বয়স্করা এই দুর্গাপুজোয় জমিয়ে করুন প্যান্ডেল হপিং, এই তেল মালিশ করে ভুলে যান হাঁটুর ব্যথা

হাঁটুর ব্যথা ভোগালে হাঁটতেও সমস্যা হয়। ফলে দুর্গাপুজোতে প্যান্ডেল হপিং-এও সমস্যা হয়। হাঁটুর ব্যথার জন্য বাড়ির বয়স্করা পুজো দেখতে বেরোতে পারেন না।

Parna Sengupta | Published : Sep 23, 2023 2:33 PM IST

বয়স বাড়ার সাথে সাথে শরীরে বাড়ে রোগভোগ। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকের পরিবর্তন ঘটতে থাকে এবং হাত-পাও দুর্বল হতে থাকে। জয়েন্টে ব্যথার সমস্যাও শুরু হয়। যাইহোক, মানুষের পরিবর্তিত জীবনধারার কারণে, জয়েন্ট এবং হাঁটুর ব্যথা এখন অল্প বয়সে একজন ব্যক্তিকে গ্রাস করে। আর হাঁটুর ব্যথা ভোগালে হাঁটতেও সমস্যা হয়। ফলে দুর্গাপুজোতে প্যান্ডেল হপিং-এও সমস্যা হয়। হাঁটুর ব্যথার জন্য বাড়ির বয়স্করা পুজো দেখতে বেরোতে পারেন না।

তাই আজ আমরা আপনাকে হাঁটু ব্যথার সমস্যা এড়াতে সমাধান সম্পর্কে বলতে যাচ্ছি। যদিও এই ব্যথার জন্য অনেক ধরণের চিকিত্সা করা যেতে পারে তবে এই ব্যথা থেকে সবচেয়ে বেশি উপশম পাওয়া যায় তেল মালিশের মাধ্যমে। তো চলুন আপনাকে বলি কোন তেল দিয়ে ম্যাসাজ করলে আপনি ব্যথা থেকে মুক্তি পেতে পারেন।

হাঁটুর ব্যথা থেকে মুক্তি পেতে এই তেল দিয়ে ম্যাসাজ করুন

লবঙ্গ এবং সরষের তেল

হাঁটুতে প্রচণ্ড ব্যথা হলে সরষের তেলের সঙ্গে লবঙ্গ মিশিয়ে লাগাতে হবে। এই তেল ব্যথা উপশমের জন্য খুব ভালো। এটি লাগানোর জন্য প্রথমে লবঙ্গের কুঁড়ি কেটে গুঁড়ো করে মিশিয়ে নিন, তারপর তা হাতের তালুতে মেখে ম্যাসাজ করুন।

নারকেল তেল

এই তেল অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণে ভরপুর। এই তেল দিয়ে হাঁটু মালিশ করলে ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। তেল হালকা গরম করে ম্যাসাজ করলে আরও বেশি উপকার পাওয়া যায়।

হলুদ তেল

হলুদের অনেক গুণ রয়েছে যা ত্বক ও স্বাস্থ্যের জন্য উপকারী। এটি জয়েন্টের ব্যথা থেকে মুক্তি দিতেও উপকারী। হাঁটুর ব্যথা থেকে মুক্তি পেতে সরষের তেলে হলুদ মিশিয়ে রান্না করুন। যার কারণে ম্যাসাজ করলে ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। হলুদ দুধ ও জলও ব্যথা থেকে মুক্তি দেয়।

সরষের তেল ও রসুনের মিশ্রণ

মালিশের জন্য সরষের তেল সবচেয়ে ভালো। এতে রসুন দিন এবং তেল গরম করুন। হালকা গরম তেল দিয়ে ব্যথার জায়গায় ম্যাসাজ করুন, যা ব্যথা থেকে মুক্তি দেয়। এই তেল দিয়ে মালিশ করে ব্যথা থেকে মুক্তি পেতে পারেন।

Share this article
click me!