জলের সঠিক পরিমাণ শরীরকে রাখবে ফিট, দেখে নিন আপনার বয়স অনুযায়ী জল কতটা পান করা উচিত

জলের ক্ষেত্রে প্রত্যেকেরই আলাদা চাহিদা রয়েছে। ফিট ও সুস্থ থাকতে শরীরে পর্যাপ্ত পরিমাণে জল প্রয়োজন। আসুন জেনে নিই বিভিন্ন বয়সের মানুষের কতটা জল পান করা উচিত?

Parna Sengupta | Published : Jul 16, 2023 7:17 PM IST

19

জল শরীরের সকল অঙ্গ-প্রত্যঙ্গকে সঠিকভাবে কাজ করার জন্য সুরক্ষা প্রদান করে। বয়স, লিঙ্গ, দৈহিক ওজন এবং জলবায়ুর উপর নির্ভর করে জলের প্রয়োজনীয়তা ব্যক্তিভেদে পরিবর্তিত হয়।

29

মানুষের শরীর ৬৫ থেকে ৭০ শতাংশ জল দিয়ে তৈরি। এই কারণেই শরীরের বিভিন্ন কাজের জন্য জল প্রয়োজন হয়। যাইহোক, সমস্ত মানুষের পর্যাপ্ত পরিমাণে জল পান করা আবশ্যক।

39

মানুষের শরীর ৬৫ থেকে ৭০ শতাংশ জল দিয়ে তৈরি। এই কারণেই শরীরের বিভিন্ন কাজের জন্য জল প্রয়োজন হয়। যাইহোক, সমস্ত মানুষের পর্যাপ্ত পরিমাণে জল পান করা আবশ্যক।

49

ডায়েটিশিয়ান শিখা কুমারী তার একটি ইনস্টাগ্রাম পোস্টে বলেছিলেন যে এক থেকে তিন বছরের বাচ্চাদের প্রতিদিন ৪-৫ কাপ বা ৮০০-১০০০ মিলি জল পান করা উচিত।

59

৯-১৩ বছর বয়সী শিশুদের প্রতিদিন ৭ থেকে ৮ কাপ বা ১৬০০-১৯০০ মিলি জল খাওয়া উচিত।

69

৪ থেকে ৮ বছর বয়সী শিশুদের প্রতিদিন ১২০০ মিলি বা ৫ কাপ জল পান করা উচিত। এর মধ্যে তরল খাবারও রয়েছে।

79

১৪ থেকে ১৮ বছরের কিশোর-কিশোরীদের প্রতিদিন ১৯০০ থেকে ২৬০০ মিলি অর্থাৎ ৮-১১ কাপ জল পান করা উচিত।

89

১৯ থেকে ৬৪ বছর বয়সী লোকদের প্রতিদিন ৮-১১ কাপ অর্থাৎ ২০০০ থেকে ৩০০০ মিলি জল খাওয়া উচিত। যাইহোক, জলের প্রয়োজনীয়তা ব্যক্তির প্রয়োজনীয়তা, তার ওজন এবং জলবায়ুর মতো বিষয়গুলির উপরও নির্ভর করে।

99

৬৫ বছর বা তার বেশি বয়সীদেরও প্রতিদিন ৮-১১ কাপ বা ২০০০ থেকে ৩০০০ মিলি জল পান করা উচিত। যেহেতু বৃদ্ধ বয়সে শরীরে প্রায়ই জলশূন্যতার ঝুঁকি বাড়তে পারে, তাই একজন বয়স্ক ব্যক্তির সবসময় পর্যাপ্ত পরিমাণে জল পান করা উচিত।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos