শুধু খাওয়া কমালেই হল না, ওজন নিয়ন্ত্রণে আনতে এই কয়টি জিনিস মেনে চলা আবশ্যক

রইল কয়টি গুরুত্বপূর্ণ তথ্য। যারা বাড়তি মেদ কমাতে চাইছেন তারা অবশ্যই মাথায় রাখুন এই কয়টি টিপস। দ্রুত মিলবে উপকার। জেনে নিন কী কী।

Web Desk - ANB | Published : Nov 19, 2022 1:51 AM IST

বাড়তি ওজন ঝেড়ে ফেলতে চান প্রায় সকলেই। সে কারণে চলে কঠিন পরিশ্রম। ওজন বেড়ে গেলে সবার আধে কাট ছাঁট শুরু হয় খাদ্যাতালিকায়। তার সঙ্গে শুরু করে দেন এক্সারসাইজ। অনেকে আবার শুধু খাবার কম খেয়ে ওজন কমাতে চান। এই সব করতে গিয়ে ওজন সত্যিই কমে কিনা তা বলা কঠিন তবে, অনেকেই যে অসুস্থ হয়ে পড়েন তা নিশ্চত করে বলা যায়। এবার ওজন কমানোর সঙ্গে বজায় রাখুন শারীরিক সুস্থতা। আজ রইল কয়টি গুরুত্বপূর্ণ তথ্য। যারা বাড়তি মেদ কমাতে চাইছেন তারা অবশ্যই মাথায় রাখুন এই কয়টি টিপস। দ্রুত মিলবে উপকার। জেনে নিন কী কী।

ব্যায়াম করুন নিয়ম করে। ওজন কমাতে চাইলে শারীর চর্চা করা খুবই প্রয়োজন। শুরু কম খাবার খেয়ে বাড়তি মেদ ঝেড়ে ফেলা কঠিন। তাই রোজ নির্দিষ্ট সময় ব্যায়াম করুন। এতে দ্রুত মিলবে উপকার। সহজে কমবে ওজন। সঙ্গে সারাদিন শারীরিক ভাবে অ্যাক্টিভ থাকার চেষ্টা করুন। তা না হলে দেখা দিতে পারে সমস্যা।

 

হাইড্রেট রাখুন নিজেকে। ওজন কমাতে চাইলে রোজ পর্যাপ্ত পরিমাণে জল পান করুন। ডায়েটিং করার সময় রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। অধিকাংশই ডায়েটিং করতে গিয়ে ডিহাইড্রেশনের সমস্যায় ভুগে থাকেন। তাই মেনে চলুন এই বিশেষ টিপস।

ওজন কমাতে গেলে ভালো ঘুম প্রয়োজন। দিনে ৭ থেকে ৮ ঘন্টা আবশ্যক। শরীরকে সঠিক সময় বিশ্রাম না দিলে ওজন কমানো কঠিন হয়ে দাঁড়াবে। তাই মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ পর্যাপ্ত সময় বিশ্রাম নিন। এতে একদিকে যেমন কমবে বাড়তি মেদ তেমনই শরীর থাকবে সুস্থ।

ওজন বৃদ্ধির কারণ নির্নয় করুন। অনেকেই সারাটি দিনের প্রায় ৯ থেকে ১০ ঘন্টা এক জায়গায় বসে থাকে। অফিসের কাজ করতে গিয়ে দেখা দেয় শারীরিক জটিলতা। তাই বদলে ফেলন এই অভ্যেস। কাজের ফাঁকে যতবার পারবেন ওঠার চেষ্টা করুন। তেমনই অনেকের মেদ বাড়ে অস্বাস্থ্যকর খাবারের জন্য। তাদের বদলে ফেলতে হবে খাদ্যাভ্যাস। এছাড়া, শরীর চর্চার অভাবে মেদ বৃদ্ধি সব থেকে সাধারণ বিষয়। এভাবে আপনার কোন কারণে মেদ বৃদ্ধি পাচ্ছে তা নির্নয় করে সেই অনুসারে পরিকল্পনা করুন মেদ কমানোর। মিলবে উপকার। তাই মনে রাখুন, শুধু খাওয়া কমালেই হল না, ওজন নিয়ন্ত্রণে আনতে এই কয়টি জিনিস মেনে চলা আবশ্যক। 

 

আরও পড়ুন-

রপ্ত করুন এই পাঁচ অভ্যেস, বজায় থাকবে শারীরিক ও মানসিক সুস্বাস্থ্য, জেনে নিন কী কী

শীতের মরশুমে ত্বক থাকবে উজ্জ্বল, রইল কয়টি হাইড্রেটিং ফেসপ্যাকের হদিশ

শীতের রুক্ষতা আর দূষণের হাত থেকে ত্বকে সুরক্ষিত রাখতে হতে রইল পাঁচটি সহজ উপায়

 

 

Share this article
click me!