সকালে খালি পেটে খান চিয়া সিড ভেজানো জল, হার্ট থেকে পেট থাকবে পুরো ফিট

সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে চিয়া বীজের জল পান করা মাত্র একটি বা দুটি নয়, অনেক রোগের ঝুঁকি কমায়। এছাড়া এটি রক্তে শর্করা ও বিপি নিয়ন্ত্রণ করে।

Parna Sengupta | Published : Oct 9, 2023 10:27 AM IST

যখন স্বাস্থ্যের কথা আসে, চিয়া সিডের নাম মোটামুটি সবাই করেন। চিয়া বীজ বা সিড খাওয়ার প্রবণতা দ্রুত ছড়িয়ে পড়েছে। এর কারণ হলো এগুলো স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। চিয়া বীজ পুষ্টির পাওয়ার হাউসের মতো। আয়রন, ম্যাগনেসিয়াম, ফাইবার, ফসফরাস, জিঙ্ক, ক্যালসিয়াম, পটাসিয়াম, ভিটামিন বি২, ভিটামিন বি৩ এবং ওমেগা ফ্যাটি ৩ এসিড প্রচুর পরিমাণে পাওয়া যায়। এগুলো সেবনে সব ধরনের পুষ্টির ঘাটতি পূরণ হয়। এই কারণেই কেউ কেউ স্যালাডে চিয়া বীজ মিশিয়ে খেতে পছন্দ করেন। বিশেষজ্ঞদের মতে, সকালে খালি পেটে চিয়া বীজের জল পান করাও বেশ উপকারী। যারা স্যালাড বা খাবারে এটি খেতে পারেন না বা এর স্বাদ পছন্দ করেন না তারা চিয়া বীজের জল পান করতে পারেন।

সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে চিয়া বীজের জল পান করা মাত্র একটি বা দুটি নয়, অনেক রোগের ঝুঁকি কমায়। এছাড়া এটি রক্তে শর্করা ও বিপি নিয়ন্ত্রণ করে। এটি পরিপাকতন্ত্রকেও সুস্থ রাখে। আসুন জেনে নিই কোন কোন রোগের প্রতিকারে চিয়া বীজের জল নিয়মিত পান করা উচিত।

Latest Videos

হার্টের জন্য স্বাস্থ্যকর

চিয়া বীজে পাওয়া পটাসিয়াম এবং ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড খারাপ কোলেস্টেরলকে উচ্চ হতে বাধা দেয়। এটি শিরায় ময়লা ও চর্বি জমতে দেয় না। এটি সঠিক রক্ত প্রবাহ বজায় রাখে। এছাড়াও, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি অনেকাংশে কমে যায়। হার্টও সুস্থ থাকে।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে

মানসিক চাপের পাশাপাশি ভুল খাদ্যাভ্যাস এবং ওয়ার্কআউট ছাড়া রুটিনের কারণে রক্তচাপ বেড়ে যায়। এটি হৃদরোগের ঝুঁকি তৈরি করে। এমন পরিস্থিতিতে যাদের রক্তচাপ উপরে বা নিচে থাকে। তাদের প্রতিদিন চিয়া বীজের জল পান করা উচিত। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

ত্বকও উজ্জ্বল হয়

চিয়া বীজে উপস্থিত পুষ্টি আপনার ত্বক এবং চুলের জন্যও উপকারী। এতে পাওয়া পুষ্টিগুণ শুধু ত্বক সংক্রান্ত সমস্যাই দূর করে না বরং এটিকে উজ্জ্বল করে তোলে। নিয়মিত এই জল পান করলে ত্বকের অন্যান্য সমস্যা দূর হয়।

ব্লাড সুগার লেভেল ঠিক থাকে

সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে খালি পেটে চিয়া বীজের জল পান করলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। এটি রক্তে শর্করার বৃদ্ধি রোধ করে। এটি ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী। চিনি সীমিত পরিমাণে রাখা হয়।

Share this article
click me!

Latest Videos

বীমার নামে প্রতারণা! লক্ষাধিক টাকার লেনদেন করতে গিয়ে ধরা পড়লো প্রতারক জুটি | Barasat News Today
Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
Suvendu Adhikari : 'পুলিশ তো তৃণমূলের ক্যাডার তাহলে কীভাবে থ্রেট কালচার বন্ধ হবে?' বিস্ফোরক শুভেন্দু
ট্রাম না চালানোর সিদ্ধান্ত রাজ্য় সরকারের, প্রতিবাদে জমায়েত শ্যামবাজার ট্রাম ডিপোতে | Kolkata Tram
Amta-য় বন্যা কবলিত মানুষদের পাশে সুকান্ত! মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য | Howrah | Amta