জয়েন্টের ব্যথা হয় এই ভিটামিনের অভাব! জেনে নিন এই বিষয়ে কী বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা

শুধু আমাদের হাড়ই মজবুত রাখে না, এটি চুলের জন্যও খুবই গুরুত্বপূর্ণ। মানসিক স্বাস্থ্যের দিক থেকেও এই ভিটামিন খুবই গুরুত্বপূর্ণ।

 

deblina dey | Published : Mar 20, 2024 12:36 PM IST / Updated: Mar 20 2024, 06:07 PM IST

Vitamin D Deficiency: ভিটামিন আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এগুলোর ঘাটতি শরীরে নানা সমস্যার সৃষ্টি করে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ভিটামিন ডি চর্বি দ্রবণীয়। এটি স্বাস্থ্যের দৃষ্টিকোণ থেকে খুবই গুরুত্বপূর্ণ। এটি শুধু আমাদের হাড়ই মজবুত রাখে না, এটি চুলের জন্যও খুবই গুরুত্বপূর্ণ। মানসিক স্বাস্থ্যের দিক থেকেও এই ভিটামিন খুবই গুরুত্বপূর্ণ।

শরীরে ভিটামিন ডি-এর অভাব মানসিক চাপ, হাড়ের সমস্যা এবং ক্লান্তির মতো স্বাস্থ্য সমস্যা তৈরি করতে পারে। সেই সঙ্গে এই ভিটামিনের অভাবে শরীরে ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে। আসুন জেনে নেই ভিটামিন ডি-এর অভাবে শরীরের কোথায় ব্যথা হয়।

হাড়ের সমস্যা-

শরীরে ভিটামিন ডি-এর অভাবে হাড়ে ব্যথা হতে পারে। যখন আমাদের শরীরে ভিটামিন ডি এর মাত্রা কম থাকে তখন আমরা ক্যালসিয়াম এবং ফসফরাস সঠিকভাবে শোষণ করতে পারি না। এই ক্ষেত্রে, হাড়ের ব্যথা বা তাদের ভাঙ্গনের সম্ভাবনা থাকে। এই ধরনের সমস্যা বয়স্ক ব্যক্তিদের মধ্যে আরও সমস্যা হতে পারে।

পেশী ব্যথা-

শরীরে ভিটামিন ডি-এর অভাবে মাংসপেশিতে ব্যথা শুরু হয়। যখন আমাদের শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি দেখা দেয়, তখন এর কারণে শরীরে পুষ্টির শোষণ কমতে শুরু করে। এ কারণে পেশিতে ব্যথা শুরু হয়।

জয়েন্টে ব্যথা-

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, শরীরে ভিটামিন ডি-এর অভাবের কারণে জয়েন্টে ব্যথাও শুরু হয়। এই ভিটামিনের অভাবে হাড় দুর্বল হতে শুরু করে। এই কারণে ব্যথা হওয়ার সম্ভাবনা বেশি থাকে। জয়েন্টে ব্যথার মতো কোনও অভিযোগ থাকলে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিন।

আপনি যদি মনে করেন যে আপনার শরীরে এই ধরনের উপসর্গ দেখা যাচ্ছে তাহলে এটি ভিটামিন ডি এর অভাবের কারণে হতে পারে। আপনার অবিলম্বে একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করা উচিত এবং উপযুক্ত চিকিত্সা নেওয়া উচিত।

Share this article
click me!