শরীরের জন্য আপাতভাবে উপকারী হলেও, শষা খাওয়ার ক্ষতিকর দিকগুলি অবশ্যই জেনে রাখুন

আমাদের স্বাস্থ্য ঠিক রাখতে শসা যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তাতে কোনো সন্দেহ নেই, তবে বিশেষজ্ঞদের মতে এর কিছু অসুবিধাও রয়েছে। তাহলে চলুন জেনে নেওয়া যাক শসার উপকারিতা এবং অপকারিতা দুটোই।

Web Desk - ANB | Published : Dec 2, 2022 12:40 PM IST

আমরা সবাই জানি শসা আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারী। এতে উপস্থিত উচ্চ জলীয় উপাদান এটিকে সেরা সবজির একটি করে তোলে। আপনার শরীরকে হাইড্রেটেড রাখার পাশাপাশি এটি আপনার পেটকে অনেকক্ষণ ভরা রাখে। এর শীতল প্রভাবের কারণে, এটি গরম আবহাওয়ায় প্রচুর পরিমাণে খাওয়া হয়। আমাদের স্বাস্থ্য ঠিক রাখতে শসা যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তাতে কোনো সন্দেহ নেই, তবে বিশেষজ্ঞদের মতে এর কিছু অসুবিধাও রয়েছে। তাহলে চলুন জেনে নেওয়া যাক শসার উপকারিতা এবং অপকারিতা দুটোই।

শসা খাওয়ার উপকারিতা

আপনি যদি ওজন কমানোর চেষ্টা করেন, তাহলে শসার থেকে ভালো খাবার আর নেই। এতে ৮ ক্যালরি রয়েছে, পাশাপাশি ভিটামিন কে এবং এ সমৃদ্ধ এবং জলের পরিমাণও ৯৫ শতাংশ।

এছাড়াও শসা লিগনান নামে পরিচিত বেশ কয়েকটি ফাইটোনিউট্রিয়েন্টে লোড হয়।

এটি ফাইবার সমৃদ্ধ, যা কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে এবং হজম প্রক্রিয়াকে উন্নীত করতে সহায়তা করে।

শসায় উপস্থিত ভিটামিন-কে রক্ত জমাট বাঁধতে সাহায্য করে এবং হাড় মজবুত ও সুস্থ রাখে।

ভিটামিন-এ চোখ এবং ইমিউন সিস্টেমকে শক্তি দেয়।

এছাড়াও শসা বিটা-ক্যারোটিনের মতো অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা শরীরে ফ্রি-র্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

এছাড়াও শসা রোদে পোড়া, জ্বালা এবং ত্বকের টোন উন্নত করতেও উপকারী।

এক টুকরো শসা চোখের ফোলা ভাব দূর করতে সাহায্য করে।

শসা খাওয়ার সমস্যা

শসা স্বাস্থ্যের জন্য উপকারী হলেও এমন অনেক গবেষণা হয়েছে, যাতে দেখা গেছে কীভাবে শসা স্বাস্থ্যেরও ক্ষতি করতে পারে। অনেক স্বাস্থ্য ও পুষ্টি বিশেষজ্ঞ রান্না করা খাবারের সাথে কাঁচা শসা খাওয়ার পরামর্শ দেন না। আসুন জেনে নিই শসার অপকারিতা সম্পর্কে:

শসাও শরীরের জন্য বিষাক্ত হতে পারে

শসাতে রয়েছে কিউকারবিটাসিন এবং টেট্রাসাইক্লিক ট্রাইটারপেনয়েড, টক্সিন যা তিক্ততা সৃষ্টি করে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, তাদের অতিরিক্ত সেবন মারাত্মকও হতে পারে।

হজমে বিলম্ব করে

বিশেষজ্ঞরা আরও বলেন, রান্না করা খাবারের সঙ্গে যদি কাঁচা শসা খাওয়া হয়, তাহলে খাবার হজম হতে সময় লাগে। এটি ঘটে কারণ রান্না করা এবং কাঁচা খাবার হজম হতে বিভিন্ন সময় নেয়।

গ্যাস এবং পেট ফাঁপা

শসাতে উপস্থিত বিষাক্ত যৌগগুলি আত্মরক্ষার একটি প্রক্রিয়া হিসাবে উত্পাদিত হয়, যা খাওয়া থেকে নিজেদের রক্ষা করে। এই টক্সিনগুলি কোষ্ঠকাঠিন্য, ফোলাভাব এবং গ্যাস সৃষ্টি করে।

অতিরিক্ত ভিটামিন-সিও ক্ষতি করে

যাইহোক, ভিটামিন-সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে, যা আপনাকে শক্তি দেয় এবং রোগ থেকে দূরে রাখে। শসাতেও প্রচুর পরিমাণে ভিটামিন-সি রয়েছে, তবে এটি অতিরিক্ত পরিমাণে খাওয়া আপনার ক্ষতি করতে পারে। শসা অতিরিক্ত খাওয়া হলে, ভিটামিন-সি প্রো-অক্সিডেন্ট হিসাবে কাজ করে, যার ফলে ফ্রি-র্যাডিক্যাল তৈরি হয় এবং ছড়িয়ে পড়ে। আসুন আমরা আপনাকে বলি যে ফ্রি-র্যাডিক্যাল ক্যান্সার, অকাল বার্ধক্য, ব্রণ ইত্যাদির ঝুঁকি বাড়ায়।

Share this article
click me!