নেলপলিশ লাগালে কি হরমোনের ভারসাম্য নষ্ট হয়? থাইরয়েড বিশেষজ্ঞ দিলেন জবাব

জানেন কি, এগুলোর ব্যবহারও হতে পারে স্বাস্থ্যের জন্য খুব ক্ষতিকর? এর কারণ হল নেলপলিশ তৈরিতে অনেক ধরনের ক্ষতিকর রাসায়নিকও যোগ করা হয়, যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর হতে পারে।

Parna Sengupta | Published : Jul 13, 2023 6:18 PM IST

মহিলারা নেইলপলিশ লাগাতে ভালোবাসেন। কারণ এর ব্যবহারে তাদের নখ আরও সুন্দর দেখায়। নখ পালিশ করা বেশিরভাগ নারীর সৌন্দর্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। নেলপলিশ পরে না এরকম মেয়ে পাবেন না। নেলপলিশের সম্ভারে মেক আপ কিট ভরে রয়েছে, এমন ছবিও বিরল নয়। প্রতিদিন পোশাকের সঙ্গে রং মিলিয়ে নেল পলিশ পরতে পছন্দ করেন অনেকেই। সুন্দর পোশাক ও সুন্দর মেক আপ করার পরেও হাতের নখ যদি সুন্দর না থাকে তা হলে পুরো সাজটাই মাটি হয়ে যায়। বিশেষ করে আমরা কথা বলার সময়ে হাতের নড়াচড়াও চলতে থাকে। তাই কথা বলার সময়ে আঙুলও দেখতে সুন্দর লাগাটা প্রয়োজন। এমনিতে নখে নেল পলিশ পরলেই ভালোই লাগে। কিন্তু নখে যদি অর্ধেক নেল পলিশ লেগে থাকে তা মোটেই সুন্দর দেখতে লাগে না।

কিন্তু জানেন কি, এগুলোর ব্যবহারও হতে পারে স্বাস্থ্যের জন্য খুব ক্ষতিকর? এর কারণ হল নেলপলিশ তৈরিতে অনেক ধরনের ক্ষতিকর রাসায়নিকও যোগ করা হয়, যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর হতে পারে। আয়ুর্বেদিক চিকিত্সক এবং থাইরয়েড বিশেষজ্ঞ ডঃ অলকা বিজয়ন তার একটি ইনস্টাগ্রাম পোস্টে নেইলপলিশের পার্শ্বপ্রতিক্রিয়া এবং এর ব্যবহার সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ সতর্কতা শেয়ার করেছেন। এই নিবন্ধে, আমরা আপনাকে তাদের সম্পর্কে বিস্তারিতভাবে বলছি।

নেইলপলিশ লাগালে কি হরমোন ভারসাম্যহীন হয়- নেইলপলিশ কি হরমোনকে প্রভাবিত করে?

আমরা কিছু মহিলাকে দেখি যারা শুধুমাত্র এক হাতের নখে নেইল পেইন্ট লাগায় কারণ তাদের ঘরের কাজও করতে হয়। কিন্তু সরাসরি হাতের নখে নেইল পেইন্ট লাগানো কি ঠিক? কারণ আমরা বেশিরভাগই খাবার খেতে আমাদের ডান হাত ব্যবহার করি। কিন্তু আপনি কি জানেন, আপনি যে নেইল পেইন্ট লাগান তাতে অনেক ক্ষতিকর রাসায়নিক থাকে? এই টক্সিনগুলি আমাদের স্বাস্থ্যের জন্য খুব ক্ষতিকারক প্রমাণিত হতে পারে। ডক্টর অলকার মতে, "নেলপলিশে প্রধানত ৫ধরনের টক্সিন থাকে যেমন টলিউইন, ফর্মালডিহাইড, ফাথালেট এবং টিপিএইচপি। এই সমস্ত রাসায়নিকগুলি শরীরের অন্তঃস্রাবকে ব্যাহত করে, সেইসাথে প্রজনন হরমোনগুলিকে প্রভাবিত করে। রাসায়নিকগুলি কেবল তা নয়। খাবারের সময় আমাদের রক্তের প্রবাহ, কিন্তু তাদের প্রভাব আমাদের প্রস্রাবেও দেখা যায়। এই রাসায়নিকগুলো নেইলপলিশ লাগানোর পর ৫ দিন পর্যন্ত খাবারের মাধ্যমে শরীরে প্রবেশ করে।

Phthalate: এটি  থেকে ডায়াবেটিস হতে পারে।

টলুইন: কিডনি এবং স্নায়ুতন্ত্রের ক্ষতি করতে পারে, চোখে জ্বালাভাব হতে পারে।

ফর্মালডিহাইড: একটি বিপজ্জনক গঠনকারী রাসায়নিক।

এই রাসায়নিকগুলি শুকানোর পরেও ক্ষতিকারক?

নেইলপলিশের ক্ষতিকর রাসায়নিক পদার্থ পলিশ শুকিয়ে যাওয়ার পরও আপনার শরীরে অনেকক্ষণ থাকে। দেখা গেছে, পলিশ ব্যবহারের পর কয়েক ঘণ্টা শরীরে TPHP কেমিক্যালের প্রভাব থাকে। যে মহিলাদের জন্য এটি রয়েছে, তাদের জন্য এটি অত্যন্ত ক্ষতিকারক প্রমাণিত হতে পারে।

Share this article
click me!