কালীপুজোতে ফাটান দেদার আতশবাজি, ভুলে যান শ্বাসকষ্টের কথা- জেনে নিন এই ৯টি গুরুত্বপূর্ণ টিপস

আতশবাজি থেকে নির্গত ধোঁয়া শ্বাসতন্ত্রকে প্রভাবিত করে, যা অ্যাজমা-অ্যালার্জি বা শ্বাস নিতে অসুবিধা তৈরি করে। অতএব, আপনি যদি দীপাবলিতে এই কয়েকটি টিপস মেনে চলেন, তবে আপনার শ্বাসকষ্টের সমস্যা হবে না

Parna Sengupta | Published : Nov 12, 2023 12:51 PM IST

দীপাবলি উদযাপন আনন্দের উৎসব, আলোর উৎসব। তবে বায়ু দূষণের সঙ্গে সঙ্গে এই উৎসবের পরেই শ্বাসকষ্টের জের বাড়ে। তাইএকটু সতর্ক থাকা প্রয়োজন। দেদার আতশবাজিতে বায়ু দূষণের পরিমাণ বাড়ে। এটি কেবল হাঁপানি, সিওপিডি বা শ্বাসযন্ত্রের রোগের রোগীদের জন্যই সমস্যা তৈরি করে না বরং সুস্থ মানুষের জন্যও সমস্যা তৈরি করতে পারে।

আতশবাজি থেকে নির্গত ধোঁয়া শ্বাসতন্ত্রকে প্রভাবিত করে, যা অ্যাজমা-অ্যালার্জি বা শ্বাস নিতে অসুবিধা তৈরি করে। অতএব, আপনি যদি দীপাবলিতে এই কয়েকটি টিপস মেনে চলেন, তবে আপনার শ্বাসকষ্টের সমস্যা হবে না এবং আপনার ফুসফুসও নিরাপদ এবং পরিষ্কার থাকবে।

ফুসফুস পরিষ্কার রাখতে যা করবেন

পটকা পোড়ানো এড়িয়ে চলুন

বায়ু দূষণ থেকে নিজেকে এবং আপনার প্রিয়জনকে রক্ষা করার সর্বোত্তম উপায় হল আতশবাজি থেকে দূরে থাকা। যদি কোনো ব্যক্তি আতশবাজি ফাটায়, তাহলে তাকে ভালোভাবে বাতাস চলাচলের জায়গাতে পোড়াতে হবে যাতে দমবন্ধ হওয়া এড়ানো যায়।

একটি মাস্ক পরুন

একটি ভাল মানের মাস্ক ক্ষতিকারক দূষণগুলিকে ফিল্টার করতে সাহায্য করতে পারে। যদি একজন ব্যক্তির হাঁপানি বা সিওপিডি (ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ) এর মতো শ্বাসযন্ত্রের রোগ থাকে, আপনি যখনই বাইরে বের হন, বিশেষ করে দীপাবলির সময় মাস্ক পরতে ভুলবেন না।

যতটা সম্ভব বাড়ির ভিতরে থাকুন

যতটা সম্ভব বাড়ির ভিতরে থাকার মাধ্যমে আপনার বায়ু দূষণের এক্সপোজার সীমিত করুন। দীপাবলির সময়, জানালা এবং দরজা বন্ধ রাখা উচিত এবং তাদের বাড়িতে বায়ু পরিষ্কার করার জন্য এয়ার পিউরিফায়ার ব্যবহার করা উচিত।

প্রচুর পরিমাণে তরল পান করুন

হাইড্রেটেড থাকা শ্বাসনালীকে আর্দ্র এবং পরিষ্কার রাখতে সাহায্য করে। মিষ্টি পানীয় এবং অ্যালকোহল এড়িয়ে চলুন, কারণ এগুলো শরীরকে ডিহাইড্রেট করতে পারে।

লক্ষণগুলির দিকে নজর রাখুন

যদি কোনও ব্যক্তি শ্বাসকষ্ট বা কাশির মতো শ্বাসকষ্টের উপসর্গগুলি অনুভব করেন, তবে তাদের অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

পটকার পরিবেশ-বান্ধব বিকল্প ব্যবহার করুন

পটকা ছাড়া দীপাবলি উদযাপন করার অনেক উপায় রয়েছে, যেমন প্রদীপ বা ফানুস জ্বালানো। এতে দূষণ কম হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!