জেনে নিন কোন বয়সের জন্য করোনার এই নতুন রূপটি বিপজ্জনক, রইল বিশেষ তথ্য

মঙ্গলবার কেরলে ১১৫টি নতুন করোনার সংক্রমণ পাওয়া গিয়েছে। মোট সক্রিয় সংক্রমণ প্রায় ১৮০০ ছুঁয়েছে। প্রথমে কেরলের একজন মহিলার শরীরে এই রোগ পাওয়া গিয়েছে।

Sayanita Chakraborty | Published : Dec 20, 2023 2:47 AM IST

ফের সর্বত্র করোনা ভাইরাসের খবর। করোনার JN 1 -র নতুন রূপটি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে চিকিৎসক থেকে সাধারণ সকলরে। দেশের পাশাপাশি বিদেশেও এর সংক্রমণ সংখ্যা ক্রমাগত বাড়ছে। মঙ্গলবার কেরলে ১১৫টি নতুন করোনার সংক্রমণ পাওয়া গিয়েছে। মোট সক্রিয় সংক্রমণ প্রায় ১৮০০ ছুঁয়েছে। প্রথমে কেরলের একজন মহিলার শরীরে এই রোগ পাওয়া গিয়েছে। এরপর হঠাৎ বেড়েছে আক্রান্তের সংখ্যা। তারপরই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক থেকে এই বিষয় সতর্কতা দাবি করেছে। এখন প্রশ্ন হল কোন বয়সের জন্য এই ভাইরাস কঠিন।

প্রকাশ্যে আসা তথ্য অনুসারে, JN 1 ভ্যারিয়েন্টের বিরুদ্ধে অনাক্রম্যতা তৈরি করবে ততক্ষণ পর্যন্ত সংক্রমণ বাড়তে থাকবে। এর উপসর্গ প্রসঙ্গে সতর্ক হন। জানা গিয়েছে, ঠান্ডা লাগা, ইনফ্লুয়েঞ্জার মতো উপসর্গ দেখা যায় JN 1-র ক্ষেত্রে। তেমনই ক্লান্তি, শরীরে ব্যথা ও গলা ব্যথা হয়।

চিকিৎসকদের মতে, JN 1 তরুণদের মধ্যে খুব বেশি প্রভাব পড়ে না। কিন্তু, এটি বয়স্ক ব্যক্তিদের জন্য অসুবিধা তৈরি করতে পারে। তেমনই বিশেষ করে যাদের আগে থেকেই কিছু রোগ আছে তাদের সতর্ক থাকা প্রয়োজন।

এরই সঙ্গে সুস্থ থাকতে প্রয়োজন মাস্ক ব্যবহার করা। বিশেষজ্ঞদের মতে, করোনাকালে মাস্ক ব্যবহারের জন্য অনেক রোগের প্রকোপ কম দেখা গিয়েছিল। তেমনই যে কোনও ভাইরাসের সংক্রমণ কমে এতে। তাই সুস্থ থাকতে সবার আগে মাস্ক ব্যবহার করুন। তেমনই সোশ্যাল ডিস্টেন্সিং মেনে চলুন। সব সময় স্যানিটাইজার সঙ্গে রাখুন। হাত পরিষ্কার না করে কোনও খাবার খাবেন না। এরই সঙ্গে ডায়েটে যোগ করুন সকল পুষ্টিকর খাবার। এতে মিলবে উপকার। শরীর থাকবে সুস্থ। যে কোনও রোগের সঙ্গে লড়াই করার শক্তি মিলবে।

 

Share this article
click me!