এই ফুল খাওয়া কোনও ওষুধের থেকে কম নয়, জেনে নিন এর আশ্চর্য উপকারিতাগুলো

নয়নতারা গাছের পাতায় অ্যাক্সিন, ভিনক্রিস্টিন এবং ভিনব্লাস্টাইন সহ বিভিন্ন ঔষধি গুণ রয়েছে, যা স্বাস্থ্যের অনেক দিক দিয়ে সাহায্য করতে পারে। এটি ক্যান্সার, ডায়াবেটিস, মাড়ির রোগ এবং শ্বাসযন্ত্রের রোগের চিকিৎসায়ও ব্যবহার করা যেতে পারে।

 

deblina dey | Published : Sep 3, 2023 4:04 AM IST

প্রাকৃতিকভাবে উদ্ভূত উদ্ভিদ। এর উদ্ভিদটি সাধারণত গাঢ় সবুজ পাতা সহ একটি ছোট এবং সুন্দর ফুল হয়। বাংলায় এই গাছ নয়নতারা নামে পরিচিত গাছ। যাতে ব্র্যাক্ট এবং ফুলে দরকারী এবং ঔষধি উপাদান থাকে। নয়নতারা গাছের পাতায় অ্যাক্সিন, ভিনক্রিস্টিন এবং ভিনব্লাস্টাইন সহ বিভিন্ন ঔষধি গুণ রয়েছে, যা স্বাস্থ্যের অনেক দিক দিয়ে সাহায্য করতে পারে। এটি ক্যান্সার, ডায়াবেটিস, মাড়ির রোগ এবং শ্বাসযন্ত্রের রোগের চিকিৎসায়ও ব্যবহার করা যেতে পারে।

নয়নতারা ফুলের নির্যাস মস্তিষ্কের স্বাস্থ্য বজায় রাখতে এবং রক্তচাপ নিয়ন্ত্রণেও ব্যবহৃত হয়। এর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলি শরীরকে ফ্রি র‌্যাডিক্যাল থেকে রক্ষা করতে এবং সাধারণ স্বাস্থ্যের উন্নতিতে সহায়তা করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ

নয়নতারা ফুলে উপস্থিত ভিনসামিন ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। ভিনসামিন শরীরের রক্তে সুগারের মাত্রা সুষম রাখতে সহায়ক। আপনি এটি চা বা পাউডার আকারে খেতে পারেন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান

নয়নতারা ফুল অনাক্রম্যতা বাড়াতে সাহায্য করতে পারে, কারণ এটি অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি-এর মতো উপকারী যৌগের উৎস। এটি সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে এবং ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে পারে।

স্নায়ুতন্ত্রের সমস্যা দূর করুন

নয়নতারা ফুল স্নায়ুতন্ত্রের সমস্যা দূর করতে খুবই উপকারী। এতে রয়েছে প্রাকৃতিক বৈশিষ্ট্য যেমন অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রোপার্টি এবং ভিটামিন সি, যা নিউরন রক্ষা করতে সাহায্য করে।

রক্তচাপ নিয়ন্ত্রণ করা

নয়নতারা (ক্যাথারান্থাস) ফুলের ব্যবহার রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। এতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি-এর মতো প্রাকৃতিক বৈশিষ্ট্য রয়েছে, যা রক্তচাপের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। চিরসবুজের উপাদান রক্তচাপকে ভারসাম্য রেখে হার্টের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে।

Share this article
click me!