ঘাড়ে কালো স্তর জমতে শুরু করলে হতে পারে এই ৪টি মারাত্মক রোগ, অবহেলা করবেন না

আজ আমরা আপনাদের এমন কিছু রোগের কথা বলছি, যার কারণে ঘাড়ের রং কালো হতে শুরু করে। তাহলে আসুন জেনে নেই এই মারাত্মক রোগগুলো সম্পর্কে।

Parna Sengupta | Published : Mar 12, 2024 12:28 PM IST

অনেক রোগ আছে যেগুলির লক্ষণ খুব সাধারণ হয়। ফলে আমরা সচরাচর এগুলো নিয়ে বিশেষ চিন্তিত হই না। এমনই একটি সমস্যা হল ঘাড় কালো হয়ে যাওয়া। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ঘাড়ের কালো দাগ, যাকে অ্যাকান্থোসিস নিগ্রিক্যানস বলা হয়, সেটি কিছু গুরুতর রোগের লক্ষণ হতে পারে। একে ময়লা মনে করে উপেক্ষা করে ভুল করবেন না। আজ আমরা আপনাদের এমন কিছু রোগের কথা বলছি, যার কারণে ঘাড়ের রং কালো হতে শুরু করে। তাহলে আসুন জেনে নেই এই মারাত্মক রোগগুলো সম্পর্কে।

ঘাড় কালো হওয়ার কারণ

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, স্থূলতায় ভুগছেন এমন ব্যক্তিদের মধ্যে অ্যাক্যানথোসিস নিগ্রিক্যানস সবচেয়ে বেশি দেখা যায়। কারণ স্থূলতার কারণে ত্বকে অনেক স্তর তৈরি হয় এবং তারপরে এটি ত্বকে পিগমেন্টেশন সৃষ্টি করে এবং এর কারণে ঘাড়ের ত্বক কালো হতে শুরু করে।

ডায়াবেটিস

অ্যাকান্থোসিস নিগ্রিকানস হতে পারে ডায়াবেটিস রোগীদের। কারণ এই ধরনের মানুষের ক্ষেত্রে অগ্ন্যাশয় সঠিকভাবে ইনসুলিন হরমোন তৈরি করতে পারে না বা ইনসুলিন কোষ এই হরমোন অনুযায়ী কাজ করতে সক্ষম হয় না। এমন পরিস্থিতিতে ইনসুলিন রেজিস্ট্যান্স টাইপ ২ ডায়াবেটিস সৃষ্টি করে।

হাইপোথাইরয়েডিজম

হাইপোথাইরয়েডিজমের ক্ষেত্রে থাইরয়েড গ্রন্থি সঠিকভাবে এই হরমোন তৈরি করতে পারে না, যার কারণে অ্যাক্যানথোসিস নিগ্রিক্যানস রোগের সৃষ্টি হয় এবং ঘাড় কালো হয়ে যায়।

PCOD এর কারণ

এছাড়া পলিসিস্টিক ওভারি সিনড্রোম এবং ডিম্বাশয়ে সিস্টের কারণেও এই সমস্যা দেখা দিতে পারে। আসলে, এই অবস্থার মহিলাদের মধ্যে, হরমোনের ওঠানামা এতটাই খারাপ যে এর প্রভাব ত্বকে দেখা যায়।

শুধু তাই নয়, পিসিওডি-তে ইনসুলিন রেজিস্ট্যান্স অর্থাৎ ইনসুলিন রেজিস্ট্যান্স সিনড্রোমের ঝুঁকি বেশি থাকে। যার কারণে অ্যাক্যানথোসিস নিগ্রিক্যানস হয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!