রোজ রোজ ডাবের জল পান করেন? জানেন না নিজের অজান্তেই ডেকে আনছেন বিপদ

নারকেল জলে অনেক পুষ্টি থাকলেও, এটি সবার জন্য উপযুক্ত নয়। কার কার এটি পান করা উচিত নয়, এই পোস্টে দেখে নেওয়া যাক। 

Saborni Mitra | Published : Oct 12, 2024 5:13 PM IST / Updated: Oct 12 2024, 10:44 PM IST

110
ডাবের জল পান

ডাবের জল পান করার অনেক স্বাস্থ্য উপকারিতা আছে, এটা সবারই জানা। এতে নানা ধরনের পুষ্টি উপাদান রয়েছে। কিন্তু নারকেল জল সবার জন্য উপযুক্ত নয়, এটা শুনলে কি আপনি বিশ্বাস করতে পারেন? কেন এটি সবার জন্য ভালো নয়, তা এখানে বলা হল।

210
উপকারিতা

ডাবের জলে পটাশিয়াম, সোডিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো প্রয়োজনীয় পুষ্টি উপাদান রয়েছে। এছাড়াও, এতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে এবং ভিটামিন সি এবং অন্যান্য বি ভিটামিনের মতো সামান্য পরিমাণে ভিটামিন রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, নারকেল জল পান করলে এই পুষ্টি উপাদানগুলি শরীরে পাওয়া যায় এবং হাইড্রেটেড থাকতে সাহায্য করে।

310
ডাবের জলে বিপদ

কিন্তু নারকেল জল কেন সবার জন্য স্বাস্থ্যকর নয় তা জানাও জরুরি। নারকেল জল কেন আপনার জন্য উপযুক্ত নাও হতে পারে তার ছয়টি কারণ এখানে দেওয়া হল।

410
প্রাকৃতিক চিনি

নারকেল জলে প্রাকৃতিক চিনি থাকে, যা ডায়াবেটিস বা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণের সমস্যা আছে তাদের জন্য উদ্বেগের কারণ হতে পারে। এই চিনিগুলি প্রক্রিয়াজাত চিনির তুলনায় স্বাস্থ্যকর হলেও, এগুলি রক্তে গ্লুকোজের মাত্রাকে প্রভাবিত করতে পারে।

510
কিডনির রোগ

দীর্ঘস্থায়ী কিডনির রোগ আছে তাদের অতিরিক্ত নারকেল জল পান করা এড়িয়ে চলা উচিত।

610
ইলেক্ট্রোলাইট পানীয়ের বিকল্প নয়

নারকেল জলে ইলেক্ট্রোলাইট থাকলেও, এটি তীব্র ব্যায়াম বা দীর্ঘ শারীরিক কার্যকলাপের জন্য যথেষ্ট নয়। ক্রীড়াবিদদের জন্য তৈরি স্পোর্টস ড্রিংকগুলিতে সোডিয়ামের মতো বেশি পরিমাণে ইলেক্ট্রোলাইট থাকে, যা তীব্র ব্যায়ামের পরে পুনরুদ্ধারের জন্য গুরুত্বপূর্ণ। তবে, নারকেল জল পান করা জিমের জন্য উপযুক্ত কম ক্যালোরির পানীয়ের বিকল্প হতে পারে।

710
অতিরিক্ত পটাশিয়াম

নারকেল জলে প্রচুর পটাশিয়াম থাকে, যা অনেকের জন্য উপকারী, তবে কিডনির সমস্যা আছে বা কিছু ওষুধ (যেমন ACE ইনহিবিটর) খাচ্ছেন তাদের জন্য অতিরিক্ত পটাশিয়াম হাইপারক্যালেমিয়া (উচ্চ পটাশিয়ামের মাত্রা) সৃষ্টি করতে পারে। এটি অনিয়মিত হৃদস্পন্দন সহ গুরুতর স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে।

810
ক্যালোরির পরিমাণ

অনেক চিনিযুক্ত পানীয়ের তুলনায় ক্যালোরি কম থাকলেও, নারকেল জলে বেশি ক্যালোরি থাকে। যারা কঠোরভাবে ক্যালোরি গুনছেন বা ওজন কমাতে চান তাদের জন্য, অতিরিক্ত ক্যালোরি সমস্যা হতে পারে, বিশেষ করে যদি প্রচুর পরিমাণে পান করা হয়।

910
সম্ভাব্য অ্যালার্জি

বিরল হলেও, কিছু লোকের নারকেলের প্রতি অ্যালার্জি থাকতে পারে। লক্ষণগুলির মধ্যে রয়েছে ত্বকের প্রতিক্রিয়া, পেটের সমস্যা বা শ্বাসকষ্ট। যদি আপনার নারকেলের প্রতি অ্যালার্জি থাকে, তবে নারকেল জল সম্পূর্ণভাবে এড়িয়ে চলা ভালো।

1010
পাচনতন্ত্রের সমস্যা সৃষ্টি করতে পারে

নারকেল জল পান করলে ডায়রিয়া বা পেট খারাপ সহ পাচনতন্ত্রের সমস্যা হতে পারে। এটি প্রায়শই এর ফাইবার বা প্রাকৃতিক চিনির কারণে হয়। যদি আপনার সংবেদনশীল পেট থাকে, তবে এটি ধীরে ধীরে খাওয়া শুরু করা বা একেবারেই এড়িয়ে চলা ভালো।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos