হাত-পা এবং পেশীতে একটানা ব্যথা এই বিপজ্জনক ক্যান্সারের লক্ষণ হতে পারে, উপেক্ষা করবেন না

হাড়ের অস্টিওসারকোমার মতো, লাইপোসারকোমা ফ্যাটে এবং র্যাবডোমায়োসারকোমা পেশীতে গঠন করে। ৭০টিরও বেশি প্রকার রয়েছে এবং চিকিত্সা রোগের ধরণ, অবস্থান এবং অন্যান্য কারণের উপর নির্ভর করে।

Parna Sengupta | Published : Dec 19, 2023 8:11 PM IST

ক্যানসারের নাম শুনলেই মানুষের মনে ভয় তৈরি হয়, ক্যানসারকে সবচেয়ে ভয়ঙ্কর রোগ হিসেবে ধরা হয়। অনেক ধরণের ক্যান্সার রয়েছে এবং যদি কোনও ক্যান্সার সময়মতো সনাক্ত না করা হয় তবে এটি একজন ব্যক্তির জীবন পর্যন্ত নিয়ে নিতে পারে। এমন পরিস্থিতিতে, আজ আমরা আপনাকে এমন একটি ক্যান্সারের কথা বলতে যাচ্ছি যা শরীরের যেকোনো অংশে হতে পারে এবং অনেক পরে ধরা পড়ে। 

তবে শরীরের যে অংশে এই ক্যান্সার হয় তা বিভিন্ন নামে পরিচিত। হাড়ের অস্টিওসারকোমার মতো, লাইপোসারকোমা ফ্যাটে এবং র্যাবডোমায়োসারকোমা পেশীতে গঠন করে। ৭০টিরও বেশি প্রকার রয়েছে এবং চিকিত্সা রোগের ধরণ, অবস্থান এবং অন্যান্য কারণের উপর নির্ভর করে। এটি সম্পর্কে জেনে নিন।

সরকোমা ক্যান্সার কী তা সহজ ভাষায় বুঝুন

সারকোমা ক্যান্সার এমন একটি ক্যান্সার যা শরীরের সংযোগকারী টিস্যুতে বৃদ্ধি পায়। আসলে আমাদের শরীর ছোট কোষ দিয়ে তৈরি। কিন্তু আমাদের শরীরে হাড় এবং পেশীর মতো সংযোজক টিস্যু রয়েছে যা এই সম্পূর্ণ কাঠামোটিকে একটি কাঠামোতে আবদ্ধ করে। এই সংযোগকারী টিস্যুগুলিকে প্রভাবিত করে এমন ক্যান্সারকে সারকোমা ক্যান্সার বলা হয়।

সারকোমার লক্ষণগুলো কি কি

শরীরের যে কোনো অংশে পিণ্ডের গঠন, যা ক্রমাগত বাড়তে থাকে

কারণ ছাড়াই পেশী ব্যথা

হাতে-পায়ে অনবরত ব্যথার সমস্যা

সারকোমা সনাক্ত করা কঠিন

আসলে, সারকোমা শরীরের গভীর লুকানো কাঠামো যেমন পেশী এবং হাড়গুলিতে বৃদ্ধি পায়, যার কারণে প্রাথমিক পর্যায়ে এটি ধরা কঠিন হয়ে পড়ে। এই ধরনের পরিস্থিতিতে, যতক্ষণ না তারা শনাক্ত হয়, ততক্ষণে তারা আকারে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে বা খুব খারাপ পর্যায়ে পৌঁছেছে।

সারকোমা ক্যান্সারের চিকিৎসা কি?

সময়মত সারকোমার ধরন ধরা পড়লে চিকিৎসা সম্ভব। কিন্তু উপযুক্ত অস্ত্রোপচার এবং অপারেশনের পর, রেডিয়েশন এবং কেমোথেরাপি এই ধরনের বেশিরভাগ টিউমারের চিকিৎসা করা যেতে পারে।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!