একই সময়ে গ্রিন টি এবং দুধ চা উভয়ই খাওয়া কি ঠিক, পেটের জন্য কতটা ক্ষতিকর

যারা স্বাস্থ্যের জন্য গ্রিন টি এবং ভেষজ চায়ের উপর নির্ভর করে। অন্যদিকে, কিছু মানুষ আছেন যারা দুধের চা পান করে তাদের লালসা প্রশমিত করার চেষ্টা করেন, যেখানে গ্রিন টি স্বাস্থ্যের জন্য উপকারী, তাই তারাও পান করেন।

Web Desk - ANB | Published : Jul 31, 2023 8:37 PM IST / Updated: Aug 01 2023, 07:08 AM IST

বেশির ভাগ মানুষই দুধ চা বেশি পছন্দ করেন। একই সময়ে, গ্রিন টি এর নিজস্ব উপকারিতা রয়েছে। কেউ কেউ স্বাদ এবং মুডকে সতেজ করতে দুধের সঙ্গে চা পান করতে পছন্দ করেন, আবার কেউ কেউ আছেন যারা স্বাস্থ্যের জন্য গ্রিন টি এবং ভেষজ চায়ের উপর নির্ভর করে। অন্যদিকে, কিছু মানুষ আছেন যারা দুধের চা পান করে তাদের লালসা প্রশমিত করার চেষ্টা করেন, যেখানে গ্রিন টি স্বাস্থ্যের জন্য উপকারী, তাই তারাও পান করেন।

আজ আমরা সেই সমস্ত লোকদের সম্পর্কে কথা বলব যারা একই সঙ্গে গ্রিন টি এবং দুধ চা উভয়ই পান করেন। আজ আমরা এই বিষয়টি নিয়ে কথা বলব কারণ যারা এই কাজটি করেন, তাদের স্বাস্থ্যের উপর এটি কি বিপজ্জনক প্রভাব ফেলে? আমরা খুঁজে বের করার চেষ্টা করব। এই প্রশ্নের সঠিক উত্তর পেতে আমরা কোরার সাহায্য নিয়েছি। কোরা অনুসারে, অনেক গবেষণা বলছে যে আপনি দুশ্চিন্তা না করে এক সময়ে দুধ চা বা সবুজ চা পান করতে পারেন।

Latest Videos

একই সময়ে সবুজ এবং দুধ চা কীভাবে ম্যানেজ করবেন

মনে রাখতে হবে যে দুটি চায়েই ক্যাফেইনের মাত্রা আলাদা। এবং উভয়ই শরীরকে বিভিন্নভাবে প্রভাবিত করে। আপনার যদি ল্যাকটোজ অসহিষ্ণুতার অভিযোগ থাকে তবে আপনার দুধ চা পান করা এড়িয়ে চলা উচিত। আর ভেষজ চা, গ্রিন টি এর উপর আপনার নির্ভর করা উচিত। যাদের ল্যাকটোজ অসহিষ্ণুতার সমস্যা রয়েছে তাদের দুধ এবং দুগ্ধজাত খাবার খাওয়া এবং পান করা এড়িয়ে চলা উচিত।

কোনটি স্বাস্থ্যের জন্য ভালো, গ্রিন টি না দুধ চা?

স্বাদের কথা জিজ্ঞেস করলে দুধ দিয়ে চা পান করুন। কিন্তু পুষ্টি অনুযায়ী এবং শরীরের জন্য উপকারী গ্রিন টি। কারণ এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট মেটাবলিজম বাড়াতে সাহায্য করে এবং শরীরকে ডিটক্সিফাই করে। মানুষ গ্রিন টি পান করতে পছন্দ করে কারণ এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এবং শরীর শুধুমাত্র এটি থেকে উপকৃত হয়।

সবুজ চা একটি ভাল বিকল্প

গ্রিন টি একটি ভাল বিকল্প কারণ এটি আপনাকে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই অনেক উপকার দেয়। বিশেষ করে EGCG-এর বর্ধিত মাত্রাই সবুজ চাকে এত শক্তিশালী করে তোলে। পেটের সমস্যা কিছুটা হলেও সারাতে এটি খুবই সহায়ক। এছাড়াও ওজন বৃদ্ধি নিয়ন্ত্রণ করে। গ্রিন টি পান করলে ক্যান্সার, হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি কমে। অন্যদিকে দুধের চা স্বাস্থ্যের জন্য খুব একটা ভালো নয়। এটি চিনি এবং ক্যালোরিতে পূর্ণ এবং এতে কোনও ফাইবার নেই। আপনি যদি স্বাদের জন্য পান করেন তবে দুধ চা একটি ভাল বিকল্প তবে গ্রিন টি এর অন্য কোনও বিকল্প নেই।

Share this article
click me!

Latest Videos

দুর্গা পুজোয় কী ভাসবে বাংলা? দেখুন কী বলছে হাওয়া অফিস | West Bengal Weather Update
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
বীমার নামে প্রতারণা! লক্ষাধিক টাকার লেনদেন করতে গিয়ে ধরা পড়লো প্রতারক জুটি | Barasat News Today
পকেটখালি অনুব্রত'র, তাই এবার পুজো হবে নম নম করে, দেখুন কেষ্ট কি বললেন | Anubrata Mondal | Durga Puja
Suvendu Adhikari : 'পুলিশ তো তৃণমূলের ক্যাডার তাহলে কীভাবে থ্রেট কালচার বন্ধ হবে?' বিস্ফোরক শুভেন্দু