Protein Supplements: নিয়মিত প্রোটিন সাপলিমেন্ট নেন? বিষ খাচ্ছেন না তো?

জিমে যাঁরা শরীরচর্চা করেন, তাঁদের অনেকেই নিয়মিত প্রোটিন সাপলিমেন্ট নিয়ে থাকেন। এর ফলে পেশিবহুল শরীর তৈরি হলেও, অনেক ক্ষেত্রেই মারাত্মক ক্ষতিও হয়।

Soumya Gangully | Published : Apr 12, 2024 3:53 PM IST / Updated: Apr 13 2024, 12:24 AM IST

ভারতে যে ৩৬ ধরনের প্রোটিন সাপলিমেন্ট বিক্রি হয়, তার ৭০ শতাংশই বিষাক্ত পদার্থ দিয়ে তৈরি। এই বিষাক্ত পদার্থগুলির মধ্যে কীটনাশকও রয়েছে। ফলে এই ধরনের প্রোটিন সাপলিমেন্ট স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। একটি স্বাস্থ্য বিষয়ক পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে গবেষণার ভয়ঙ্কর তথ্য প্রকাশ করা হয়েছে। কিছু ক্ষেত্রে দেখা যাচ্ছে, প্রোটিন সাপলিমেন্টের বিজ্ঞাপনে যত রকমের প্রোটিন থাকার কথা বলা হচ্ছে, আসলে তার অর্ধেক প্রোটিন ব্যবহার করে সাপলিমেন্ট তৈরি করা হচ্ছে। ভারতে বিক্রি হওয়া ১৪ শতাংশ প্রোটিন সাপলিমেন্টে ক্ষতিকর ছত্রাক রয়েছে। ৮ শতাংশ প্রোটিন সাপলিমেন্টে কীটনাশক পাওয়া গিয়েছে। ফলে ভারতে যত রকমের প্রোটিন সাপলিমেন্ট বিক্রি হয়, সেগুলির গুণগত মান নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। ২০২৩ সালে আইএমএআরসি গ্রুপের করা সমীক্ষায় জানা যায়, ভারতে ৩৩,০২৮.৫ কোটি টাকার প্রোটিন সাপলিমেন্ট বিক্রি হয়। ফলে দেশের তরুণ ও যুব সম্প্রদায়ের স্বাস্থ্যের উপর মারাত্মক কুপ্রভাব পড়ার আশঙ্কা তৈরি হয়েছে।

পেশিবহুল চেহারা করতে গিয়ে বিপদ

চিকিৎসকদের মতে, শুধু সাধারণ খাবারের মাধ্যমে শরীরে অতিরিক্ত প্রোটিন পাওয়া সম্ভব নয়। সেই কারণেই প্রোটিন সাপলিমেন্ট দরকার। প্রোটিন-সমৃদ্ধ খাবার থেকেই প্রোটিন পাউডার তৈরি করা হয়। বডিবিল্ডার, অ্যাথলিটরা নিয়মিত প্রোটিন সাপলিমেন্ট নেন। শরীরে প্রোটিনের মাত্রা বৃদ্ধি করার জন্য সাপলিমেন্ট নেওয়ার পরামর্শ দেন ডায়েটিশিয়ানরা। কিন্তু ভারতে এই সাপলিমেন্ট থেকেই মারাত্মক বিপদ ঘনিয়ে আসছে বলে দাবি কেরালার রাজাগিরি হাসপাতাল ও মার্কিন যুক্তরাষ্ট্রের একটি সংস্থার গবেষকদের।

ব্যবস্থা নিচ্ছে কেন্দ্রীয় সরকার

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানিয়েছেন, যে সংস্থাগুলি প্রোটিন পাউডার, ডায়েটারি সাপলিমেন্টে দাবি অনুযায়ী উপাদান রাখে না, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্স অথরিটি অফ ইন্ডিয়া। ২০২৩ সালে এই ধরনের সংস্থাগুলির বিরুদ্ধে ৩৮,০৫৩টি দেওয়ানি ও ৪,৮১৭টি ফৌজদারি মামলা দায়ের করা হয়।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Adulterated Spices: কলকাতা থেকে জেলাগুলিতে ছড়িয়ে পড়ছে ভেজাল মশলা, খাবার পাতে বিষ

বাজার থেকে দাম দিয়ে কিনে ভেজাল খাচ্ছেন না তো! কীভাবে খাঁটি মশলা যাচাই করবেন, জেনে নিন

Adulterated Honey: এই ৫টি উপায়ে জেনে নিন আপনার ব্যবহার করা মধু আসল না ভেজাল

Share this article
click me!