Eye Health: মৌরির দানা কি সত্যি দৃষ্টি শক্তির জন্য উপকারী? রইল পাঁচটি কারণ

মৌরির বীজ ভিটামিন সি, আয়রন এবং পটাসিয়ামের মতো প্রয়োজনীয় পুষ্টির সমৃদ্ধ উৎস। এই পুষ্টিগুলি সামগ্রিক চোখের স্বাস্থ্য বজায় রাখার জন্য অত্যাবশ্যক।

 

Saborni Mitra | Published : Dec 7, 2023 3:10 PM IST

মৌরির দানা, ভারতে ব্যবহৃত প্রাচীন মশলাগুলির মধ্যে একটি। এটি প্রত্যেকটি মানুষই খেয়ে থাকেন। অনেকে আবার খাবার পরে মুখসুদ্দি হিসেবে নিয়মিত মৌরি দানা খান। এটি হজম শক্তি বাড়াতে সাহায্য করে। কিন্তু মৌরির দানা চোখের স্বাস্থ্য হিসেবে খুবই উপকারি। তবে এই ধারনা নিয়ে বিতর্ক রয়েছে। মৌরি দানা নিয়ে পাঁচটি বিষয় রয়েছে যা জেনে রাখা প্রয়োজনীয়।

মৌরির দানা চোখের স্বাস্থ্যের জন্য উপকারী

মৌরির বীজ ভিটামিন সি, আয়রন এবং পটাসিয়ামের মতো প্রয়োজনীয় পুষ্টির সমৃদ্ধ উৎস। এই পুষ্টিগুলি সামগ্রিক চোখের স্বাস্থ্য বজায় রাখার জন্য অত্যাবশ্যক। ভিটামিন সি চোখের ছানি এবং ম্যাকুলার ডিজেনারেশন, দুটি সাধারণ চোখের রোগের ঝুঁকি কমায়। আয়রন চোখের টিস্যুতে অক্সিজেন সরবরাহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যখন পটাসিয়াম অন্তঃস্থ চাপ নিয়ন্ত্রণে সাহায্য করে, গ্লুকোমার মতো অবস্থা প্রতিরোধ করে। অতএব, আপনার খাদ্যতালিকায় মৌরির বীজ অন্তর্ভুক্ত করা আপনার চোখকে সঠিকভাবে কাজ করার জন্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে পারে।

মৌরির বীজে প্রদাহকারী গুণ রয়েছে

চোখের প্রদাহের ফলে চোখ শুষ্ক, লালভাব এবং ঝাপসা দৃষ্টি সহ অনেকগুলি দৃষ্টি সমস্যা দেখা দিতে পারে। মৌরি বীজের শক্তিশালী অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে যা এই লক্ষণগুলি উপশম করতে সাহায্য করতে পারে।

মৌরি দানা বয়স-সম্পর্কিত ম্যাকুলার অবক্ষয় প্রতিরোধ করতে পারে

বয়স-সম্পর্কিত ম্যাকুলার ডিজেনারেশন (AMD) ৫০ বছরের বেশি বয়সী মানুষের দৃষ্টিশক্তি হ্রাসের একটি প্রধান কারণ। এটি ম্যাকুলার কোষের ভাঙ্গনের কারণে ঘটে, যা কেন্দ্রীয় দৃষ্টিশক্তির জন্য দায়ী। যদিও AMD এর কোনো পরিচিত প্রতিকার নেই, কিছু নির্দিষ্ট জীবনধারা পরিবর্তন এবং খাদ্যাভ্যাস এটি প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। মৌরি বীজ, তাদের অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য সহ, ম্যাকুলার কোষগুলিকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে এবং AMD-এর অগ্রগতি রোধ করতে সাহায্য করতে পারে। এগুলি ক্যারোটিনয়েডের একটি সমৃদ্ধ উত্স, যা চোখের স্বাস্থ্যের উন্নতি করতে এবং AMD এর ঝুঁকি কমাতে পরিচিত।

মৌরির দানা রাতের দৃষ্টিশক্তি উন্নত করতে পারে

কম আলোর পরিস্থিতিতে গাড়ি চালানো বা অন্যান্য ক্রিয়াকলাপ সম্পাদনের জন্য ভাল রাতের দৃষ্টি থাকা অপরিহার্য। মৌরির বীজে বিটা-ক্যারোটিন নামক একটি যৌগ থাকে যা শরীরে ভিটামিন এ-তে রূপান্তরিত হয়। ভালো রাতের দৃষ্টি বজায় রাখার জন্য ভিটামিন এ অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এটি চোখকে কম আলোর অবস্থার সাথে সামঞ্জস্য করতে সাহায্য করে। মৌরির বীজ নিয়মিত খাওয়ার ফলে আপনার রাতের দৃষ্টিশক্তি উন্নত হয় এবং অন্ধকারে নেভিগেট করা আপনার পক্ষে সহজ হয়।

দৃষ্টিশক্তির ওপর মৌরি দানার প্রভাব

যদিও কিছু গবেষণায় চোখের স্বাস্থ্যের জন্য মৌরি বীজের সম্ভাব্য উপকারিতা দেখানো হয়েছে, কোনো নির্দিষ্ট বৈজ্ঞানিক প্রমাণ এই দাবিকে সমর্থন করে না যে তারা দৃষ্টিশক্তি উন্নত করতে পারে। বেশিরভাগ গবেষণা প্রাণীদের উপর বা ভিট্রো স্টাডিতে করা হয়েছে এবং নির্দিষ্ট সিদ্ধান্তে পৌঁছানোর জন্য আরও মানবিক পরীক্ষা প্রয়োজন।

 

Share this article
click me!