দাঁড়িয়ে জল পান করলে হতে পারে মারাত্মক কিডনি রোগ, জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা

আজকে আমরা দাঁড়িয়ে জল পান করার ফলে স্বাস্থ্যের ক্ষতি সম্পর্কে কথা বলব। অনেকেই আছেন যারা দাঁড়িয়ে জল খেতে পছন্দ করেন। এ কারণে শরীরে নানা সমস্যায় পড়তে হয়।

 

Web Desk - ANB | Published : Jul 13, 2023 3:14 AM IST / Updated: Jul 13 2023, 08:54 AM IST

আমরা সবাই জানি যে জল আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটা ছাড়া জীবন কল্পনাও করা যায় না। প্রতিটি ঋতুতেই জলের প্রয়োজন হয়, কিন্তু গ্রীষ্মকালে তা জীবন রেখার মতো প্রয়োজন। গ্রীষ্মকালে, প্রতি ১০-২০ মিনিটে একজন তৃষ্ণার্ত বোধ করতে শুরু করে। কারণ তাপমাত্রা অনেকটাই গরম থাকে। কিন্তু আপনি কি জানেন যে জল পান করারও একটি উপায় আছে, ভুল উপায়ে জল পান করলে এর উপকারের চেয়ে ক্ষতিই বেশি হবে। আজকে আমরা দাঁড়িয়ে জল পান করার ফলে স্বাস্থ্যের ক্ষতি সম্পর্কে কথা বলব। অনেকেই আছেন যারা দাঁড়িয়ে জল খেতে পছন্দ করেন। এ কারণে শরীরে নানা সমস্যায় পড়তে হয়।

দাঁড়িয়ে জল পানের অসুবিধা

কিডনি রোগ-

দাঁড়িয়ে জল পান করলে কিডনি রোগের ঝুঁকি বাড়ে। বিশেষজ্ঞদের মতে, আপনি যদি কিডনি রোগে ভুগছেন, তাহলে দাঁড়িয়ে জল পান করা উচিত নয় কারণ এটি আপনার সমস্যা বাড়িয়ে দিতে পারে। এটি করার পাশাপাশি আপনার কিডনিও ক্ষতিগ্রস্ত হতে পারে। সেজন্য আপনি আরাম করে বসে জল পান করলে ভালো হবে।

যৌথ রোগ

বিশেষজ্ঞদের মতে, দাঁড়িয়ে জল পান করলে শরীরের নানা ধরনের ক্ষতি হয়। আপনার তথ্যের জন্য, আমরা আপনাকে বলি যে এটি জয়েন্টগুলিরও ক্ষতি করে। এগুলো বাতের বিশেষ লক্ষণ। শুধু তাই নয়, স্নায়ুতে টান পড়ে এবং জল পান করলে শরীরে তরল পদার্থের পরিমাণ বেড়ে যায়। যার কারণে জয়েন্টের ব্যথা বেড়ে যায়।

ফুসফুসের ক্ষতি

আপনি যদি ফুসফুসের রোগে ভুগছেন তাহলে দাঁড়িয়ে জল পান এড়িয়ে চলুন। কারণ দাঁড়িয়ে জল পান করলে শরীরে অক্সিজেনের মাত্রা কমে যায়। এ কারণে ফুসফুস থেকে স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব পড়ে।

আরও পড়ুন- সারাদিন কিছু না খেলে কি হবে, জেনে নিন এটি শরীরের জন্য উপকারী নাকি ক্ষতিকর

আরও পড়ুন- আদার খোসাতেও কত গুণ আছে জানেন, জানলে আর ভুলেও ডাস্টবিনে ফেলে দেবেন না

আরও পড়ুন- সাবধান, বর্ষাকাল মানেই বৃদ্ধি পায় এই ১০ রোগের ঝুঁকি, সাবধান হোন এখন থেকেই

হজম বিপর্যস্ত

দাঁড়িয়ে জল পান করলেও হজমশক্তি নষ্ট হয়। এটা হয় কারণ আমরা দাঁড়িয়ে জল পান করলে জল দ্রুত পেটে প্রবেশ করে এবং নিচের অংশে আঘাতের কারণে পরিপাকতন্ত্র ক্ষতিগ্রস্ত হয়।

আপনার তৃষ্ণা মেটাবেন না

দাঁড়িয়ে থাকা অবস্থায় জল পান করা এড়িয়ে চলা উচিত কারণ এতে তৃষ্ণা মেটে না এবং বারবার জল পান করার মতো অনুভূতি হয়। যদি বারবার তৃষ্ণার্ত অনুভূতির সমস্যা হয়, তাহলে দাঁড়িয়ে জল পান করা থেকে বিরত থাকতে হবে।

Share this article
click me!