আপনার কি সব সময় খুব বেশি ঘাম হয়, এই সমস্যা নিয়ন্ত্রণে আনতে ডায়েটে রাখুন এই খাবারগুলি

এমন কিছু খাবার আছে যেগুলো অতিরিক্ত ঘাম হওয়ার এই সমস্যা কমাতে পারে। আসুন আমরা আপনাকে এখানে বলি যে, আপনি যখন অতিরিক্ত ঘামছেন তখন আপনার ডায়েটে কোন খাবারগুলি অন্তর্ভুক্ত করা উচিত-

deblina dey | Published : Jul 16, 2023 1:41 AM IST

ঘাম হওয়া একটা অত্যন্ত সাধারণ বিষয়। ঘামের মাধ্যমে শরীর থেকে যাবতীয় টক্সিন বেড়িয়ে যায়। কিন্তু সব সময় খুব বেশি ঘাম হওয়া সচরাচর সাধারণ বিষয় নয়। এর একটি নয়, অনেক কারণ রয়েছে। অতিরিক্ত ওজন, বিপি এবং ডায়াবেটিসের সমস্যাও এর পিছনে জড়িত থাকতে পারে। গ্রীষ্মের সময় হোক বা অন্য যে কোনও সময়ে আপনার যদি খুব ঘাম হয়ে থাকে, তবে আপনার খাদ্যাভ্যাসে এই পরিবর্তনগুলি আনতে হবে।

এমন কিছু খাবার আছে যেগুলো অতিরিক্ত ঘাম হওয়ার এই সমস্যা কমাতে পারে। আসুন আমরা আপনাকে এখানে বলি যে, আপনি যখন অতিরিক্ত ঘামছেন তখন আপনার ডায়েটে কোন খাবারগুলি অন্তর্ভুক্ত করা উচিত-

শরীরে অতিরিক্ত ঘাম হলে এই খাবারগুলো খান-

১) পর্যাপ্ত জল পান করুন-

দিনে মাত্র ৭ থেকে ১০ গ্লাস জল পান করুন। অতিরিক্ত ঘামের সমস্যায় জর্জরিত মানুষ পর্যাপ্ত জল পান করুন। জল দিয়ে শরীরকে হাইড্রেটেড থাকতে দিন। যার কারণে ঘামের সমস্যা কমতে পারে।

২) সাদা তিল খান-

যদি আপনার শরীর থেকে বেশি ঘাম হয় তবে আপনার সাদা তিল খাওয়া উচিত। আপনি নিশ্চয়ই সাদা তিলের উপকারিতা শুনেছেন। চুল পড়ার সমস্যা কমানো থেকে শুরু করে ওজন কমাতে ব্যবহার করা হয়।

৩) ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খান-

দুধ, দই ও তিল সাধারনত এই খাবারগুলো খেলে হাড় মজবুত হয়। আর হাড় মজবুত করতে ক্যালসিয়াম প্রয়োজন। একইভাবে ক্যালসিয়ামও শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে উপকারী। এমতাবস্থায় খাদ্যতালিকায় এই ধরনের খাবার অন্তর্ভুক্ত করা উচিত। যার মধ্যে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়।

আরও পড়ুন- শরীরে জমে থাকা টক্সিন দূর হবে কয়েক মিনিটে, ডায়েটে রাখুন এই পানীয়গুলো

আরও পড়ুন- বর্ষাকালে সুস্থ থাকতে সব সময় হাতের কাছে রাখুন এই ৩ ভেষজ উপাদান, রোগ থাকবে অনেক দূরে

আরও পড়ুন- বৃষ্টিতে ভিজতে দ্বিধা করবেন না, 'রেইন বাথ' থেকে মেলে এই ৪ আশ্চর্যজনক উপকারিতা

অতিরিক্ত ঘাম হলে এই জিনিসগুলো খাবেন না-

১) ক্যাফেইন খাওয়া কমিয়ে দিন। কারণ চা-কফি বা ক্যাফেইন জাতীয় পানীয় পান করার ফলে শরীরে অতিরিক্ত ঘাম হয়।

২) ঘামের সমস্যা না বাড়াতে মশলাদার খাবার কম খেতে হবে।

Share this article
click me!