লাগবে না হেয়ার কালার বা হেনার কেরামতি, সাদা চুল কালো করবে এই কয়েকটা আসন

বেশিরভাগ মানুষই রং বা মেহেদি লাগান, আবার কেউ কেউ বাজারের রাসায়নিক সমৃদ্ধ শ্যাম্পু ও তেল ব্যবহার করেন। কেউ কেউ চিকিৎসকের কাছ থেকেও চিকিৎসা নেন।

Web Desk - ANB | Published : Feb 16, 2023 6:23 PM IST

একঢাল ঘন কালো চুল কে না চায়। কিন্তু চাইলেই কি সব হাতের কাছে পাওয়া যায়। আজকাল ছেলে-মেয়েদের চুল অল্প বয়সেই সাদা হতে শুরু করে। সাদা চুলের সমস্যা শিশুদের মধ্যেও দেখা যায়। অকালে চুল পাকা হয়ে যাওয়া মানুষকে বিরক্ত করে। আসলে, দূষণ, পুষ্টির অভাব, জীবনযাত্রার পরিবর্তন এবং মানসিক চাপ ইত্যাদির কারণে অকালে চুল পাকতে শুরু করে। এমন পরিস্থিতিতে মানুষ সাদা চুলের জন্য বিভিন্ন উপায় খুঁজে নেয়।

অল্প বয়সে চুল পাকা হয়ে যাওয়া সাধারণ ঘটনা। আপনি যদি এটি ঢাকার জন্য জন্য রাসায়নিক রঙ ব্যবহার করেন, তবে এটি নিশ্চিত যে এই সাদা ভাব বা সাদা চুলের পরিমাণ কয়েক গুণ বেড়ে যাবে। আপনার চুল দ্রুত খারাপ হবে। রাসায়নিক রং চুল ভেঙ্গে যাওয়া এবং গোড়া থেকে সাদা হয়ে যাওয়ার একটি বড় কারণ।

বেশিরভাগ মানুষই রং বা মেহেদি লাগান, আবার কেউ কেউ বাজারের রাসায়নিক সমৃদ্ধ শ্যাম্পু ও তেল ব্যবহার করেন। কেউ কেউ চিকিৎসকের কাছ থেকেও চিকিৎসা নেন। এত কিছু করার পরও আপনি সন্তোষজনক ফলাফল পান না। এমন পরিস্থিতিতে কেউ কেউ সাদা চুলের কারণে বিষণ্ণতায় চলে যান। যদি আপনার চুলও সময়ের আগে সাদা হয়ে যায়, তাহলে যোগব্যায়াম করুন। যোগব্যায়াম ভঙ্গি চুল পাকা রোধ করতে পারে

উষ্ট্রাসন

সাদা চুলের সমস্যা রোধে উষ্ট্রাসন করা যেতে পারে। এতে হাঁটুতে অন্তত ৬ ইঞ্চি দূরত্ব রেখে মাটিতে বসুন। তারপর উভয় হাত দিয়ে গোড়ালির দিকে ফিরে যান। আকাশের দিকে তাকালে আপনার ডান হাতের গোড়ালি আপনার বাম হাতের গোড়ালিতে স্পর্শ করুন। এই সময়, আপনার উরু সোজা রাখুন এবং আপনার পেট সামনে টানুন। কিছুক্ষণ এই অবস্থায় থাকার পর স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

হলাসন

প্রথমে সমতল জায়গায় মাদুর বিছিয়ে পিঠের উপর শুয়ে পড়ুন এবং দুই হাত মাটিতে রাখুন। এবার আপনার পা উপরের দিকে তুলুন এবং তারপর ধীরে ধীরে পিছনের দিকে নিয়ে যান। আপনার পা মাটিতে আবার লাগানোর চেষ্টা করুন। আপনার সামর্থ্য অনুযায়ী কিছুক্ষণ এই অবস্থানে থাকুন এবং তারপর স্বাভাবিক ভঙ্গিতে ফিরে আসুন।

ত্রিকোণাসন

এই আসনটি করার জন্য, উভয় পায়ে প্রায় ৪ ফুট দূরত্ব রেখে দাঁড়ান। এবার উভয় হাত কাঁধের সাথে সামঞ্জস্য রেখে তুলুন। তারপর ডানদিকে ঝুঁকে ডান হাতের আঙ্গুল দিয়ে ডান পা স্পর্শ করুন। একই সাথে বাম হাতটি সিলিংয়ের দিকে বাড়ান। আপনার বাম হাতের দিকে তাকিয়ে এই ভঙ্গিতে থাকুন। তারপরে বাম থেকে ডানে প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।

Share this article
click me!