সাবধান! দেদার চুলে রঙ করেন- চুল সোজা করেন, নিজের অজান্তেই ডেকে আনছেন ক্যান্সার

সম্প্রতি ক্যান্সার প্রতিরোধের জন্য চুল সিল্কি ও মসৃণ করা যায় এমন পণ্যগুলিতে ব্যবহৃত ফর্মালডিহাইড ও ফর্মালডিহাইড-মুক্ত রাসায়নিক নিষিদ্ধ করেছেন।

 

Saborni Mitra | Published : Jan 4, 2024 4:06 PM IST

চুল সোজা করা, চুলের রঙ করা এবং চুল মসৃণ করা, এই তিনটি জিনিস আজকাল ট্রেন্ডে রয়েছে। এগুলি সকলেই ব্যবহার করে। কিন্তু এই জিনিসগুলিতে ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায় বলে সম্প্রতি সতর্ক করেছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। FDA (ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন) সম্প্রতি ক্যান্সার প্রতিরোধের জন্য চুল সিল্কি ও মসৃণ করা যায় এমন পণ্যগুলিতে ব্যবহৃত ফর্মালডিহাইড ও ফর্মালডিহাইড-মুক্ত রাসায়নিক নিষিদ্ধ করেছেন। কিন্তু, বোঝার বিষয় হল এই চুলের পণ্যগুলি কেন এবং কীভাবে ক্যান্সারের ঝুঁকিপূর্ণ।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই পণ্যগুলি কেন ও কীভাবে ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দেয়ঃ

বিশেষজ্ঞদের কথায় চুল সিল্কি এবং মসৃণ করার জন্য পণ্যগুলিতে ব্যবহার করা হয় ফর্মালডিহাইড-মুক্ত রায়াসমিক। এটি চুলকে সোজা করে। পণ্যগুলিতে ফর্মালডিহাইড থাকে, যা ধোঁয়ার সংস্পর্শে এলে চোখ, নাক এবং গলা জ্বালা করে। এতে শ্বাসকষ্টও হতে পারে এবং ভবিষ্যতে ক্যান্সারের ঝুঁকিও বেড়ে যায়।

জরায়ুর ক্যান্সারের ঝুঁকি মহিলাদের জন্য বেড়ে যায় এই পণ্যগুলি ব্যবহারের কারণে। এই চুলের পণ্যগুলি জরায়ু বা ডিম্বাশয়ের ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। এই বিষয়ে, ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ ২০২২ সালে একটি গবোষণা করেছিল। তাতে বলা হয়েছিল এই রাসায়নিক ধোঁয়ায় মহিলাদের জরায়ু ক্যান্সার হওয়ার সম্ভাবনা বাড়ে। ক্যান্সারের কোষগুলি এন্ডোমেট্রিয়ামের টিস্যুতে তৈরি হয়, যা জরায়ুর আস্তরণ। ফর্মালডিহাইড এই ক্যান্সার কোষগুলিকে ট্রিগার করে ও শরীরে তাদের মিউটেশন প্রচার করে।

চুলের রং থেকে মূত্রাশয় ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দেয়। আরেকটি গবেষণা পরামর্শ দেয় যে চুলের রং মূত্রাশয় ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। প্রায় ৮০ শতাংশ হেয়ার ডাই পণ্য হাইড্রোজেন পারক্সাইড থেকে তৈরি হয় যা কার্সিনোজেনিক ফর্মুলেশন হতে পারে যা মূত্রাশয় ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

হেয়ার ডাই, স্ট্রেইটনার বা রিলাক্সে কার্সিনোজেনিক উপাদান থাকে যা স্তন এবং ডিম্বাশয়ের ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। এই পণ্যগুলি চুল এবং মাথার ত্বক দ্বারা শোষিত হয় এবং শরীরে পৌঁছায়। বিশেষ করে ফরমালডিহাইড বা মিথিলিন গ্লাইকলের মতো যৌগ।

ফরমালিন,মিথেন,মিথেনেডিওল,ফর্মালডিহাইড মনোহাইড্রেট- এই পণ্যগুলিকে উত্তপ্ত করা হয়, তখন ফ্ল্যাট-প্রেসিং বা ব্লো-ড্রাইংয়ের সময় ফর্মালডিহাইড নির্গত হয় এবং এটি ক্যান্সারের সূত্রপাত করে। এছাড়াও, এটি কোষের সুস্থ ক্রমকেও প্রভাবিত করে। এই পরিস্থিতিতে ক্যান্সারের ঝুঁকি বাড়তে পারে।

Share this article
click me!