যোগাসনের সেই ৩টি আসন, যা রক্তচাপ ও ডায়াবেটিসের রোগীদের অবশ্যই করা উচিত

এই আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে ডায়াবেটিস এবং বিপি রোগীদের জন্য রয়েছে বিশেষ কিছু সহজ যোগব্যায়াম। এই যোগাসনের সাহায্যে আপনি এক সহজেই ডায়াবেটিস এবং বিপি নিয়ন্ত্রণ করতে পারেন।

deblina dey | Published : Jun 20, 2023 10:06 AM IST

প্রতি বছরের মতো এই বছরও ২১ জুন সারা বিশ্বে 'যোগ দিবস' পালিত হবে। এই আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে ডায়াবেটিস এবং বিপি রোগীদের জন্য রয়েছে বিশেষ কিছু সহজ যোগব্যায়াম। এই যোগাসনের সাহায্যে আপনি এক সহজেই ডায়াবেটিস এবং বিপি নিয়ন্ত্রণ করতে পারেন। আপনার শরীরকে নমনীয় রাখার পাশাপাশি এটি পেশী শক্তি এবং শরীরের টোনের জন্যও উপকারী। যোগব্যায়াম আপনার জীবনে একটি নতুন শক্তি প্রদান করে। ধীরে ধীরে মানুষ যোগের শক্তি বুঝতে পারছে এবং আরও বেশি সংখ্যক মানুষ এতে যোগ দিচ্ছে।

আপনি যদি ডায়াবেটিস বা বিপির রোগী হন তবে অবশ্যই এই যোগাসনটি করুন।

কপালভাতি-

আপনার পিঠ এবং কাঁধ শিথিল এবং সোজা রাখুন এবং তারপরে আপনার শ্বাসের উপর ফোকাস করুন, তারপরে আপনার চোখ বন্ধ করুন। আপনার হাতের তালু আপনার হাঁটুর দিকে রাখুন। এই যোগের শুরুতে সুখাসন, অর্ধপদ্মাসন, বজ্রাসন বা পূর্ণপদ্মাসন করার সময় শিথিল অবস্থায় বসুন।

এটা কিভাবে করতে হবে

একটি দীর্ঘ শ্বাস নিন এবং তারপর শ্বাস ছাড়ুন। আপনার পেট ব্যবহার করে, ডায়াফ্রাম এবং ফুসফুসে চাপ দিন যাতে এটি থেকে বাতাস বেরিয়ে আসে। বাতাস বের করার জন্য পেটে চাপ দিলে শ্বাস আপনা-আপনি বেরিয়ে আসতে শুরু করে। এই প্রক্রিয়াটি ৩ মিনিটের জন্য করুন।

এটি করার উপকারিতা

কপালভাতি করার উপকারিতা হল এটি আপনার পাচনতন্ত্র এবং শ্বাস প্রশ্বাসের উন্নতি করে। এটি ওজন কমাতে এবং পেশীগুলিকে অনেকাংশে টোন করতে সহায়ক। এটি আপনার বডি টোন করতেও উপকারী।

এই আসন কাদের করা উচিত নয়-

যাদের উচ্চ রক্তচাপ, হার্নিয়া, হৃদরোগ, পিঠের সমস্যা রয়েছে তাদের এই আসনটি করা থেকে বিরত থাকতে হবে।

মান্ডুকা আসন

মান্ডুকা আসন কিভাবে করবেন

আপনার হাঁটু বাঁকিয়ে নিয়ে এটি আপনার শ্রোণীতে রাখুন এবং বজ্রাসন অবস্থানে বসুন। তারপর দুই হাত সামনে রাখুন। তারপর আপনার হাতের বুড়ো আঙুল এবং বাকি আঙ্গুলগুলো উপরের দিকে রাখুন। তারপর হাতের কনুই রাখুন। আপনার পুরো শরীরকে একটি বলের আকার দিন। তারপর ঘাড় সামনে রেখে সোজা তাকান।

মান্ডুকা আসনের উপকারিতা

এই আসনটি আপনার পেটের জন্য উপযুক্ত। বলা যেতে পারে এটি একভাবে পেট ম্যাসাজ করে। কোষ্ঠকাঠিন্য এবং হজমজনিত রোগ থেকে মুক্তি দেয়। পেটের গ্যাসও দূর করে। এটি ডায়াবেটিস রোগীদের জন্য একটি নিখুঁত ওষুধের মতো কাজ করে। এটি শরীরকে রিলাক্স রাখে এবং নার্ভাসনেস কমায়।

এই আসন কাদের করা উচিত নয়

গর্ভবতী মহিলাদের এই আসনটি করা উচিত নয়। এতে পায়ে ব্যথা হতে পারে। অথবা যাদের হাঁটুর অস্ত্রোপচার হয়েছে তাদেরও এই আসন করা থেকে বিরত থাকতে হবে। আলসার ব্যক্তিদেরও এই আসনটি করা থেকে বিরত থাকতে হবে।

হলাসন কিভাবে করবেন-

মাটি বা ঘরের মেঝে পিঠে নিন এবং তারপর আপনার উভয় হাত আপনার শরীরের কাছে রাখুন। আপনার পেটের পেশী ব্যবহার করে, আপনার পা ৯০ ডিগ্রি উচ্চতায় বাড়ান, হাতগুলি আপনার শরীরের কাছাকাছি রেখে, এবং তারপরে আপনার পা মাথার পিছনে সরানোর চেষ্টা করুন। আপনার নীচের পিছনে বাড়ান। তারপর মেঝেতে পায়ের আঙ্গুল স্পর্শ করার চেষ্টা করুন। পা তোলার সময় একটা কথা মাথায় রাখুন, শ্বাস নিন এবং তারপর শ্বাস ছাড়ুন।

হালাসন করার উপকারিতা

এটি পেটের সমস্যা এবং কোষ্ঠকাঠিন্য নিরাময় করে

শরীরের চর্বি কমে যায়

থাইরয়েড, কিডনি, প্লীহা এবং অগ্ন্যাশয় সুস্থ থাকে

এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে

যেসব নারীদের পিরিয়ডের সময় বেশি ব্যথা হয় তাদের জন্য এটি ওষুধের মতো কাজ করবে।

স্মৃতিশক্তি উন্নত করা

ত্বকের জন্য উপকারী।

 

Share this article
click me!