হজমের সমস্যা থেকে ডায়বেটিস, জেনে নিন মেথির স্প্রাউট খাওয়ার একাধিক উপকারীতা

অনেকেই অঙ্কুরিত মেথির বীজও খায়। বিশেষজ্ঞদের থেকে জেনে নিন, অঙ্কুরিত মেথির বীজ খাওয়ার কী কী উপকারিতা রয়েছে। স্প্রাউট-সহ মেথি কোন সমস্যায় উপকারী?

deblina dey | Published : Jul 31, 2024 9:22 AM IST

111

শরীরের জন্য উপকারী একটি বীজ মেথি। ওজন কমানোর জন্য অনেকেই মেথি ব্যবহার করেন। মেথি বীজ জয়েন্টের ব্যথা, কোমর ব্যথা এবং ফোলা থেকে মুক্তি দেয়।

211

এছাড়া মেথি বীজের জলও স্থূলতা কমাতে উপকারী। মেথি বীজের জল পান করলে চুল সুস্থ ও মজবুত হয়। গ্যাস ও অ্যাসিডিটির সমস্যা থেকেও মুক্তি দেয়।

311

অনেকেই অঙ্কুরিত মেথির বীজও খায়। বিশেষজ্ঞদের থেকে জেনে নিন, অঙ্কুরিত মেথির বীজ খাওয়ার কী কী উপকারিতা রয়েছে। স্প্রাউট-সহ মেথি কোন সমস্যায় উপকারী?

411

অঙ্কুরিত মেথির বীজ খাওয়ার উপকারিতা-

মেথি বীজ আপনার স্বাস্থ্যের জন্য খুবই উপকারী প্রমাণিত হয়। আপনি যদি অঙ্কুরিত মেথির বীজ খান তবে তারা আরও বেশি উপকারী বলে প্রমাণিত হয়।

511

অঙ্কুরিত মেথিতে ৩০-৪০ শতাংশ বেশি পুষ্টি থাকে। মেথি বীজ হজমে উন্নতি করতে সাহায্য করে। আপনি যখন স্প্রাউটের মতো মেথি খান, তখন এতে ফাইবারের পরিমাণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়।

611

অঙ্কুরিত মেথি খেলে হজমশক্তি ভালো হয়। এইভাবে মেথি খেলে গ্যাস, অ্যাসিডিটি এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। অঙ্কুরিত মেথি বীজ ভাল অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে।

711

মেথি স্প্রাউটের পুষ্টিগুণ-

মেথি স্প্রাউট ভিটামিন বি, ভিটামিন সি, ভিটামিন ই এবং ভিটামিন এ সমৃদ্ধ। এছাড়া আয়রন ও ক্যালসিয়ামের মতো খনিজ উপাদানও মেথিতে পাওয়া যায়। এই সমস্ত পুষ্টি আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভাল বলে মনে করা হয়।

811

মেথি বীজ ডায়াবেটিসে উপকারী-

ডায়াবেটিস রোগীদের জন্যও মেথির বীজ উপকারী। অনেক গবেষণায় জানা গিয়েছে যে মেথির বীজ খেলে রক্তে শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে।

911

মেথি খেলে শরীরের প্রদাহ কমানো যায়। এটি ওজন কমাতেও সাহায্য করে এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণেও সাহায্য করে।

1011

অঙ্কুরিত মেথি বীজ কীভাবে খাবেন?

অঙ্কুরিত মেথির বীজ সালাদে যোগ করে খেতে পারেন। এছাড়া পোহা, উপমা বা ওটস টপ করে খাওয়া যায়। আপনি সেগুলিকে আপনার স্প্রাউটগুলিতে যোগ করে খেতে পারেন।

1111

সকালে মেথির জল পান করার পর তা পিষে ময়দায় মিশিয়ে রুটি বানাতে পারেন। ভেজানো এবং অঙ্কুরিত হওয়ার পরে, মেথি বীজের স্বাদ একেবারেই তিক্ত হয় না।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos