যদি এই রোগগুলি থেকে নিজেকে রক্ষা করতে প্রসবের পর অবশ্যই স্তন্যপান করান, মা এবং শিশু উভয়ের জন্যই উপকারী

গবেষণায় দেখা গিয়েছে যে স্তন ক্যান্সার, ডিম্বাশয়ের ক্যান্সার, ডায়াবেটিস এবং প্রসবোত্তর বিষণ্নতার ঝুঁকি স্তন্যপান করানো মহিলাদের মধ্যে হ্রাস পায় এবং এটি ওজন কমাতেও সাহায্য করে।

 

deblina dey | Published : Oct 1, 2023 10:39 AM IST

Benefits of Breastfeeding: স্তন্যপান করানো নবজাতক শিশু এবং তার মায়ের জন্য নানাভাবে উপকারী। মায়ের দুধ শিশুর জন্য পুষ্টির একটি অমূল্য উৎস এবং বুকের দুধ খাওয়ালে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। এতে শিশুর ইনফেকশন, অ্যালার্জি ইত্যাদির মতো অনেক রোগের ঝুঁকি কমে। মায়ের জন্যও বুকের দুধ খাওয়ানোর অনেক উপকারিতা রয়েছে। এটি মায়ের স্বাস্থ্যের জন্যও অনেক উপকারী হতে পারে। অনেক গবেষণায় দেখা গিয়েছে যে স্তন ক্যান্সার, ডিম্বাশয়ের ক্যান্সার, ডায়াবেটিস এবং প্রসবোত্তর বিষণ্নতার ঝুঁকি স্তন্যপান করানো মহিলাদের মধ্যে হ্রাস পায় এবং এটি ওজন কমাতেও সাহায্য করে।

স্তন ক্যান্সারের ঝুঁকি

চিকিৎসকদের মতে, যেসব মহিলারা বুকের দুধ পান করেন না তাদের স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে। এটা প্রমাণিত সত্য যে বুকের দুধ খাওয়ানো স্তন ক্যান্সার প্রতিরোধে সহায়ক হতে পারে। তাই নিজেদের ও সন্তানদের স্বাস্থ্যের জন্য নারীদের অবশ্যই বুকের দুধ খাওয়াতে হবে। বুকের দুধ না খাওয়ালে তারা স্তন ক্যান্সারের মতো মারাত্মক রোগের শিকার হতে পারে। স্তন ক্যান্সার প্রতিরোধের সেরা উপায় হল বুকের দুধ খাওয়ানো।

ল্যাক্টেশন অ্যামেনোরিয়া:

যখন একজন মহিলা স্তন্যপান করান না, তখন তার ল্যাক্টেশন অ্যামেনোরিয়া হওয়ার ঝুঁকি থাকে। ল্যাক্টেশন অ্যামেনোরিয়া হল এমন একটি অবস্থা যা সাধারণত স্তন্যপান করান না এমন মহিলাদের মধ্যে দেখা যায়। ল্যাক্টেশন অ্যামেনোরিয়ায়, মহিলারা তাদের মাসিক চক্রে বাধা এবং অনিয়ম অনুভব করেন। বুকের দুধ খাওয়ানো বন্ধ হয়ে যাওয়ার পর প্রোল্যাকটিন নামক হরমোনের মাত্রা হঠাৎ কমে যাওয়ার কারণে এই অবস্থা দেখা দেয়।

ডিম্বাশয়ের ক্যান্সার:

ওভারিয়ান ক্যান্সার মহিলাদের মধ্যে সবচেয়ে সাধারণ ক্যান্সারগুলির মধ্যে একটি। এর অনেক কারণ থাকতে পারে, তবে অনেক গবেষণায় দেখা গিয়েছে যে মহিলারা বুকের দুধ খাওয়ান তাদের ডিম্বাশয়ের ক্যান্সার হওয়ার সম্ভাবনা অনেক কম। বুকের দুধ খাওয়ানোর ফলে শরীরে প্রোল্যাক্টিন এবং ইস্ট্রোজেনের মতো হরমোনের মাত্রা বৃদ্ধি পায় যা ডিম্বাশয়ের ক্যান্সার থেকে সুরক্ষা প্রদান করে।তাই নারীদের অবশ্যই নিজের এবং তাদের সন্তানের স্বাস্থ্যের জন্য বুকের দুধ খাওয়াতে হবে। বুকের দুধ না খাওয়ালে ওভারিয়ান ক্যান্সারের মতো মারাত্মক রোগ হতে পারে।

ওজন কমানো:

স্তন্যপান করানোর অনেক উপকারিতা রয়েছে যার মধ্যে একটি হল এটি মায়ের ওজন কমাতে পারে। বুকের দুধ খাওয়ানোর সময়, মায়ের শরীর শক্তি খরচ করে যার ফলে গর্ভাবস্থায় জমে থাকা অতিরিক্ত চর্বি কমতে শুরু করে। একটি সমীক্ষা অনুসারে, বুকের দুধ খাওয়ানো মায়েরা বুকের দুধ খাওয়ান না এমন মায়েদের তুলনায় বেশি ওজন কমাতে সক্ষম হন। তাই স্তন্যপান করানো মা ও শিশু উভয়ের জন্যই উপকারী।

Share this article
click me!