১০০ জনের মধ্যে ৭০ শতাংশ মহিলা PCOS -এর শিকার, সমীক্ষা জানিয়েছে এর কারণ

একই সময়ে, প্রায় ২৬ শতাংশ মহিলা অস্বস্তি, সংক্রমণ এবং অনিয়মিত মাসিক সম্পর্কে উদ্বিগ্ন। শারীরিক অস্থিরতার কারণে তাদের অভ্যন্তরীণ অঙ্গ-প্রত্যঙ্গও ক্ষতিগ্রস্ত হয়। এই পুরও গবেষণায়, মাত্র ৪ শতাংশ মহিলার পিরিয়ড সংক্রান্ত কোনও সমস্যা ধরা পড়েনি।

 

deblina dey | Published : Sep 14, 2023 9:58 AM IST

গাইনোভেদা, বিশ্বের প্রথম আয়ুর্বেদ ফেমটেক ব্র্যান্ড, ১৮-৪৫ বছর বয়সী ৩ লক্ষ মহিলার উপর একটি বিশাল সমীক্ষা চালিয়েছিল। যেখানে দেখা গিয়েছে ৭০ শতাংশ মহিলার পিরিয়ডের সময় নানা ধরনের সমস্যা হয় এবং এর পেছনের কারণ তাদের স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা। এই ভিত্তিতে, শরীরে ঘটে যাওয়া শারীরিক পরিবর্তনগুলিকে তিনটি দলে ভাগ করা হয়েছে। গবেষণায় দেখা গিয়েছে যে ৭০ শতাংশ মহিলা PCOS-এর মতো গুরুতর মাসিক ব্যাধিতে ভোগেন। একই সময়ে, প্রায় ২৬ শতাংশ মহিলা অস্বস্তি, সংক্রমণ এবং অনিয়মিত মাসিক সম্পর্কে উদ্বিগ্ন। শারীরিক অস্থিরতার কারণে তাদের অভ্যন্তরীণ অঙ্গ-প্রত্যঙ্গও ক্ষতিগ্রস্ত হয়। এই পুরও গবেষণায়, মাত্র ৪ শতাংশ মহিলার পিরিয়ড সংক্রান্ত কোনও সমস্যা ধরা পড়েনি।

এই গবেষণা কি বলছে?

ফলাফলে দেখা গিয়েছে, ২৫ থেকে ৩৪ বছর বয়সী ৬০ শতাংশ মহিলা ও মেয়ে পিসিওএস-এ আক্রান্ত। তবে আরও উদ্বেগের বিষয় হল ২৪ বছরের কম বয়সী ৫১ শতাংশ মেয়ে এই অবস্থায় আক্রান্ত।

গবেষণায় আরও দেখা গিয়েছে যে PCOS বয়স সম্পর্কিত কোনও সমস্যা নয়। এটি মহিলাদের ফার্টিলাইজেশনের উপর একটি বিশাল প্রভাব ফেলে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ- এর গবেষণা অনুসারে, PCOS-এ আক্রান্ত মহিলাদের মধ্যে বন্ধ্যাত্বের প্রবণতা ৭০ থেকে ৮০ শতাংশ পর্যন্ত।

গবেষণায় এই তথ্য উঠে এসেছে-

এই গবেষণা জুড়ে PCOS একটি উদ্বেগ হিসাবে আবির্ভূত হয়েছে। এই রিপোর্ট দেখা গিয়েছে সমীক্ষা চালানো মহিলাদের মধ্যে ৫৪ শতাংশ মহিলাই এই সমস্যায় ভুগছেন। অনিয়মিত পিরিয়ড এবং মাসিকের সময় ব্যথা সম্পর্কিত সমস্যাগুলিও রয়েছে । ৮৩ শতাংশ মহিলা রিপোর্ট করেছেন যে তারা মাসিকের সময় ব্যথার সম্মুখীন হয়। যার কারণে প্রতি মাসে তাদের ওষুধ খেতে হয়।

এর মধ্যে ৫৮ শতাংশ তাদের ব্যথাকে হালকা এবং সহনীয় বলে জানিয়েছেন, যখন ২৫ শতাংশ এটিকে গুরুতর বলে জানিয়েছেন। প্রায় ৭৬ শতাংশ মহিলা লো ফ্লো-এর সঙ্গে অনিয়মিত ঋতুস্রাবের রিপোর্ট করেছেন৷ সমীক্ষায় দেখা গিয়েছে যে প্রায় অর্ধেক মহিলাই সুস্থ মাসিক ফ্লোতে থাকেন।

PCOS শারীরিক পরিবর্তন এবং মানসিক কষ্টকেও প্রভাবিত করে। সমীক্ষায় অংশগ্রহণকারী প্রায় ৬০ শতাংশ মহিলা PCOS-এর কারণে ওজন বৃদ্ধির সমস্যার কথা জানিয়েছেন। ৫৯ শতাংশ মহিলা মুখের চুলের সমস্যার কথা জানিয়েছেন। ব্রণের মতো ত্বকের সমস্যাগুলি ৫৫ শতাংশ মহিলাকে প্রভাবিত করেছে, যখন অন্যান্য হরমোনজনিত ত্বকের সমস্যাগুলি ৫১ শতাংশ মহিলাকে প্রভাবিত করেছে।

Share this article
click me!