প্রসবের সময় কোনও সমস্যা হবে না, গর্ভাবস্থায় প্রতিদিন এই ৪টি যোগাসন করুন

কিছু যোগাসন আছে যা গর্ভাবস্থায় করলে মহিলাদের জন্য উপকারী এবং স্বাভাবিক প্রসবের সম্ভাবনাও বেড়ে যায়। অতএব, গর্ভাবস্থায়, একজনের অবশ্যই সকালে বা সন্ধ্যায় যোগব্যায়াম করার জন্য কয়েক মিনিট সময় বের করা উচিত।

Parna Sengupta | Published : Mar 11, 2024 10:05 AM IST / Updated: Mar 11 2024, 03:43 PM IST

কিছু যোগাসন আছে যা গর্ভাবস্থায় করলে মহিলাদের জন্য উপকারী এবং স্বাভাবিক প্রসবের সম্ভাবনাও বেড়ে যায়। অতএব, গর্ভাবস্থায়, একজনের অবশ্যই সকালে বা সন্ধ্যায় যোগব্যায়াম করার জন্য কয়েক মিনিট সময় বের করা উচিত।

কয়েক মিনিট প্রাণায়াম মনকে শান্ত রাখবে

গর্ভাবস্থায় মহিলাদের প্রায়ই মেজাজ পরিবর্তন এবং নার্ভাসনেসের মতো সমস্যা হয়। এই সমস্যাগুলি থেকে মুক্তি পেতে এবং একটি সুস্থ গর্ভধারণ করতে, একজনকে প্রতিদিন সকালে কয়েক মিনিটের জন্য ভ্রমরি, অনুলোম-বিলোমের মতো প্রাণায়াম করা উচিত। এটি শরীরে অক্সিজেনের প্রবাহ বাড়ায় এবং আপনার মস্তিষ্ককে শান্ত করে।

গর্ভাবস্থায় প্রজাপতির ভঙ্গি খুবই উপকারী

গর্ভাবস্থায় মহিলাদের জন্য প্রজাপতি আসন করা খুবই উপকারী। এই যোগাসনটি নিতম্ব এবং উরুর পেশীগুলিতে নমনীয়তা প্রদান করে এবং প্রজনন অঙ্গগুলিকে সুস্থ করে তোলে। এই আসনটি করা গর্ভাবস্থায় ফোলা, কোমর ব্যথা এবং ক্লান্তির সমস্যাগুলিও প্রতিরোধ করে।

মহিলারা মলাসন থেকে প্রচুর উপকার পান

নিয়মিত মলাসান অভ্যাস করা মহিলাদের জন্য খুবই উপকারী এবং এটি শুধুমাত্র গর্ভাবস্থায় আপনাকে সুস্থ রাখতে সাহায্য করবে না, এটি আপনার শরীরকে প্রসবের জন্যও প্রস্তুত করে। এই আসনটি করার সময়, মেরুদণ্ড, পেট, উরু এবং শ্রোণী অঞ্চলের পেশীগুলি প্রসারিত হয়।

শবাসন আপনাকে স্বস্তি দেবে

এই আসনটি করার সময়, শরীর সম্পূর্ণ শিথিল ভঙ্গিতে থাকে। এর জন্য, যোগ ম্যাটের উপর আপনার পিঠের উপর আরাম করে শুয়ে পড়ুন এবং আপনার পা এবং হাত ঢিলে রাখুন। এই আসনটি করলে মানসিক চাপ উপশম হয় এবং শরীর শিথিল হওয়ার পাশাপাশি মানসিক শান্তিও পাওয়া যায়। গর্ভাবস্থায় ক্লান্তি এবং মেজাজের পরিবর্তন থেকে মুক্তি পেতে এই যোগাসনটি সেরা। যোগ অনুশীলনে এই আসনটি শেষ করতে হবে।

বিশেষজ্ঞের পরামর্শ প্রয়োজন

আপনি যদি গর্ভাবস্থায় যোগব্যায়াম করেন তবে প্রথমে একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন এবং শুধুমাত্র কারো তত্ত্বাবধানে আসনগুলি করুন। প্রথম তিন মাস যোগব্যায়াম করা এড়িয়ে চলা উচিত। গর্ভাবস্থায় প্রতিদিন হাঁটাও খুব উপকারী, তবে একটানা দেড় ঘণ্টা হাঁটার পরিবর্তে কয়েক ঘণ্টার ব্যবধানে ১০ থেকে ১৫ মিনিট হাঁটা উচিত।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!