রাতে অনেক দেরী করে খাবার খান? শরীরে যে কোনও সময় বাসা বাঁধতে পারে এই সব রোগ

একই সময়ে, এটি অনেক মানুষের জন্য একটি বাধ্যতামূলক। কাজে বাইরে থাকার কারণে অনেক সময় তারা জাঙ্ক ফুড খাওয়ার অভ্যাসও করে ফেলে। কিন্তু কখনই এই সব অভ্যাস আপনার শরীরকে নষ্ট করে দেবে তা আপনি জানতে পারবেন না।

Web Desk - ANB | Published : Mar 5, 2023 2:07 PM IST

আপনারও কি রাতে দেরি করে খাওয়ার অভ্যাস আছে? যদি উত্তর হয় হ্যাঁ, তবে এই অভ্যাসটি অবিলম্বে পরিবর্তন করুন কারণ এই অভ্যাসটি আপনার ক্ষতি করতে পারে। বর্তমান সময়ে, সব বয়সের বেশিরভাগ মানুষেরই এমন অভ্যাস রয়েছে যা তাদের স্বাস্থ্যের উপর ব্যাপক প্রভাব ফেলে। অথবা শুধু বলুন যে এটি শহুরে জীবনধারায় বেশি প্রচলিত। গ্রামাঞ্চলে মানুষ রাত ৮ থেকে ৯টার মধ্যে খাবার খায়। এবং গবেষকরা বলছেন এটাই সঠিক নিয়ম। যদিও কেউ কেউ গভীর রাত পর্যন্ত কাজ করার কারণে দেরিতে খাবার খান।

একই সময়ে, এটি অনেক মানুষের জন্য একটি বাধ্যতামূলক। কাজে বাইরে থাকার কারণে অনেক সময় তারা জাঙ্ক ফুড খাওয়ার অভ্যাসও করে ফেলে। কিন্তু কখনই এই সব অভ্যাস আপনার শরীরকে নষ্ট করে দেবে তা আপনি জানতে পারবেন না। রাতে দেরি করে খাবার খেলে স্থূলতা, রক্তে শর্করার বৃদ্ধি, এমনকি হার্ট সংক্রান্ত রোগের মতো অনেক সমস্যা হতে পারে।

যদি গভীর রাত পর্যন্ত খাবার খাওয়া আপনার বাধ্যতামূলক হয় তবে রাতে শুধুমাত্র হালকা খাবার খেতে হবে। খাবারের সাথে সালাদও ব্যবহার করা উচিত, যা হজমে সাহায্য করবে। সঠিক জীবনযাপনের জন্য মানুষকে কিছু অভ্যাস গড়ে তুলতে হবে। খাবার খাওয়ার পর হাঁটার অভ্যাসের মতোই বেশিরভাগ মানুষ খাবার খাওয়ার পরপরই ঘুমাতে যান, যা হজমের জন্য খুবই ক্ষতিকর।

এর ফলে অ্যাসিডিটির পাশাপাশি স্থূলতা এবং পাকস্থলী সংক্রান্ত অন্যান্য সমস্যাও হতে পারে।রাত পর্যন্ত খাবার খেলে মস্তিষ্কে দারুণ প্রভাব পড়ে। এ কারণে আপনার মনে রাখার ক্ষমতা কমে যেতে থাকে, ধীরে ধীরে কাজের প্রতি মনোযোগ থাকে না।

লোকেরা প্রায়শই এই জিনিসগুলিকে হালকাভাবে নেয়। এই সমস্ত অভ্যাসের কারণে, আজকাল মানুষ বেশিরভাগই তাদের শরীর নিয়ে সমস্যায় পড়ে এবং অনেক রোগের মুখোমুখি হয়। এসব কারণে এখন মানুষ আগের মতো বাঁচতে পারছে না।

রাতে দেরি করে খাবার খেলে শরীর ভারী লাগে?

এ বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে, এসব বিষয় কিছুটা বিভ্রান্তিকর হতে পারে। তারা বলেন, রাতে কী এবং কতটা খাচ্ছেন, তার ওপর নির্ভর করে আপনার ওজন বাড়বে কি না, সেটা নির্ভর করে আপনি কোন সময়ে খাচ্ছেন। অর্থাৎ, আপনি কোন সময়ে রাতের খাবার খাচ্ছেন তা বিবেচ্য নয়, তবে আপনি আপনার রাতের খাবারে কী খাচ্ছেন তা গুরুত্বপূর্ণ।

তাঁদের মতে, আপনি যদি আপনার ডায়েটে উচ্চ ক্যালরিযুক্ত খাবার, ভাজা খাবার বা স্ন্যাকস খান, তাহলে এমন পরিস্থিতিতে আপনার ওজন বাড়তে পারে।

Share this article
click me!