সাবধান! আপনার সাবানের জন্যই মশার কামড় খাচ্ছেন নাতো? জানুন মশা তাড়ানোর উপায়

অনেকেই মনে করছে সাবানের সুগন্ধী মশাদের আকৃষ্ট করার একটি গুরুত্বপূর্ণ কারণ। আইসায়েন্স জার্নালে প্রকাশিত গবেষণা রিপোর্টে তেমনই দাবি করা হয়েছে

 

Saborni Mitra | Published : Jun 13, 2023 4:33 PM IST

শীত, গ্রীষ্ম আর বর্ষা - যে কোনও মরশুমই হোক না কেন অনেকেই মশার কামড় অতিষ্ট হয়ে যায়। অনেক সময় দেখা যায় এক জায়গায় অনেকে বসে থাকলেও এক জন বা দুই জনকেই বেশি করে মাশার কামড় খেতে হচ্ছে। এই ঘটনা প্রায়ই চোখে পড়ে একেকজনকে মশা ছেঁকে ধরে। বিজ্ঞানীরা এই নিয়ে অনেক গবেষণা করছে। যাতে স্পষ্ট হচ্ছে মশার কারণের কারণ।

অনেকেই মনে করছে সাবানের সুগন্ধী মশাদের আকৃষ্ট করার একটি গুরুত্বপূর্ণ কারণ। আইসায়েন্স জার্নালে প্রকাশিত গবেষণা রিপোর্টে তেমনই দাবি করা হয়েছে। চার জনের ওপর পরীক্ষা করেই এই সিদ্ধান্তে এসেছেন গবেষকরা। রিপোর্টে বলা হয়েছে, চার জন স্বেচ্ছাসেবককে চারটি ব্র্যান্ডের সাবান ব্যবহার করার জন্য দেওয়া হয়েছে। তাতে দেখা গেছে একজনকেই বেশি মশা কামড়াচ্ছে। বিজ্ঞানীরা মনে করছেন সাবান যদি মশাকে আকৃষ্ট করতে পারে তাহলে সাবান দিয়ে মশাও তাড়ানো যেতে পারে। বিজ্ঞানীরা দাবি করেছেন সাবানের সুগন্ধি মশার কাছে যেকনও মানুষকে আকৃষ্ট করতে পারে। বিজ্ঞানীরা দাবি করেছেন মশা সাধারণত গাছপালা থেকে প্রয়োজনীয় চিনি বা শর্করা গ্রহণ করে। রক্ত তাদের মূল খাবার নয়। কিন্তু গন্ধে আকৃষ্ট হয়েও মশা মানুষকে কামড়ায়।

গবেষণায় বিজ্ঞানীরা আরও বলেছেন, সাবানের সঙ্গে মানুষের গায়ের গন্ধের মিথস্ক্রিয়াই মশাকে আকৃষ্ট করে। কারণ গবেষণায় দেখা গেছে মানুষ সাবানের প্রভাব প্রত্যেকের জন্যই আলাদা ছিল।

বিজ্ঞানীরা প্রতিটি মানুষের গায়ের গন্ধ মাখা কাপড়ের নমুনা মহিলা এডিস মশার কাছে দিয়েছিল। তাতে দেখা যাচ্ছে বিশেষ একটি কাপড়ের টুকরোর প্রতি মশার আকর্ষণ বাড়ছে। বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখেছেন, ত্বকের জীবাণী গঠন মানবদেহের গন্ধ উৎপাদনে মুখ্যভূমিকা পালন করে। গবেষণায় পরীক্ষিত সাবানগুলি সম্ভবত পরীক্ষিত নির্দিষ্ট সাবানগুলিতে ত্বকের মাইক্রোবায়োটা পরিবর্তন করার পাশাপাশি আকর্ষক বা প্রতিরোধক রাসায়নিকের দ্বৈত প্রভাব রয়েছে।

মশা তাড়ানোর উপায়

বিজ্ঞানীরা মনে করেন নারকেল আর ভ্যানিলার গন্ধযুক্ত সাবান বা বডিওয়াশ মশাদের আকৃষ্ট করে না। বিজ্ঞানীরা মনে করছেন নারকেল তেল মশার প্রাকৃতিক প্রতিরোধক। এটি অবশ্যই উল্লেখ্য যে পরীক্ষায় ব্যবহৃত সমস্ত সাবানে লিমোনিন থাকে, যা মশা তাড়ানোর জন্য পরিচিত। বিজ্ঞানীরা আরও বলেছেন ডিপ রঙের পোশাক মশাদের আকৃষ্ট করে। তাই মশা তাড়াতে হালকা রঙের পোশাক পরা জরুরি। পাশাপাশি ঘামের কারণেও মশা কামড়া. বলেও মনে করেন অনেকে। 

Share this article
click me!