অনেকেই এই ভুল করেন, আদৌ রাতে কি টক দই খাওয়া যায়? জেনে নিন সঠিক নিয়ম

টক দই আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারী তা আমরা সকলেই জানি। কিন্তু কোন সময় টক দই খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো তা অনেকেই জানেন না। 
 

Parna Sengupta | Published : Sep 23, 2024 5:12 PM IST

112

টক দই আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারী তা আমরা সকলেই জানি। কিন্তু কোন সময় টক দই খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো তা অনেকেই জানেন না। 

212

কেউ কেউ সকালে খান। কেউ দুপুরে ভাতের সাথে খান। আবার কেউ রাতে খান। প্রত্যেকেই আলাদা আলাদা সময় টক দই খেয়ে থাকেন। 

312

কিন্তু সঠিক সময়ে টক দই না খেলে উপকার তো দূরে থাক, বরং নানান রোগ ব্যাধির শিকার হতে পারেন আপনি। টক দই শুধু সুস্বাদুই নয় বরং এটি আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী পুষ্টি উপাদানে ভরপুর। 
 

412

তবে অনেকেই জানেন না যে, কোন সময় টক দই খেলে উপকার পাওয়া যায়। যখন তখন টক দই খেলে ঠান্ডা লাগা, সর্দি কাশির মতো নানান রোগ হতে পারে। 
 

512

আসলে রাতে টক দই খেলে কি উপকার হয়? কি ধরনের সমস্যা হতে পারে? চলুন জেনে নেওয়া যাক। 


 

612

হজম ক্ষমতা বৃদ্ধি...

রাতে টক দই খেলে হজম ক্ষমতা বৃদ্ধি পায়। এটি বদহজম, গ্যাসের সমস্যা দূর করতে সাহায্য করে। টক দইয়ে প্রচুর পরিমাণে প্রোবায়োটিক থাকে। যা স্বাস্থ্যকর হজমে সাহায্য করে।

712

ওজন কমানো

টক দইয়ে ক্যালোরি কম থাকে। প্রোটিন বেশি থাকে। তাই ওজন কমাতে চাইলে টক দই খুবই উপকারী। রাতে টক দই খেলে পেট তাড়াতাড়ি ভরে যায়। ফলে আপনার আর খিদে পায় না। এটি আপনার ওজন কমাতে সাহায্য করে। টক দইয়ে প্রচুর পরিমাণে প্রোবায়োটিক থাকে। যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং নানান রোগ থেকে আমাদের সুরক্ষা প্রদান করে। নিয়মিত রাতে টক দই খেলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

812

পুষ্টি উপাদান:

টক দইয়ে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ভিটামিন বি 12 থাকে। তাই রাতে টক দই খেলে আপনার হাড়, পেশী এবং কোষ সুস্থ থাকে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। টক দইয়ে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ভিটামিন বি 12 থাকে। তাই রাতে টক দই খেলে আপনার হাড়, পেশী এবং কোষ সুস্থ থাকে।

912

ভালো ঘুম:

টক দইয়ে ট্রিপটোফ্যান নামক অ্যামাইনো অ্যাসিড থাকে। এই অ্যাসিড শরীরকে রিল্যাক্স করতে সাহায্য করে। ফলে আপনি প্রতিদিন রাতে ভালো ঘুমাতে পারবেন। রাতে টক দই খেলে আপনার স্বাস্থ্য ভালো থাকবে। 

1012

ল্যাকটোজ ইনটোলারেন্স

যাদের ল্যাকটোজ ইনটোলারেন্স আছে, তাদের রাতে টক দই না খাওয়াই ভালো। যদি তারা রাতে টক দই খান, তাহলে পেট ফাঁপা, গ্যাস, ডায়রিয়ার মতো হজমের সমস্যা হতে পারে। ল্যাকটোজ ইনটোলারেন্স আছে এমন ব্যক্তিদের রাতে টক দই না খাওয়াই ভালো বলে চিকিৎসকরা পরামর্শ দেন।

1112

ওজন বৃদ্ধি:

টক দইয়ে ক্যালোরি কম থাকলেও এটি অতিরিক্ত পরিমাণে খেলে অবশ্যই ওজন বেড়ে যাবে। বিশেষ করে যদি টক দইয়ের সাথে চিনি, অন্যান্য জিনিস মিশিয়ে খাওয়া হয় তাহলে ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। 

1212

অ্যাসিড রিফ্লাক্স:

অনেকে রাতে ঘুমানোর আগে টক দই খেলে অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা হয়। তাই এই ধরনের সমস্যা এড়াতে রাতে ঘুমানোর কয়েক ঘন্টা আগে টক দই খেলে ভালো। অ্যাসিড রিফ্লাক্সের কারণে অনেকের বুকে জ্বালাপোড়ার পাশাপাশি আরও নানান রকম শারীরিক সমস্যা দেখা দেয়।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos