দাঁত ব্রাশ না করেও কী কী খাওয়া যেতে পারে, জেনে নিন বিশেষজ্ঞদের কাছ থেকে

সকালে খালি পেটে অর্থাৎ ব্রাশ না করে জল ও অন্যান্য জিনিস খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো বলে মনে করা হয়। এতে স্বাস্থ্যের অনেক উপকার হয় এবং শরীর রোগমুক্ত থাকে।

Parna Sengupta | Published : Sep 3, 2023 12:36 PM IST

দাঁত আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। তাদের স্বাস্থ্যের প্রতি মনোযোগ দেওয়া খুবই গুরুত্বপূর্ণ। দাঁত ছাড়া কাজ করা কঠিন। দাঁতের যত্ন না নিলে তা মুখের নানা সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। দাঁত পরিষ্কার করা খুবই গুরুত্বপূর্ণ। যদি খাবার আটকে যায়, তাহলে সমস্যা হয়, এজন্য বলা হয় যে শুধু সকালে নয়, রাতে ঘুমানোর সময়ও ব্রাশ করা উচিত, যাতে দাঁতের ময়লা মুখে না জমে এবং বেরিয়ে আসে। আপনি যদি দাঁত ও মুখের রোগ এড়াতে চান, তাহলে রাতে ঘুমানোর সময় ব্রাশ করাও খুব জরুরি।

সকালে খালি পেটে অর্থাৎ ব্রাশ না করে জল ও অন্যান্য জিনিস খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো বলে মনে করা হয়। এতে স্বাস্থ্যের অনেক উপকার হয় এবং শরীর রোগমুক্ত থাকে। তবে জল পান অবধি ঠিক আছে কিন্তু আপনি অন্যান্য জিনিস কি আদৌও খেতে পারেন, ব্রাশ না করে! আসুন, আজকের প্রবন্ধে আমরা জানার চেষ্টা করব সকালে কোন জিনিসগুলি বাসি মুখে খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। শুধু তাই নয়, আমরা এই জিনিসগুলির উপকারিতা সম্পর্কেও জানার চেষ্টা করব।

সকালে বাসি মুখে এটি খান

যদি বিশেষজ্ঞদের বিশ্বাস করা হয় তবে মানুষের সকালে খালি পেটে রসুন খাওয়া উচিত। কারণ রসুনে অ্যান্টিবায়োটিক, অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এটি পাকস্থলী, অন্ত্র এবং ক্যান্সারের মতো রোগ প্রতিরোধে সাহায্য করে।

শুধু তাই নয়, তারা মানুষকে গুড় খাওয়ার পরামর্শও দেন। তাদের মতে, গুড়ের মধ্যে রয়েছে ভিটামিন, মিনারেল এবং অ্যান্টিঅক্সিডেন্ট। এটি শরীরে শক্তি জোগায় এবং অ্যাসিডিটি, পাইলস এবং অন্যান্য সমস্যা থেকে মুক্তি দেয়।

কিসমিস এবং বাদাম খান

বিশেষজ্ঞদের মতে, মানুষ ব্রাশ না করে কিসমিস খাওয়া উচিত। তারা এটা বলে কারণ কিশমিশে ফাইবার, আয়রন এবং ভিটামিন থাকে। এটি শরীরে পুষ্টি সরবরাহ করে এবং কোলিক, কোষ্ঠকাঠিন্য এবং রক্তশূন্যতার মতো সমস্যা থেকে মুক্তি দেয়।

শুধু তাই নয়, খালি পেটে বাদামও খেতে পারেন। বাদামে প্রোটিন, ভিটামিন এবং মিনারেল থাকে। এটি চোখ, হৃদপিন্ড এবং অন্যান্য অঙ্গের জন্য উপকারী। এগুলি ছাড়াও, মানুষের জল পান করা উচিত কারণ এটি শরীরকে হাইড্রেটেড রাখে এবং টক্সিন দূর করে।

এই খাবারগুলো বাসি মুখে খাওয়া যায় না

সাইট্রাস খাবার: লেবু, কমলা এবং টমেটোর মতো সাইট্রাস খাবার অম্বল এবং অ্যাসিডিটির কারণ হতে পারে।

তামাক চিবানো: তামাক চিবানোর ফলে পেটে জ্বালাপোড়া, অ্যাসিডিটি এবং অন্যান্য সমস্যা হতে পারে।

ক্যাফেইন: ক্যাফেইন পেটে জ্বালাপোড়া, অ্যাসিডিটি এবং অন্যান্য সমস্যার কারণ হতে পারে।

Share this article
click me!