ছাড়িয়ে নয়-খোসা সমেত খেয়ে নিন এই কয়েকটি সবজি, মিলবে দারুণ পুষ্টিগুণ

মূলত উচ্চ ফাইবার সমৃদ্ধ শাকসবজি খেলে নিয়ন্ত্রণে থাকে রক্তের শর্করা। সবুজ শাকসবজি খেলে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়। আজ আমরা আপনাদের সেই সবজির কথা বলব যার খোসা স্বাস্থ্যের জন্যও উপকারী।

Parna Sengupta | Published : Aug 22, 2023 8:07 PM IST

শাকসবজি পুষ্টিগুণে ভরপুর। যা শরীরে ভিটামিনের ঘাটতি পূরণ করে। মানুষ সবজির খোসা ছাড়িয়ে খেতে পছন্দ করে। কিন্তু, আপনি কি জানেন কিছু সবজির খোসাও খুব উপকারী। তাই এই সবজির খোসা না ছাড়িয়ে খেলে বেশি উপকার পাওয়া যায়। আমরা আমাদের খাদ্যাভ্যাসের প্রতি ঠিকমতো মনোযোগ দিতে পারি না, যার কারণে আমাদের পরিপাকতন্ত্র নষ্ট হয়ে যায়। এই কারণে গ্যাস, ফোলাভাব, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি সমস্যা হয়। এমন পরিস্থিতিতে রয়েছে কিছু সবুজ শাকসবজি, যা আপনাকে এই সমস্যাগুলি কাটিয়ে উঠতে সাহায্য করতে পারে। তাজা সবুজ শাকসবজি আমাদের স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এসব সবজিতে আঁশের পরিমাণ বেশি, যা পেটের জন্য খুবই ভালো বলে মনে করা হয়।

এদিকে, ব্লাড সুগার নিয়ন্ত্রণে না থাকলেও চরম বিপত্তি ঘটতে পারে, এমনকী প্রাণহানীর আশঙ্কাও থেকে যায়। তাই ডায়বেটিকদের প্রয়োজন প্রথমেই নিজের স্বাস্থ্যের খেয়াল রাখা। মূলত উচ্চ ফাইবার সমৃদ্ধ শাকসবজি খেলে নিয়ন্ত্রণে থাকে রক্তের শর্করা। সবুজ শাকসবজি খেলে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়। আজ আমরা আপনাদের সেই সবজির কথা বলব যার খোসা স্বাস্থ্যের জন্যও উপকারী।

আলু

আলু বেশির ভাগ মানুষের প্রিয় সবজির তালিকায় একনম্বরে থাকে। বিশেষ করে শিশুরা অতি উৎসাহে আলু খায়। এটি সবজির রাজা, যে কোনো সবজিতে যোগ করে খেতে পারেন। আলুর খোসায় রয়েছে প্রচুর পুষ্টিগুণ। এতে পটাশিয়াম, আয়রন, ভিটামিন-সি, ভিটামিন-এ এবং আরও অনেক গুণ রয়েছে, তাই আলু খোসা সহ খাওয়া যায়।

মুলো

শীতকালে মুলো প্রচুর পরিমাণে পাওয়া যায়। এটি খাওয়ার অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। কেউ কেউ খোসা ছাড়াই মুলো খেয়ে থাকেন, যার কারণে শরীর প্রয়োজনীয় পুষ্টি পায় না। খোসা সহ মূলা খেতে পারলে এতে উপস্থিত ফাইবার, পটাশিয়াম, জিঙ্ক, ক্যালসিয়াম এবং প্রচুর ভিটামিনের উপকারিতা পাওয়া যায়।

শসা

সাধারণত লোকেরা সালাদ হিসাবে শসা ব্যবহার করে। খোসা ছাড়িয়ে খেতে ভালো লাগে। তবে জানেন কী খোসা সহ শসা খেলে বেশি উপকার পাওয়া যায়। এতে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। যা আপনাকে অনেক রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে।

মিষ্টি আলু

মিষ্টি আলুর খোসা পুষ্টিগুণে ভরপুর। এটি ফাইবার, ভিটামিন-সি, ভিটামিন-ই এবং বিটা-ক্যারোটিন সমৃদ্ধ, যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এর ছাল দিয়ে সেবন করলে দৃষ্টিশক্তি বৃদ্ধির পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

কুমড়ো

কুমড়ো স্বাস্থ্যের ধন হিসেবে বিবেচিত হয়। অনেকে খোসা ছাড়াই কুমড়া খেতে পছন্দ করেন। এতে ভিটামিন-এ, আয়রন, পটাশিয়াম এবং আরও অনেক ভিটামিন রয়েছে, তাই খোসা ছাড়ানো কুমড়ো স্বাস্থ্যের জন্য বেশি উপকারী।

Share this article
click me!