World Asthma Day: জেনে নিন কেন পালিত হয় দিনটি, রইল অ্যাজমা রোগের উপসর্গ ও মুক্তির উপায়

প্রতি বছর মে মাসের প্রথম মঙ্গলবার পালিত হয় দিনটি। অ্যাজমা বা হাঁপানির রোগ থেকে বিশ্ববাসীকে রক্ষা করা ও এই রোগ সম্পর্ক সচেতনতা বৃদ্ধি করাই হল এই দিনটি পালনের উদ্দেশ্য।

Web Desk - ANB | Published : May 2, 2023 1:59 AM IST / Updated: May 02 2023, 10:45 AM IST

পালিত হচ্ছে বিশ্ব অ্যাজমা দিবস বা বিশ্ব হাঁপানি দিবস। প্রতি বছর মে মাসের প্রথম মঙ্গলবার পালিত হয় দিনটি। অ্যাস্থমা বা হাঁপানির রোগ থেকে বিশ্ববাসীকে রক্ষা করা ও এই রোগ সম্পর্ক সচেতনতা বৃদ্ধি করাই হল এই দিনটি পালনের উদ্দেশ্য। বাতাসে ধুলোবালি বেড়ে গেলে বাড়তে থাকে হাঁপানির সমস্যা। গরমে এই সমস্যা অনেক প্রবল হয়। বাতাসে থাকা ধুলোবালি নাকে লাগলে হাঁসির সমস্যা দেখা দেয়। এই সমস্যা প্রবল আকার নিলে তার থেকে শ্বাসকষ্ট শুরু হতে পারে। নিঃশ্বাসে কষ্ট, কাশি, বুকের মধ্যে সাঁই সাঁই শব্দ দেখা দেয় হাঁপানি হলে। ভারতে প্রায় ১৫ থেকে ২০ মিলিয়ন লোক হাঁপানিতে ভুগছে। এই রোগ সম্পর্কে সচেতনতা গঠনের জন্য পালিত হয় বিশ্ব হাঁপানি দিবস।

 

গ্লোবাল ইনশিয়েটিভ ফর অ্যাজমা দ্বারা শুরু হয়েছিল দিনটি। এই সংস্থাটি ১৯৯৩ সালে প্রতিষ্ঠিত হয়। এই সংস্থাটি হাঁপানির প্রকোপ কমাতে বিভিন্ন স্বাস্থ্যসেবা পেশাদরদের সঙ্গে কাজ করে। প্রথম বিশ্ব হাঁপানি দিবস স্পেনে অনুষ্ঠিত হয়েছিল। তাতে ৩৫টি দেশ অংশ নেয়। সেই থেকে প্রতি বছর মে মাসের প্রথম মঙ্গলবার পালিত হয় বিশ্ব হাঁপানি দিবস।

 

রোগের উপসর্গ

প্রচন্ড কাশি হলে তা উপেক্ষা করবেন না। যদি দেখেন সমস্যা রাতের দিকে বৃদ্ধি পাচ্ছে তাহলে চিকিৎসকের পরমার্শ নিন।

শ্বাসকষ্ট হল অ্যাস্থমা বা হাঁপানির সমস্যা হতে পারে। এই সমস্যা ফলে রাখবেন না।

বারে বারে দুর্বল লাগা কিংবা ক্লান্তির সমস্যা দেখা দেয় এমন রোগে আক্রান্ত হলে। তাই সময় থাকতে চিকিৎসা শুরু করুন।

ঘুমোতে সমস্যা বা ঘুম না আসার সমস্যার কারণও হল এই রোগ।

 

সতর্কতা

ধুলো বা দূষণের কারণে বাড়তে থাকে এই সমস্যা। তেমনই ধোঁয়া, পশুর থেকে অ্যালার্জি কিংবা জামা কাপড়ে থাকা ধুলো থেকেও হতে পারে এই সমস্যা। তাই এমন রোগে আক্রান্ত হলে সবার আগে চিকিৎসকের পরামর্শ নিন। এরই সঙ্গে সারাক্ষণ থাকুন সতর্ক। না না কারণে এই রোগ শরীরে বাসা বাঁধতে পারে। রাসায়নিকের ধোঁয়া, ধুলো, গ্যাস ও ঋতু পরিবর্তনের জন্য হাঁপানি হতে পারে। এই সময় যারা হাঁপানির রোগী তারা সতর্ক থাকুন। তেমনই অস্বাস্থ্যকর জীবনযাত্রার জন্য হাঁপানির ঝুঁকি বাড়ে। তাই রোগ থেকে বাঁচতে যেমন সতর্ক থাকবেন তেমমই মেনে চলুন ডাক্তারি পরামর্শ

 

আরও পড়ুন

গর্ভাবস্থায় সুস্থ থাকতে ভরসা রাখুন এমন পানীয়ের ওপর, দেখে নিন কোন কোন পানীয় উপকারী

গরমেও থাকুন স্টাইলিশ, ট্রাই করুন লিপস্টিকের এই শেডগুলো -মানিয়ে যাবে যেকোনও জামার সঙ্গে

আগের দিনের বেঁচে যাওয়া ভাত দিয়ে বানিয়ে ফেলুন সুস্বাদু ফ্রায়েড রাইস, পাত চেটে খাবে বাচ্চা থেকে বুড়ো

Share this article
click me!