এই ৯টি উপাদান যদি আপনার ডায়েটে থাকে, তবে বার্ধক্যেও আপনার হাড় থাকবে ইস্পাতের মতো শক্ত

সাধারণত, বার্ধক্যের সাথে শরীর তার ফিটনেস হারায়। হাড় তাদের শক্তি হারায়। তারা তখন অসহায় এবং কিছু করতে অক্ষম। এই পরিস্থিতি এড়াতে তরুণদের নিজের শরীরের যথাযথ যত্ন নিতে হবে। এই ৯টি খাবার নিজেদের ডায়েটে অন্তর্ভুক্ত করুন।

Parna Sengupta | Published : Sep 3, 2023 3:26 PM IST

18

আমরা বয়সের সাথে সাথে হাড়ের মজবুত ভাব হ্রাস হওয়ার ফলে ব্যথা অনুভব করি। সামান্য কাজও খুব ভারী মনে হয়। কিন্তু আধুনিক জীবনযাত্রার কারণে তরুণদের মধ্যেও এই অবস্থা দেখা যাচ্ছে।

28

তরুণদেরই যদি এই অবস্থা হয়, তাহলে ভবিষ্যতে এটি খুব বিপজ্জনক হতে পারে। এমন অবস্থায় না পড়তে চাইলে ও বার্ধক্যেও ফিট ও সুস্থ থাকতে খাদ্যাভ্যাসে কিছু পরিবর্তন করা প্রয়োজন। আপনি ডায়েটে যে পরিবর্তন আনবেন তার প্রভাব কয়েকদিনের মধ্যে অবশ্যই দেখা যাবে।

38

শরীরে আপনার হাড়ের শক্তি নির্ভর করে আপনি যে খাবার খান তার উপর। নিয়মিত খাদ্য, পর্যাপ্ত ঘুম, ব্যায়াম এবং জীবনধারা সবই আপনার স্বাস্থ্যের জন্য অবদান রাখে। মানসিক স্বাস্থ্যও ভালো থাকে

48

সঠিক খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রার মাধ্যমে হাড় মজবুত হয়। হাড় সুস্থ ও মজবুত রাখতে খাদ্যতালিকায় নির্দিষ্ট ধরনের উপাদান অন্তর্ভুক্ত করতে হবে।

58

সঠিক খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রার মাধ্যমে হাড় মজবুত হয়। হাড় সুস্থ ও মজবুত রাখতে খাদ্যতালিকায় নির্দিষ্ট ধরনের উপাদান অন্তর্ভুক্ত করতে হবে।

68

মুরগি এবং মাটনের মতো প্রাণীর মাংসেও প্রত্যাশা অনুযায়ী কম ক্যালসিয়াম রয়েছে। তাই ভেজ এবং নন-ভেজ উভয় খাবারই সমান। প্যাকেটজাত খাবার এড়িয়ে চলুন।

78

সেই সঙ্গে কিছু বদ অভ্যাসও পরিহার করতে হবে। অত্যধিক অ্যালকোহল পান করা অস্টিওপরোসিসের ঝুঁকি বাড়ায়। চা-কফি না কমালে শরীর আরও খারাপের দিকে যাবে।

88

ক্যাফেইন ক্যালসিয়াম নষ্ট করে। ধূমপান পরিহার করলে আপনার স্বাস্থ্যের উন্নতি হবে। আপনার খাদ্যতালিকায় ভিটামিন D3 অন্তর্ভুক্ত করুন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos