HIV: এইচআইভি-র চিকিৎসায় যুগান্তকারী সাফল্য, নতুন দিশা দেখাচ্ছেন বিজ্ঞানীরা

ক্যান্সারের মতোই এইচআইভি-র চিকিৎসার ক্ষেত্রেও দিশা খুঁজে বেড়াচ্ছেন সারা বিশ্বের চিকিৎসা বিজ্ঞানীরা। এবার সাফল্য পাওয়ার আশা তৈরি হয়েছে।

Soumya Gangully | Published : Mar 20, 2024 2:48 PM IST / Updated: Mar 20 2024, 08:54 PM IST

এইচআইভি-র চিকিৎসায় নতুন দিশা দেখাচ্ছে নোবেল পুরস্কার জয়ী ক্রিসপর জিন-এডিটিং টেকনলজি। এই প্রযুক্তি কাজে লাগিয়ে আক্রান্ত কোষ থেকে সফলভাবে এইচআইভি-র জীবাণু আলাদা করলেন বিজ্ঞানীরা। ভবিষ্যতে এই প্রযুক্তির সাহায্যে সফলভাবে এইচআইভি-র চিকিৎসা করা সম্ভব হবে বলে আশা করছেন বিজ্ঞানীরা। এই প্রযুক্তির মাধ্যমে কাঁচির মতো করে কোষ থেকে এইচআইভি-র জীবাণু সফলভাবে আলাদা করা সম্ভব হচ্ছে। তবে এই পদ্ধতিতে এইচআইভি আক্রান্তদের সম্পূর্ণ সুস্থ করে তোলা সম্ভব কি না, সেটা এখন পরীক্ষাসাপেক্ষ। এইচআইভি আক্রান্ত ব্যক্তির শরীরে আর জীবাণু থাকছে কি না, সেটা পরীক্ষা করে দেখছেন বিজ্ঞানীরা। এ বিষয়ে আরও পরীক্ষা-নিরীক্ষা দরকার বলেই মনে করছেন তাঁরা। এখন এইচআইভি-র চিকিৎসা যে পদ্ধতিতে হয়, তার মাধ্যমে সংক্রমণ থামানো সম্ভব হয় কিন্তু আক্রান্ত ব্যক্তির শরীর থেকে জীবাণু দূর করা সম্ভব হয় না। ক্রিসপর জিন-এডিটিং টেকনলজির মাধ্যমে কোষ থেকে এইচআইভি-র জীবাণু আলাদা করা সম্ভব। 

এইচআইভি চিকিৎসায় আমস্টারডাম বিশ্ববিদ্যালয়ের সাফল্য

এইচআইভি চিকিৎসায় নতুন দিশা দেখাচ্ছেন আমস্টারডাম বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের দল। চিকিৎসকদের আলোচনাসভায় এ বিষয়ে সাফল্যের কথা তুলে ধরা হয়েছে। তবে একইসঙ্গে জানানো হয়েছে, এখনই বলা সম্ভব নয় যে এই পদ্ধতিতে চিকিৎসা করে এইচআইভি আক্রান্তদের সম্পূর্ণ সুস্থ করে তোলা সম্ভব। তবে এই পদ্ধতির মাধ্যমে চিকিৎসা করে যে সাফল্য পাওয়া যেতে পারে, সেই ইঙ্গিত পাওয়া যাচ্ছে। নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ের স্টেম-সেল অ্যান্ড জিন-থেরাপি টেকনলজিস অ্যাসোসিয়েট প্রফেসর ড. জেমস ডিক্সন জানিয়েছেন, এখনই এইচআইভি-র চিকিৎসায় সাফল্য পাওয়ার দাবি করা সম্ভব নয়। এ বিষয়ে আরও গবেষণা দরকার। এই অধ্যাপক বলেছেন, ‘এই পরীক্ষার ফল প্রমাণ হিসেবে দেখানোর জন্য এখনও অনেক কাজ করতে হবে। ভবিষ্যতে সারা শরীর থেকে এইচআইভি-র জীবাণু দূর করার জন্য কোষ নিয়ে আরও পরীক্ষা দরকার।’

ভবিষ্যতে সুস্থ হয়ে উঠবেন এইচআইভি আক্রান্তরা

এইচআইভি আক্রান্তদের সারা জীবন চিকিৎসা চালিয়ে যেতে হয়। ওষুধ বা চিকিৎসা বন্ধ করলেই সমস্যা হয়। খুব কম এইচআইভি আক্রান্তই সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন। এবার কোষ থেকে এইচআইভি-র জীবাণু আলাদা করা সম্ভব হওয়ায় আক্রান্তদের সুস্থ করে তোলা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

World AIDS Day 2023: এইচআইভি চিকিৎসা কি এইডস প্রতিরোধ করতে পারে? এইচআইভি এবং এইডসের মধ্যে পার্থক্য জানুন

এইচআইভি পজিটিভ হওয়ার অজুহাতে ৯০ দিনের ছুটিতে পাঠানো হল সৌমিত্রকে, বিস্মৃত নবদম্পতি

HIV Positive: প্রেম দিবসের আগেই পরিণতি পেল অন্যপ্রেম, চার হাত এক হল এইচআইভি আক্রান্ত দম্পতির

Share this article
click me!