এইভাবে দুধ পান বিষের চেয়েও বেশি ক্ষতিকর! আপনার সন্তান দুধের সঙ্গে এই খাবারগুলো খাচ্ছে না তো

দুধ পান করার সময় বাচ্চাদের সঙ্গে কিছু খাবার খাওয়া এড়িয়ে চলতে হবে। অভিভাবকদের দুধের সঙ্গে বাচ্চাদের এই খাবারগুলি দেওয়া উচিত নয়। শিশুরা দুধের সঙ্গে কিছু খাদ্যদ্রব্যও খায়, যা মিশিয়ে এক ধরনের বিষ তৈরি হতে পারে।

Web Desk - ANB | Published : Mar 28, 2023 2:45 PM IST

দুধের উপকারিতা অনেক। দুধে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ফসফরাস থাকে। যা নারী পুরুষ নির্বিশেষে সকলেরই স্বাস্থ্যের জন্য খুবই জরুরি। প্রতিদিন অন্তত একগ্লাস দুধ পান করা জরুরি। হাড় আর দাঁতের পাশাপাশি শরীরের জন্য দারুণ কাজ করে এক গ্লাস দুধ। তাই শুধু বড়রা নন, এক গ্লাস দুধের পুষ্টি ভীষণ জরুরি শিশুদেরও। কম বেশি সব শিশুই দুধ পান করে থাকেন। কেউ কেউ নানা রকম বিস্কুট দিয়ে দুধ পান করে, কেউ আবার সঙ্গে রাখা নানা ধরণের খাবার।

নবজাতক থেকে একটু বড় বয়সের শিশুদের সবার জন্য দুধ একটি প্রধান খাদ্য। ক্যালসিয়াম, প্রোটিন, ভিটামিনের মতো অনেক পুষ্টির একটি গুরুত্বপূর্ণ উৎস দুধ। অনেক ছোট বাচ্চা খুব উৎসাহ নিয়ে দুধ পান করে। তবে দুধ পান করার সময় বাচ্চাদের সঙ্গে কিছু খাবার খাওয়া এড়িয়ে চলতে হবে। অভিভাবকদের দুধের সঙ্গে বাচ্চাদের এই খাবারগুলি দেওয়া উচিত নয়। শিশুরা দুধের সঙ্গে কিছু খাদ্যদ্রব্যও খায়, যা মিশিয়ে এক ধরনের বিষ তৈরি হতে পারে। যা স্বাস্থ্যের উপর মারাত্মক প্রভাব ফেলে, তাই জেনে নিন দুধের সঙ্গে কোন খাবার খাওয়া উচিত নয়।

দুধ এবং টক জাতীয় ফল

দুধের সাথে টক ফল এবং টক জাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকুন। আম, কমলা, লেবুর মতো সাইট্রাস ফলগুলিতে উচ্চ পরিমাণে অ্যাসিড থাকে। যার কারণে দুধে প্রোটিন জমা হয় এবং হজম প্রক্রিয়ার অবনতি হয়। এতে গ্যাস, পেট ফাঁপা, ফোলাভাব, বদহজমের মতো সমস্যা হয়। পরিবর্তে, বাবা-মায়েরা তাদের বাচ্চাদের দুধের বিকল্প হিসাবে এক গ্লাস কমলার রস বা অন্যান্য সাইট্রাস ফলের রস দিতে পারেন।

দুধ এবং নোনতা খাবার

পিতামাতার উচিত তাদের বাচ্চাদের দুধের সাথে নোনতা খাবার দেওয়া থেকে বিরত থাকা। উদাহরণস্বরূপ, চিপস, ওয়েফার এবং অন্যান্য নোনতা স্ন্যাকস এড়ানো উচিত। দুধের সাথে এই নোনতা খাবারগুলি খাওয়ার ফলে ডিহাইড্রেশন হতে পারে যা দুধ হজম করা কঠিন করে তোলে। এই ধরনের অবস্থা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল এবং অন্যান্য শারীরিক অস্বস্তি হতে পারে। পরিবর্তে, পিতামাতারা তাদের বাচ্চাদের এক গ্লাস জল বা স্বাস্থ্যকর স্ন্যাকস যেমন ফল এবং সবজি দিতে পারেন।

দুধ এবং cantaloupe

দুধ এমন এক ধরনের খাবার যাতে প্রোটিন এবং প্রচুর ফ্যাট থাকে। তরমুজ এবং ক্যান্টালোপ মিশ্রিত করে, এর অ্যাসিড এবং দুধের প্রোটিন মিশ্রিত হয়। এটি দুধের গাঁজন হতে পারে। এই মিশ্রণ একসঙ্গে খেলে হজম ও অন্যান্য সমস্যা হতে পারে। এটি অসুস্থতার অনুভূতি তৈরি করে।

দুধ এবং আঙ্গুর

আপনি যদি আঙ্গুর খাওয়ার পরিকল্পনা করেন, তাহলে এক ঘণ্টা পর দুধ পান করা এড়িয়ে চলুন। এর কারণ হল দুধের প্রোটিনগুলি যখন আঙ্গুরের অ্যাসিডিক প্রকৃতির সংস্পর্শে আসে এবং এতে উচ্চ মাত্রায় ভিটামিন সি থাকে। এই সংমিশ্রণটি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল, শারীরিক অস্বস্তি, ব্যথা এবং ডায়রিয়ার কারণ হতে পারে।

Share this article
click me!