আপনি যদি দ্রুত ওজন কমাতে চান তাহলে অনুসরণ করুন ১২০০ ক্যালরির ডায়েট প্ল্যান, জেনে নিন কী করবেন

আজকের জীবনধারা এমন হয়ে গিয়েছে যে ওজন বৃদ্ধি এবং স্থূলতা একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এমন পরিস্থিতিতে ওজন কমানোর জন্য আপনি ১২০০ ক্যালরি ডায়েট অনুসরণ করতে পারেন।

deblina dey | Published : Aug 8, 2023 4:48 AM IST

ওজন কমানো হোক বা বাড়ানো হোক, দুটোতেই কাজ করে ক্যালরি। আপনার খাবারে ক্যালরি কম থাকলে ওজন দ্রুত কমে এবং ক্যালরি বাড়লে ওজন বাড়বে। যেহেতু আজকের জীবনধারা এমন হয়ে গিয়েছে যে ওজন বৃদ্ধি এবং স্থূলতা একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এমন পরিস্থিতিতে ওজন কমানোর জন্য আপনি ১২০০ ক্যালরি ডায়েট অনুসরণ করতে পারেন। আসুন জেনে নিই এটি কী এবং কেন ওজন কমাতে এটি গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়।

 

ওজন কমানোর জন্য ১২০০ ক্যালোরির ডায়েট প্ল্যান কি?

এই ধরনের মানুষ যারা কাজের ব্যস্ততার কারণে ব্যায়াম, ওয়ার্কআউট করতে পারছেন না তাদের জন্য এই ডায়েট প্ল্যানটি ওজন কমাতে খুবই উপকারী। এটি মেনে চললে তারা সহজেই তাদের ওজন কমাতে পারে। এর কারণে বাড়তি ওজন ও মেদ অনেকটাই নিয়ন্ত্রণে থাকে। সকাল থেকে রাত পর্যন্ত ১২০০ ক্যালোরি ডায়েট প্ল্যানে কী আসে তা জেনে নিন।

ওজন কমাতে সকালের জলখাবারে যা খাবেন

প্রাতঃরাশ অবশ্যই প্রচুর পরিমাণে হওয়া উচিত। সকালের জলখাবারে দুধ বা বাটার মিল্ক খেতে পারেন। আপনি চাইলে ওটস, পনির ভুর্জি বা বেসন চিলা এবং পুদিনার চাটনির সঙ্গে পাউরুটির স্লাইসও অন্তর্ভুক্ত করতে পারেন। এটি ৩৩৯ ক্যালোরি পর্যন্ত দেয়।

 

ওজন কমানোর জন্য মধ্য সকালে কি খাবেন

এখন সকালের জলখাবারের কিছুক্ষণ পর যখন একটু ক্ষুধা লাগবে তখন যে কোনও মৌসুমি ফল খেতে পারেন। আপেল, কলা বা পেঁপে খাওয়া যেতে পারে। এটি দিয়ে আপনি প্রায় ৪৭ ক্যালোরি পাবেন।

 

ওজন কমাতে দুপুরের খাবারের জন্য কি খাবেন

দুপুরের খাবারে আপনি কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফ্যাট অন্তর্ভুক্ত করতে পারেন। আপনি একটি রুটি বা ব্রাউন রাইস, এক বাটি রাজমা বা ছানা বা কড়ি ডাল বা পনিরের তরকারি বা ছোলা, রাইতা বা বাটারমিল্ক খেতে পারেন। এটি থেকে শরীর ৩৮৬ ক্যালোরি পায়।

 

ওজন কমানোর জন্য সন্ধ্যায় প্রাতঃরাশের জন্য কী খাবেন

এখন আপনি যখন সন্ধ্যায় জলখাবারের করবেন, আপনি এতে একটি বেসন চিল্লা বা বেসন ধোকলা অন্তর্ভুক্ত করতে পারেন। কখনও কখনও ভাজা স্ন্যাকসও এর বদলে নেওয়া যেতে পারে। এটি ৯৯ ক্যালোরি দেবে।

 

ওজন কমাতে রাতের খাবারের জন্য কি খাবেন

রাতের খাবার সব সময় ছোট রাখুন। তাজা সবজি, স্যুপ বা বাজরা-জোয়ারের রুটি বা লাল ভাত, মসুর ডাল বা পনির বা মটরশুটি বা চিকেন বা মাছ নেওয়া যেতে পারে। এটি ২৯৬ ক্যালোরি দেবে। ঘুমানোর আগে হলুদ দুধ বা বাদামের দুধ পান করতে পারেন।

 

১২০০ ডায়েট প্ল্যানের সময় যা করা উচিত নয়

ঘুমানোর ২-৩ ঘন্টা আগে ডিনার করুন।

রাতের খাবারের পর একটু হাঁটাহাঁটি করুন।

খাদ্যে শুধু প্রোটিন, ফ্যাট, কার্ব এবং স্বাস্থ্যকর ফ্যাট রাখুন।

কখনও ক্ষুধার্ত থাকবেন না।

Share this article
click me!