Mobile Phone: মোবাইল ফোন বেশি দেখার বদ-অভ্যাস দূর করার জন্য রইল সহজ ৭টি উপায়

মোবাইল ফোনের স্ক্রিনে চোখ রেখে সময় কাটানোর জন্য দিনের একটি নির্দিষ্ট সময় বেঁধে দিন। তারবেশি ফোন দেখবেন না।

 

Saborni Mitra | Published : Nov 16, 2023 3:02 PM IST

দুশ্চিতার কারণ হয়ে দাঁড়াতে পারে। বিশেষ করে শিশুদের জন্য অত্যাধিক মোবাইল ফোন ঘাঁটা দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। এক বিশেষজ্ঞের কথায় , আপনি যদি দেখেন যে আপনি অস্বাস্থ্যকর উপায়ে আপনার ফোন ব্যবহার করছেন, বা আপনার ফোনের অভ্যাস আপনাকে উদ্বেগ সৃষ্টি করছে, তাহলে নিজেকে সামলে নেওয়ার চেষ্টা করুন। প্রথম থেকেই এটি করতে হবে। আর সেক্ষেত্রে মোবাইল ফোনের স্ক্রিনে চোখ রেখে সময় কাটানোর জন্য দিনের একটি নির্দিষ্ট সময় বেঁধে দিন। তারবেশি ফোন দেখবেন না।

সেলফোনের অভ্যাস যা দুশ্চিন্তা হতে পারে

১. মোবাইল ফোন আপনার জীবনের অঙ্গ। কিন্তু এটি ছাড়া আপনি থাকতে পাচ্ছেন না। এমনটা যদি এমনটা দেখেন তাহলে অবশ্যই মোবাইল ফোন বাড়িতে রেখে অল্প সময়ের জন্য বাইরে বার হতে পারেন। বন্ধু বান্ধবদের সঙ্গে কথা বলতে পারেন। তাহলে দেখবেন মোহাইল ফোন দেখার সমস্যা কিছুটা কমতে পারে।

২. সোশ্যাল মিডিয়ায় অনেকেই অ্যাডিকটেড। আপনি যদি কিছু পোস্ট করেন তাহলে বারবার দেখতে থাকেন সেটি নিয়ে কি প্রতিক্রিয়া সমাজমাধ্যমে। কিন্তু এই অভ্যাস ত্যাগ করুন। আপনি আপনার ইচ্ছে মত কিছু পোস্ট করেছেন সেটাই তো অনেক কথা- কে কি বলল তা নিয়ে ভেবে অযথা সময় কাটাবেন না।

৩. স্ক্রিন ক্রল করা একটি বদ অভ্যাস হতে পারে। কোনও কাজ না থাকলে স্ক্রিন ক্রল না করে বই পড়ে সময় কাটাতে পারেন। মোবাইলের সোশ্যাল মিডিয়ায় অনেক লেখা অনেকেই পোস্ট করেন। যা পড়েতেই পারেন। না হলে বই প়়ড়েও সময় কাটাতে পারেন।

৪. মোবাইল ফোন যদি বেশি দেখা হচ্ছে বলে আপনার মনে হয় তাহলে দিনের একটি সময় মোবাইল চার্জে বসান। পারলে সেটি বন্ধ করে রাখতে পারেন। চাইলে অ্যারোপ্লেন মোডে দিয়ে রাখতে পারেন। ফোন আসবে না। সেই সময়টা। তাই অনেকক্ষণ ফোনের থেকে দূরে থাকতে পারবেন।

৫. ফোন দেখার সময় অনেক বেড়ে যাচ্ছে - এটা যদি মনে করেন তাহলে নির্দিষ্ট কিছু অনুষ্ঠান বা দেখার বিষয়ে একটি ছক তৈরি করে নিতে পারেন। তার বেশি কখনই দেখবেন না।

৬. শর্টস আর রিল দেখা অনেকেই নেশায় পরিণত করেছে। কিন্তু এই দুটি জিনিস দেখা খুব খারাপ। অত্যাধিক দেখার কারণে যে কোনও অনেক সময়ই কাজে মনোসংযোগ নষ্ট হয়ে যায়। আর সেই কারণে এই দুটি বন্ধ করে মোবাইল ফোনে সিনেমা বা ওটিটি দেখে সময় কাটাতেই পারেন। সেটি অনেকটাই ভাল।

৭. মোবাইল ফোনে স্ক্রিনে চোখ রেখে বেশি সময় কাটালে চোখের সমস্যা দেখা দিতে পারে। চোখের সমস্যার পাশাপাশি ঘুমেরও সমস্যা তৈরি হয়। তাই রাতের বেলা ফোন দেখা থেকে বিরত থাকুন।

 

Share this article
click me!