ড্রাই আইস, চুলকানি, চোখ লাল হওয়ার সমস্যা কতটা বিপজ্জনক? জেনে নিন শীতের মরশুমে চোখের সমস্যা নিয়ে কী বলছেন ডা. কল্যাণ বৈদ্য

সারা বছরই চোখের কোনও না কোনও সমস্যা লেগে থাকে। চোখের সমস্যা এবং তার থেকে মুক্তির উপায় জানালেন চক্ষুরোগ বিশেষজ্ঞ ডা. কল্যাণ বৈদ্য। কথা বললেন এশিয়ানেট নিউজ বাংলার প্রতিনিধি দেবজ্যোতি চক্রবর্তীর সঙ্গে। 

Web Desk - ANB | Published : Jan 31, 2023 9:12 AM IST / Updated: Jan 31 2023, 09:25 PM IST

ড্রাই আই, চুলকানি, চোখ লাল হয়ে যাওয়া, দেখতে সমস্যা হওয়ার মতো নানান সমস্যা চলতেই থাকে। সারা বছরই চোখের কোনও না কোনও সমস্যা লেগে থাকে। বিশেষ করে শীতের সময় বাড়তে থাকে এই সমস্যা। চোখের সমস্যা এবং তার থেকে মুক্তির উপায় জানালেন চক্ষুরোগ বিশেষজ্ঞ ডাঃ কল্যান বৈদ্য।

এশিয়ানেট নিউজ বাংলা: শীতের সময় কী কী ধরনের চোখের সংক্রমণ হয়ে থাকে?

কল্যাণ বৈদ্য, চক্ষু বিশেষজ্ঞ: শীতের সময় এবং ঋতু পরিবর্তনের সময় কনজাংটিভাইটিস বা চোখ ওঠার সমস্যা বেড়ে যায়। এই সময় লাল হওয়া, জল পড়ার সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন। তেমনই চোখের কোনও রকম ইনফেশন হলে তা দ্রুত ছড়াতে পারে। তাই সব সময় চোখ পরিষ্কার করুন। সঙ্গে হাত পরিষ্কার রাখুন। আর আপনার ব্যবহৃত জিনিস আলাদা করুন। এতে আপনার থেকে অন্য কেউ আক্রান্ত হবে না।

এশিয়ানেট নিউজ বাংলা: ড্রাই আই বা শুষ্ক চোখের সমস্যা কেন হয়?

কল্যাণ বৈদ্য, চক্ষু বিশেষজ্ঞ: তেমনই শীতের সময় শুষ্ক চোখের সমস্যা বা ড্রাই আই-র ভোগেন অনেকে। এই সময় আইটি পেশার সঙ্গে যুক্ত ব্যক্তিরা এবং যে সকল ব্যক্তিরা দীর্ঘক্ষণ কম্পিউটারের সামনে কাজ করেন তাদের শুষ্ক চোখের সমস্যা দেখা দেয়। এতে চুলকানি, লাল হয়ে যাওয়া, মাথা ব্যথা, আলোর দিকে তাকাতে না পারার মতো সমস্যা দেখা দেয়।

এশিয়ানেট নিউজ বাংলা: সারাদিন কম্পিউটারের দিক তাকিয়ে থাকতে হয় অনেকে, এক্ষেত্রে কম্পিউটার গ্লাস ব্যবহার করা কি সত্যিই উপকারী?

কল্যাণ বৈদ্য, চক্ষু বিশেষজ্ঞ: কাজের দীর্ঘক্ষণ কম্পিউটারের দিকে তাকিয়ে থাকতে হয় অনেককেই। সে কারণে কম্পিউটার গ্লাস ব্যবহার করেন অনেকেই। তবে,  এমন চশমা স্ক্রিনের ক্ষতিকারক আলো আপনার চোখে আসার পথে বাধা দেয় ঠিকই কিন্তু শুষ্ক চোখের সমস্যা থেকে মুক্তি দিতে এর কোনও ভূমিকা নেই। এক্ষেত্রে, ২০-২০-২০ নিয়ম মেনে চলতে পারেন। ২০ ই়ঞ্চি দূরে রাখুন মেশিন, ২০ মিনিটের বিরতি নিন আর ২০ ফিট দূরে তাকান। এটা সব সময় সম্ভব না হলেও অন্তত ১ ঘন্টা অন্তর বিরতি নিন।

এশিয়ানেট নিউজ বাংলা: চোখে জোরে জোরে জলের ঝাপটা দেওয়া কি সমস্যার কারণ হতে পারে?

