ক্রমাগত অ্যাসিডিটি বা পেট ফাঁপার সমস্যা হচ্ছে, এগুলো কি পাকস্থলীর ক্যান্সারের লক্ষণ

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, "পাকস্থলীর ক্যান্সার বা গ্যাস্ট্রিক ক্যান্সার একজনের পাকস্থলীকে প্রভাবিত করে"। অনেকেই পাকস্থলীর ক্যান্সার সম্পর্কে জানেন না, যে কারণে তারা সময় মতো তা শনাক্ত করতে পারেন না।

 

Web Desk - ANB | Published : Dec 4, 2022 8:01 AM IST

ক্রমাগত দুর্বল বোধ করা, বা ক্রমাগত অ্যাসিডিটি এবং বমির সমস্যায় ভোগা। যদি এই সব সমস্যা হয়, তাহলে সতর্কতা অবলম্বন করতে হবে। কারণ এগুলি পেটের ক্যান্সার প্রাথমিক লক্ষণগুলির মধ্যে পড়ে। হ্যাঁ আপনি একেবারে ঠিক পড়েছেন। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, "পাকস্থলীর ক্যান্সার বা গ্যাস্ট্রিক ক্যান্সার একজনের পাকস্থলীকে প্রভাবিত করে"। অনেকেই পাকস্থলীর ক্যান্সার সম্পর্কে জানেন না, যে কারণে তারা সময় মতো তা শনাক্ত করতে পারেন না।

পেটের ক্যান্সার যে কোনও বয়সের ব্যক্তির হতে পারে। তাই আজ আমরা আপনাকে এমন কিছু লক্ষণ সম্পর্কে বলতে যাচ্ছি যা পেটের ক্যান্সারের ইঙ্গিত দেয়। তাদের জানা এবং বোঝা খুব গুরুত্বপূর্ণ যাতে সময় মতো তাদের সনাক্ত করা যায়।

পেট ফাঁপা: আপনি যদি কিছু না খেয়ে বা পান না করে ক্রমাগত পেট ভরা অনুভব করেন, তাহলে সতর্ক হওয়া দরকার। আসলে, এই ক্যান্সার পেটের আবরণে ছড়িয়ে পড়ে, যার কারণে পেটের ভিতরে তরল জমা হয়। এর ফলে পেটে অতিরিক্ত ফোলাভাব হয়। তাই আপনার যদি ক্রমাগত পেট ফাঁপা হওয়ার সমস্যা হয়, তাহলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

অ্যাসিড রিফ্লাক্স: আপনার যদি ঘন ঘন অ্যাসিডিটি হয় এবং আপনি আপনার দৈনন্দিন কাজগুলি সহজে করতে না পারেন তবে এটি পাকস্থলীর ক্যান্সারের কারণে হতে পারে। মাঝে মাঝে অ্যাসিডিটি হওয়া সাধারণ ব্যাপার, কিন্তু আপনি যদি এই সমস্যাটি ক্রমাগত অনুভব করেন, তবে আপনার জেনে রাখা উচিত যে এটিও পাকস্থলীর ক্যান্সারের একটি লক্ষণ।

বমি: পাকস্থলীর ক্যান্সার হলে বমির মতো লক্ষণ দেখা যেতে পারে। এমন পরিস্থিতিতে, আপনি যা খান বা পান করেন তা আপনার ডুডেনামের দিকে যায় না, যা আপনার হজমের প্রাথমিক অংশ। যা খাওয়া হয় তা ঠিকমত হজম হয় না এবং বমি হয়। আপনি যদি এটি ক্রমাগত দেখতে পান তবে আপনার চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

ওজন হ্রাস: এটি কোলন ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের মধ্যেও একটি সাধারণ লক্ষণ। এ ছাড়া বমি, পেটে ব্যথা এবং বমি বমি ভাবের মতো সমস্যা দেখা দিলে এতে আক্রান্ত ব্যক্তি খাবার খাওয়া এড়িয়ে চলবেন এবং ওজন কমবেন।

দুর্বলতা: আপনি কি নিয়মিত আপনার দৈনন্দিন কাজগুলো সহজে করতে পারছেন না? অথবা যদি আপনি অতিরিক্ত দুর্বল বোধ করেন, তাহলে আপনাকে সতর্ক হতে হবে। খুব ক্লান্ত বা দুর্বল বোধ করাও পাকস্থলীর ক্যান্সারের একটি উপসর্গ যা উপেক্ষা করা উচিত নয়।

Share this article
click me!