বাড়িতেই নিয়মিত রক্তচাপ পরীক্ষা করেন? সতর্ক থাকুন-কখনই এই ছটি ভুল করবেন না

উচ্চ রক্তচাপের রোগীদের সময়মতো ওষুধ খাওয়ার পরামর্শ দেওয়া হয়। শুধু তাই নয়, সময় সময় রক্তচাপের রিডিংয়ের দিকেও নজর রাখতে বলা হয়। রোগীরা নিয়মিত বিপি পরীক্ষা করলে রোগ নিয়ন্ত্রণ করা সহজ হয়।

Web Desk - ANB | Published : Apr 3, 2023 10:38 AM IST

রক্তচাপের সমস্যা আজ প্রায় প্রতিটা ঘরেই দেখা যায়। পাঁচ বছর আগে ২০১৮ সালে একটি গবেষণা করা হয়েছিল। এই গবেষণা অনুসারে, আমাদের দেশে প্রতি পাঁচজনের মধ্যে একজন উচ্চ রক্তচাপে আক্রান্ত। এ থেকেই অনুমান করা যায় দেশে উচ্চ রক্তচাপের সমস্যা কত দ্রুত বাড়ছে। উচ্চ রক্তচাপ হৃদরোগের সবচেয়ে বড় ঝুঁকির কারণ। উচ্চ রক্তচাপকে উচ্চ রক্তচাপও বলা হয়। এটি নীরব ঘাতক হিসেবে পরিচিত। সাধারণত এই রোগের কোন লক্ষণ দেখা যায় না। তবে লাইফস্টাইল ও খাবার ঠিক করে এ সমস্যা নিয়ন্ত্রণ করা যায়।

আপনি কি বাড়িতে রক্তচাপ পরিমাপ করতে ভুল করছেন?

উচ্চ রক্তচাপের রোগীদের সময়মতো ওষুধ খাওয়ার পরামর্শ দেওয়া হয়। শুধু তাই নয়, সময় সময় রক্তচাপের রিডিংয়ের দিকেও নজর রাখতে বলা হয়। রোগীরা নিয়মিত বিপি পরীক্ষা করলে রোগ নিয়ন্ত্রণ করা সহজ হয়। এর সুবিধা হল বারবার ডাক্তারের কাছে যেতে হবে না এবং আপনিও সুস্থ থাকবেন। বেশিরভাগ মানুষই বাড়িতে রক্তচাপ মাপার মেশিন রাখেন। সময়ে সময়ে আপনার রক্তচাপ পরীক্ষা করতে থাকুন। কিন্তু বাড়িতে বিপি পরীক্ষা করতে গিয়ে কিছু ভুল করলে রিডিংয়েও ভুল আসতে পারে। আসুন জেনে নেই ঘরে বসে রক্তচাপ মাপার সঠিক উপায়।

রক্তচাপ পরীক্ষা করার সময় ছটি ভুল করবেন না

১. খাবার খাওয়ার কমপক্ষে ২ ঘন্টা পরে রক্তচাপ পরীক্ষা করুন। ব্যায়াম, ক্যাফেইনযুক্ত পানীয়, চা-কফি, সিগারেট খাওয়ার অন্তত ৩০ মিনিট পর রক্তচাপ মাপা উচিত।

২. রক্তচাপ পরীক্ষা করার সময় কথা বলা উচিত নয়। এটির রিডিং উপরে এবং নিচে যেতে পারে। সেজন্য রক্তচাপ পরীক্ষা করার আগে কিছুক্ষণ আরাম করে বসে থাকা উচিত, তারপর রক্তচাপ পরীক্ষা করা উচিত।

৩. ত্বকে বিপি রিডিং কাফ লাগান, কাপড়ে লাগালে সঠিক রিডিং পাওয়া যাবে না।

৪. যখনই আপনি প্রেশার চেক করবেন, আপনার হাতকে হার্টের স্তরে রাখার চেষ্টা করুন। আপনি চেয়ারের হ্যান্ডেল বা টেবিলে আপনার বাহু বিশ্রাম করতে পারেন।

৫. পাঁচ মিনিটের আগে এক হাতে একবারের বেশি BP পরিমাপ করবেন না। দুই হাতে রক্তচাপের রিডিং নিন। যে হাতের রিডিং বেশি, তাকে সঠিক রিডিং বলে মনে কর। দিনের বিভিন্ন সময়ে BP রিডিং পরিবর্তিত হতে পারে। তাই একই সময়ে BP পরিমাপ করার চেষ্টা করুন।

৬. একটি গবেষণা অনুসারে, তিন মিনিটের ব্যবধানে তিনবার রক্তচাপ মাপা উচিত। এতে করে বিপি রিডিং ঠিক হয়ে যায়। তাই শুধু একবার রক্তচাপের রিডিং নিলে এটাকে সঠিক মনে করা উচিত নয়।

Share this article
click me!