আপনি কি ফ্রোজেন শোল্ডারের সমস্যায় ভুগছেন? রোজ করুন খুব সহজ এই ব্যায়াম-মিলবে জলদি আরাম

আজ আমরা আপনাকে এমন ২টি সহজ যোগাসনের কথা বলছি, যা আপনাকে ফ্রোজেন শোল্ডারের সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে। আসুন তাদের সম্পর্কে জানি।

Parna Sengupta | Published : Mar 5, 2024 11:42 AM IST / Updated: Mar 05 2024, 05:13 PM IST

আজকাল অনিয়ন্ত্রিত জীবনযাপনের অভ্যাস, ভুল বসা ও শুয়ে থাকার অভ্যাস এবং আরও অনেক কারণে মানুষের মধ্যে ফ্রোজেন শোল্ডারের সমস্যা অনেক বেড়ে গেছে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, কাঁধের শক্তভাব, যাকে চিকিৎসার ভাষায় অ্যাডেসিভ ক্যাপসুলাইটিস বলা হয়, কোনো গুরুতর সমস্যা নয়। কিন্তু, এই সমস্যা দীর্ঘ সময় ধরে চলতে থাকলে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। এই পরিস্থিতিতে, ব্যথা থেকে মুক্তি পেতে অনেক ধরণের ঘরোয়া প্রতিকার গ্রহণ করা যায়। আজ আমরা আপনাকে এমন ২টি সহজ যোগাসনের কথা বলছি, যা আপনাকে ফ্রোজেন শোল্ডারের সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে। আসুন তাদের সম্পর্কে জানি।

মৎস্যাসন

মৎস্যাসন যোগাসন করা শরীরের নমনীয়তা বাড়ায় এবং কাঁধের ব্যথা থেকেও মুক্তি দেয়। এই যোগাসনটি করার জন্য, প্রথমে আপনার পিঠের উপর শুয়ে পড়ুন এবং তারপরে আপনার পা পদ্মাসনের ভঙ্গিতে আনুন এবং আপনার উরু এবং হাঁটু মেঝেতে রেখে শ্বাস নিন এবং বুকটি উপরের দিকে তুলুন। মনে রাখবেন মাথার উপরের অংশ মাটিতে রেখে কিছুক্ষণ এই অবস্থায় থাকুন। এর পরে, ধীরে ধীরে শ্বাস ছাড়ুন এবং আগের অবস্থানে ফিরে আসুন।

ভুজঙ্গাসন

এ ছাড়া ভুজঙ্গাসন মেরুদণ্ড, মস্তিষ্ক থেকে শুরু করে শরীরের সব স্নায়ুর জন্য উপকারী হতে পারে। এছাড়াও, ভুজঙ্গাসন ঘাড় এবং কাঁধের শক্ততা দূর করতেও সহায়ক হতে পারে এবং মেরুদণ্ডকে সুস্থ রাখতে সাহায্য করতে পারে। এমন পরিস্থিতিতে আপনিও যদি এই সমস্যায় ভুগে থাকেন, তাহলে আজ থেকেই এই যোগাসনটি করা শুরু করুন। এটি আপনাকে শীঘ্রই স্বস্তি দেবে।

কিভাবে করবেন

এই যোগাসনে, মেরুদণ্ডের ওয়ার্ম আপের জন্য প্রথমে উভয় পা সামনে প্রসারিত করে বসুন, তারপরে পিছনে বাঁকানোর সময় উভয় হাত দিয়ে পায়ের আঙ্গুল স্পর্শ করার চেষ্টা করুন এবং কোবরা পোজ করার চেষ্টা করুন। এর জন্য আপনার উভয় হাত কাঁধের কাছে রাখুন, মনে রাখবেন এটি করার সময় আপনার কনুই যেন বাঁকানো থাকে এবং পেটের নীচের অংশ মাটিতে থাকে। এরপর হাত দিয়ে শরীরের উপরের অংশ উপরের দিকে তুলে উপরের দিকে তাকানোর চেষ্টা করুন।

কিছুক্ষণ এই অবস্থান ধরে রাখার পর, আপনি আগের অবস্থানে ফিরে আসতে পারেন। এ ছাড়া ভুজঙ্গাসন করার সময় গভীর শ্বাস নিতে থাকুন এবং তারপর ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। এর জন্য, প্রাথমিকভাবে ৩০ সেকেন্ডের জন্য ভুজঙ্গাসন অনুশীলন করুন এবং এর পরে আপনি ধীরে ধীরে সময়কাল বাড়িয়ে এক মিনিট করতে পারেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!