উচ্চ রক্তচাপ একটি নীরব ঘাতক, ৪৬ শতাংশ মানুষ জানেন না যে তারা এই সমস্যায় ভুগছেন মত বিশেষজ্ঞদের

উচ্চ রক্তচাপও বিশ্বব্যাপী অকাল মৃত্যুর একটি প্রধান কারণ। উচ্চ রক্তচাপকে নীরব ঘাতকও বলা হয়। এখানে জেনে নিন এই রোগের লক্ষণগুলো যাতে সময়মতো নিয়ন্ত্রণ করা যায়।

 

Web Desk - ANB | Published : Apr 9, 2023 7:18 PM IST

হাই বিপি মানে উচ্চ রক্তচাপ আজকাল একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এর প্রধান কারণ খারাপ জীবনধারা। সমস্যা হল এই রোগে ভুগছেন এমন অনেকেই বুঝতে পারেন না যে তাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে। WHO এর মতে , বিশ্বব্যাপী প্রায় ১.২৮ বিলিয়ন মানুষের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তবে তাদের ৪৬ শতাংশ জানেন না। এর একটি বড় কারণ হলো উচ্চ রক্তচাপের কোনও সুস্পষ্ট লক্ষণ নেই। উচ্চ রক্তচাপও বিশ্বব্যাপী অকাল মৃত্যুর একটি প্রধান কারণ। উচ্চ রক্তচাপকে নীরব ঘাতকও বলা হয়। এখানে জেনে নিন এই রোগের লক্ষণগুলো যাতে সময়মতো নিয়ন্ত্রণ করা যায়।

উচ্চ রক্তচাপের লক্ষণ-

উচ্চ রক্তচাপের সব ক্ষেত্রেই কোনও সুস্পষ্ট লক্ষণ থাকে না। তবুও কিছু সাধারণ লক্ষণ থেকে অনুমান করতে পারেন। এই লক্ষণগুলো হল-

প্রচন্ড মাথা ব্যাথা

বুকে ব্যাথা

মাথা ঘোরা

শ্বাস নিতে অসুবিধা

বমি বমি ভাব

বমি

ঝাপসা দৃষ্টি বা অন্যান্য দৃষ্টি পরিবর্তন

কানে গুঞ্জন শব্দ

নাক দিয়ে রক্তপাত

অস্বাভাবিক হৃদস্পন্দন

উচ্চ রক্তচাপের ঝুঁকির কারণ-

অত্যধিক লবণ গ্রহণ, চর্বিযুক্ত জিনিস, শারীরিক নিষ্ক্রিয়তা, তামাক ও অ্যালকোহলের অভ্যাস, স্থূলতা, পারিবারিক ইতিহাস, ডায়াবেটিস, চিনি ইত্যাদিকে এর কারণ হিসেবে বিবেচনা করা হয়।

উচ্চ রক্তচাপ কতটা বিপজ্জনক-

উচ্চ রক্তচাপের সমস্যা শুধুমাত্র হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকিতে থাকে না, এটি কিডনি ফেলইওর, মাল্টি-অর্গান ফেইলিওর, অন্ধত্বের মতো গুরুতর অবস্থার কারণ হতে পারে। সেজন্য উচ্চ বিপি সময় মতো চিনতে হবে এবং চিকিৎসকের পরামর্শ নিতে হবে, যাতে এই সমস্যা নিয়ন্ত্রণে রাখা যায়।

কিভাবে রক্তচাপ নিয়ন্ত্রণ করা যায়-

উচ্চ রক্তচাপের রোগীদের বেশি লবণ খাওয়া উচিত নয়। ডব্লিউএইচওর মতে, প্রত্যেক ব্যক্তির দৈনিক ৫ গ্রামের বেশি লবণ খাওয়া উচিত নয়।

ফ্যাট সমৃদ্ধ এবং চর্বিযুক্ত খাবার, জাঙ্ক ফুড, ফাস্ট ফুড, প্রক্রিয়াজাত মাংস, প্যাকেটজাত জিনিস ইত্যাদি খাওয়া এড়িয়ে চলুন। এই জিনিসগুলি স্থূলতা সৃষ্টি করে এবং স্থূলতা উচ্চ রক্তচাপের একটি প্রধান কারণ।

আরও পড়ুন- পায়ের এই ৩ লক্ষণ জানান দেয় যে আপনি ডায়বেটিক কি না, জেনে নিন এই লক্ষণগুলি

আরও পড়ুন- বোন ডেনসিটি উন্নত রাখতে শুধু দুধ নয়, এই খাদ্যগুলিও ক্যালসিয়ামের পাওয়ার হাউস

আরও পড়ুন- ৪ ঘন্টায় পূর্ণ হবে ৮ ঘন্টার ঘুম, জেনে নিন এই নন স্লিপ ডিপ রেস্ট টেকনিক

নিয়মিত ওয়ার্কআউট করুন যাতে আপনার ওজন না বাড়ে এবং শরীর ফিট থাকে। আপনার মন শান্ত রাখতে এবং চাপ এড়াতে যোগব্যায়াম এবং ধ্যান করুন। মানসিক চাপকে উচ্চ রক্তচাপের কারণ হিসেবেও বিবেচনা করা হয়।

খাদ্যতালিকায় স্বাস্থ্যকর জিনিস যেমন ফল, সবুজ শাকসবজি, সালাদ, জুস ইত্যাদি অন্তর্ভুক্ত করুন।

আপনি যদি উচ্চ রক্তচাপের জন্য কোনও ওষুধ খাচ্ছেন, তা নিয়মিত সময় মতো খেতে থাকুন।

যদি আপনার বাড়িতে উচ্চ রক্তচাপের পারিবারিক ইতিহাস থাকে, তাহলে ৪০ বছর পর নিয়মিত চেকআপ করান।

Share this article
click me!