Liver Damage: শরীরে কোন ভিটামিনের অতিরিক্ত পরিমাণে লিভার ক্ষতিগ্রস্ত হয়

যে সব জিনিস লিভারের ক্ষতি করে সেগুলো এড়িয়ে চলা জরুরি। এর মধ্যে রয়েছে খারাপ খাদ্যাভ্যাস, অ্যালকোহল পান এবং ভিটামিন B3 এর ওভারডোজ।

 

deblina dey | Published : Mar 5, 2024 11:27 AM IST

লিভার শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। এটি খাদ্য হজম প্রক্রিয়া, শরীর থেকে বিষাক্ত পদার্থ অপসারণ এবং রক্ত ​​​​প্রবাহ বজায় রাখতে সাহায্য করে। এমন পরিস্থিতিতে এর ক্ষতি শরীরের জন্য খুবই বিপজ্জনক বলে মনে করা হয়।

লিভারে ক্ষয়ক্ষতি কম হলে এক সপ্তাহ বা মাসের মধ্যে চিকিৎসার সাহায্যে নিরাময় করা যায়। কিন্তু ক্ষতির ক্ষেত্রে, প্রতিস্থাপন ছাড়া অন্য কোনও বিকল্প নেই। এমন পরিস্থিতিতে যে সব জিনিস লিভারের ক্ষতি করে সেগুলো এড়িয়ে চলা জরুরি। এর মধ্যে রয়েছে খারাপ খাদ্যাভ্যাস, অ্যালকোহল পান এবং ভিটামিন B3 এর ওভারডোজ।

ভিটামিন B3 কি?

ভিটামিন বি 3 নামক নিয়াসিন আপনার শরীর দ্বারা খাদ্যকে শক্তিতে রূপান্তর করতে তৈরি এবং ব্যবহার করা হয়। এছাড়াও এটি স্নায়ুতন্ত্র, পরিপাকতন্ত্র এবং ত্বক সুস্থ রাখতে সাহায্য করে।

দৈনিক কত পরিমাণ B3 প্রয়োজন?

হার্ভার্ডের মতে, ১৯ বছরের উদ্ধে পুরুষদের প্রতিদিন ১৬ মিলিগ্রাম এবং মহিলাদের ১৪ মিলিগ্রাম B3 প্রয়োজন। একই সময়ে, গর্ভবতী মহিলাদের ১৮ মিলিগ্রাম নিয়াসিন এবং স্তন্যদানকারী মহিলাদের ১৭ মিলিগ্রাম নিয়াসিন প্রয়োজন।

কখন B3 ওভারডোজের সম্ভাবনা থাকে?

B3 এর প্রাকৃতিক উত্স যেমন ছানা, দুধ, মাংস, টর্টিলাস এবং শস্য নিশ্চিত করে যে শরীরে B3 ​​এর পরিমাণ কখনই প্রয়োজনের চেয়ে বেশি হবে না। কিন্তু আপনি যদি ডাক্তারের পরামর্শ ছাড়াই এর সাপ্লিমেন্ট গ্রহণ করেন, তাহলে অতিরিক্ত মাত্রার সম্ভাবনা বেড়ে যায়।

শরীরে অতিরিক্ত B3 এর লক্ষণ

মাথা ঘোরা

ত্বকের লালভাব

দ্রুত হার্টবিট

চুলকানি

বমি বমি ভাব এবং বমি

পেট ব্যথা

ডায়রিয়া

গাউট

আপনার লিভারে বিপদ ঘটছে কিনা তা এইভাবে চিনবেন

লিভারের স্বাস্থ্য পরীক্ষা করার জন্য, আপনি প্রতি ৬ মাস অন্তর একটি লিভার ফাংশন প্যানেল পরীক্ষা করাতে পারেন। এতে আপনি সহজেই লিভার সংক্রান্ত প্রতিটি সমস্যার কথা জানতে পারবেন।

Share this article
click me!