Mango Benefit: নিত্যদিন আম খান তো? জানুন আমকে ফলের রাজা বলার ৮টি কারণ

আম- ১৭৫ ভাগ জল রয়েছে। ক্যালোরি রয়েছে ১২৬ রয়েছে। প্রোটিন রয়েছে ১.৭২ গ্রাম। চর্বি রয়েছে ০.৭ গ্রাম। কার্বোহাইড্রেট রয়েছে ৩১.৫ গ্রাম। ফাইবার রয়েছে ৩.৩৬ গ্রাম, চিনি রয়েছে ২৮.৭ গ্রাম।

 

Saborni Mitra | Published : Jun 28, 2024 5:55 PM IST

আম ফলের রাজা। গ্রাষ্মকালে ভারত-সহ একাধিক দেশেই আম পাওয়া যায়। আমের স্বাস্থ্য উপকারিতা অনেক। ভারত - পাকিস্তান-সহ একাধিক দেশে প্রাচীনফল গুলির মধ্যে একটি হল আম। ভারতে প্রায় দেড় হাজার রকমের আম পাওয়া যায়। প্রতিটি জাতের আমের স্বাদ ভিন্ন।

আম- ১৭৫ ভাগ জল রয়েছে। ক্যালোরি রয়েছে ১২৬ রয়েছে। প্রোটিন রয়েছে ১.৭২ গ্রাম। চর্বি রয়েছে ০.৭ গ্রাম। কার্বোহাইড্রেট রয়েছে ৩১.৫ গ্রাম। ফাইবার রয়েছে ৩.৩৬ গ্রাম, চিনি রয়েছে ২৮.৭ গ্রাম।

আমকে ফলের রাজা বলার কারণ-

১। আমে ভিটামিন-

আমের সবচেয়ে বড় সুবিধা হল এটি ভিটামিন সি সমৃদ্ধ। সম্পূর্ণ পাকা আমের তুলনায় কম পাকা আমে এর পরিমাণ বেশি।

২। ওজন কমাতে সাহায্য করে

আম আপনাকে ওজন বাড়ায়, আমের ক্যালোরি খুব বেশি নয়। এক কাপ আম, ১৬৫ গ্রাম ১০০ এর কম ক্যালোরি ধারণ করে। আম আপনাকে কম খেতেও সাহায্য করতে পারে। শুকনো আমে ক্যালোরি বেশি থাকে এবং এটি অবশ্যই পরিমিতভাবে খেতে হবে।

৩। অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখে

আমে দ্রবণীয় ফাইবার রয়েছে - ফাইবার যা জলে দ্রবীভূত হয় - এবং এটি অন্ত্রের স্বাস্থ্যের উন্নতির পাশাপাশি নিয়মিত মলত্যাগে সহায়তা করে।

৪। ডায়াবেটিস প্রতিরোধ করে

আমে প্রাকৃতিক চিনির পরিমাণ বেশি থাকে, ১৬৫ গ্রাম আমে ২২ গ্রাম থাকে, তবে এমন কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই যা পরামর্শ দেয় যে আম ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য অস্বাস্থ্যকর। আমের পরিপূরক স্থূল ব্যক্তিদের রক্তে গ্লুকোজের মাত্রা উন্নত করতে সাহায্য করে।

৫। অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে

আমে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যেমন পলিফেনল, যা আমাদের শরীরকে বিভিন্ন উপায়ে সাহায্য করতে পারে। আমের মধ্যে ম্যাঙ্গিফেরিন, একটি বায়োঅ্যাকটিভ উপাদান রয়েছে, যা অনেক রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

৬। রোগ প্রতিরোধ ক্ষমতা

আম আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করতে সাহায্য করে কারণ এটি ভিটামিন এ-এর পাশাপাশি ভিটামিন সি এবং ভিটামিন বি৬ সমৃদ্ধ। এটি শরীরের প্রাকৃতিক ইমিউন সিস্টেমকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে। আমে তামা এবং ফোলেটের মতো অন্যান্য পুষ্টি উপাদানও রয়েছে।

৭। হার্টের স্বাস্থ্য

আম খাওয়া আপনার জন্য ভালো, কারণ এটি আপনার হৃদপিণ্ডকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করতে পারে। আমে রয়েছে ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম, যা শরীরে রক্তের প্রবাহ ঠিক রাখতে এবং রক্তচাপের মাত্রা কমাতে সাহায্য করতে পারে।

৮। দৃষ্টি শক্তি উন্নত

আমে অ্যান্টিঅক্সিডেন্ট যেমন লুটেইন এবং জেক্সানথিন থাকে। এগুলি আমাদের রেটিনাতে একটি সানব্লকের ভূমিকা পালন করে এবং আমাদের চোখকে রক্ষা করে যেকোন অতিরিক্ত আলো শোষণ করা নিশ্চিত করে, চক্ষুবিদ্যা জার্নালে প্রকাশিত এই গবেষণায় বলা হয়েছে। এটি লেন্স এবং রেটিনার ফটো-প্ররোচিত ক্ষতির বিরুদ্ধে সাহায্য করে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Murshidabad Soil Mafia :জলঙ্গী তে মাটি মাফিয়ার দৌরাত্ম্য, অবাধে চলছে মাটি পাচার! ।
Taki Hawker Eviction: মুখ্যমন্ত্রীর একমাস সময় দেওয়ার পরও, হাসনাবাদ বাজারে হকার উচ্ছেদ অভিযান পুলিশের
Kolkata Hawker Eviction: হকার জোন তৈরি করতে ৩ মাস সময় প্রশাসনকে!
Gold Robbery : ফের দুষ্কৃতীদের টার্গেট সোনার দোকান,আবার দুঃসাহসিক ডাকাতির খবর সামনে এলো
NEET Scam: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষার প্রশ্নফাঁসকাণ্ডে মহরাষ্ট্র থেকে প্রথম গ্রেফতার