কল্যাণ বৈদ্য, চক্ষু বিশেষজ্ঞ: চোখে চুলকানি কিংবা জ্বালা ভাব অনুভূত হলেই আমরা চোখে জোরে জলের ঝাপটা দিয়ে থাকি। কিন্তু, জোরে জোরে জলের ঝাপট দিলে হতে পারে সমস্যা। আস্তে আস্তে জল দিয়ে চোখ ধুয়ে নিন। এতেই মিলবে উপকার।

এশিয়ানেট নিউজ বাংলা: কোভিডের পর চোখের সমস্যা বেড়ে চলেছে, এর থেকে মুক্তির উপায় কী?

কল্যাণ বৈদ্য, চক্ষু বিশেষজ্ঞ: কোভিডের পর চোখের সমস্যা বাড়তে দেখা যাচ্ছে। এর প্রধান কারণ কোভিডের পর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতায় বিঘ্ন হয়েছে ফলে চোখের সমস্যা বাড়ছে। সর্দি, চোখ দিয়ে জল পড়া কিংবা চোখের অন্য সমস্যা বারে বারে হলে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

এশিয়ানেট নিউজ বাংলা: এই ঋতুতে বাচ্চাদের কী কী চোখের সমস্যা দেখা দেয়?

কল্যাণ বৈদ্য, চক্ষু বিশেষজ্ঞ: বাচ্চাদের ক্ষেত্রে মূলত অ্যালার্জির সমস্যা বেশি হয়। চোখ লাল হওয়া, সকালে সাদা সাদা রোয়া বের হচ্ছে, চুলকানির সমস্যা দেখা দেয়। বাচ্চারা বারে বারে চোখ ডলে। তাছাড়া নানা কারণে ইনফেকশন হয়। এমন হলে চোখের ডাক্তার দেখানো ভালো। এক্ষেত্রে একাধিক ড্রপ দিয়ে চোখের চিকিৎসা করা হয়।

এশিয়ানেট নিউজ বাংলা: গরমে চোখের সমস্যা বেড়ে যায়, এর থেকে দূরে থাকতে কী করা উচিত?

কল্যাণ বৈদ্য, চক্ষু বিশেষজ্ঞ: গরমে চোখে নানান ইনফেকশনের সমস্যায় ভোগেন অনেকে। এর থেকে মুক্তি পেতে সবার আগে চোখে হাত দেওয়ার অভ্যাস ত্যাগ করুন। এই উপায় দ্রুত চোখে ভাইরাস ঢোকে। তাই হাত বারে বারে স্যানিটাইজ দিয়ে পরিষ্কার করুন। এতে জীবাণুর সংক্রমণ থেকে পাবেন মুক্তি।

এশিয়ানেট নিউজ বাংলা: চোখের যত্ন নিতে আমাদের কী করা উচিত, কতদিন অন্তত চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন?

কল্যাণ বৈদ্য, চক্ষু বিশেষজ্ঞ: চোখ ভালো রাখতে চাইলে নিয়মিত চোখের চেকআপ করুন। নানান সমস্যা হয় বয়সের সঙ্গে সঙ্গে। তাই ৪৫-র পর বছরে একবার চেকআপ করান। অনেকের ছানি আসতে থাকে, কারও গ্লুকোমার সমস্যা দেখা দেয়। তেমনই চোখে ধীরে ধীরে পাওয়ার আসতে শুরু করে। আর যে কোনও বয়সে কোনও রকম সমস্যা দেখা দিতে তা ফেলে না রেখে চিকিৎসকের পরমর্শ নিন।

এশিয়ানেট নিউজ বাংলা: গ্লুকোমার সমস্যা থেকে কীভাবে মিলবে মুক্তি?

কল্যাণ বৈদ্য, চক্ষু বিশেষজ্ঞ: বর্তমানে গ্লুকোমার সমস্যায় ভুগছেন অনেকে। গ্লুকোমা লাইফ লং ডিজিজ। এটা নিয়ন্ত্রণ করা যায়। তা সঠিক সময় ধরা গেলে সঠিক চিকিৎসা হওয়া সম্ভব। আর পরিবারে কারও গ্লুকোমা থাকলে তা হয় বংশগতিক কারণে হতে পারে। নিয়মিত চেকআপে থাকলে এমন সমস্যা হবে না।

 

আরও পড়ুন

ঘুমের মধ্যে কি হার্ট অ্যাটাক হতে পারে, জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা

অনন্যা বিড়লার স্টাইট স্টেটমেন্ট ও ফ্যাশন সেন্স হার মানাবে বলি নায়িকাদেরও

বেছে নিন এই তিন পানীয়ের মধ্যে একটি, মুক্তি মিলবে হাইপারটেনশনের সমস্যা থেকে

 

Share this article
click me!