হল জল পরীক্ষা। এটিতে আপনাকে একটি গ্লাসে জল নিতে হবে এবং একটি স্ট্রিং আকারে মধু ফেলতে হবে। যদি মধু জলে দ্রবীভূত হয়, তাহলে এর মানে হল এটি ভেজাল মধু। একই সময়ে, যদি মধু গ্লাসের নীচে স্থির হয়, তবে মধু খাঁটি।

২) তুলা পরীক্ষা- এক টুকরো তুলো নিন। মধুতে ভিজিয়ে রাখুন। তারপর পুড়িয়ে ফেলুন। তুলা পুড়ে না গেলে বুঝবেন মধু ভেজাল। পুড়ে যাওয়ার পরও যদি কিচিরমিচির শব্দ শোনা যায় তার মানে মধুতে ভেজাল করা হয়েছে।

৩) কাঠের পরীক্ষা- একটি লাঠিতে মধু ছড়িয়ে দিন। এর পরে, জ্বলন্ত ম্যাচবক্স নিয়ে তার কাছে যান। মধু যদি জ্বলতে থাকে তাহলে বুঝবেন এটা খাঁটি। না হলে ব্যাপারটা ভুল।

৪) সাদা কাপড় পরীক্ষা- একটি সাদা কাপড়ে মধু ফেলে দিন। কিছুক্ষণ পর জলেতে ডুবিয়ে পরিষ্কার করে নিন। কাপড় পরিষ্কার হলে মধু খাঁটি। কাপড়ে দাগ থেকে গেলে বুঝবেন মধু ভালো নয়।

৫) শীতকালীন পরীক্ষা- আপনি শীতকালে কিছু না করেই আসল মধু সনাক্ত করতে পারেন। আসলে, মধু গরমে গলে যায়। একই সময়ে, এটি শীতকালে জমে যায়। এমতাবস্থায় যদি আপনার মধুতে এই গুণগুলো দেখা না যায়, তাহলে বুঝবেন তাতে ভেজাল হয়েছে।

আরও খবর পেতে চোখ রাখুন আমাদের চ্যানেলের লিঙ্কে-

Share this article
click me!