Orange Side Effects: শীতকাল পড়তেই খাওয়া শুরু করেছেন কমলালেবু, শরীরের জন্য হতে পারে মারাত্মক ক্ষতিকর!

কমলালেবুতে থাকে ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস এবং পটাসিয়ামের মতো পুষ্টি উপাদান, যা শরীরের জন্য দুর্দান্ত উপকারী। এত গুণ থাকা সত্ত্বেও, সকলের জন্য কিন্তু এটি উপকারী নয়।

Sahely Sen | Published : Dec 4, 2023 2:16 AM IST

19

বাঙালির শীতকাল মানেই মোয়া, পিঠে-পুলি, পিকনিক আর কমলালেবু। স্বাস্থ্যগুনে ভরা এই সুস্বাদু ফল শিশু থেকে বৃদ্ধ, সমস্ত বয়সের মানুষদের কাছেই সমান চাহিদাসম্পন্ন। 

29

খেতে যতই ভালো হোক, আর স্বাস্থ্যের জন্য যতই উপকারী হোক, কমলালেবুর দোষে যে শরীরে বেড়ে উঠতে পারে অনেকগুলি রোগ, সেকথা জানেন কি?

39

কমলালেবুতে থাকে ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস এবং পটাসিয়ামের মতো পুষ্টি উপাদান, যা শরীরের জন্য দুর্দান্ত উপকারী। এত গুণ থাকা সত্ত্বেও, সকলের জন্য কিন্তু এটি উপকারী নয়। 

49

প্রত্যেক দিন যদি ৪-৫ টা করে কমলালেবু খাওয়া হয়, তাহলে শরীরে অতিরিক্ত পরিমাণে ফাইবার জমা হবে, যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। অন্যদিকে, ভিটামিন সি বেশি পরিমাণে গ্রহণ করলে বুক জ্বালা, বমি, অনিদ্রা এবং হার্ট অ্যাটাকও হওয়ার সম্ভাবনা থাকে।

59

পেট ব্যথা মানুষের অনেক কারণে হতে পারে। তবে তারমধ্যে একটি কারণ হতে পারে কমলালেবু। কখনও যদি কমলালেবু খাওয়ার পর হঠাৎ পেট ব্যথা শুরু হয়, তাহলে তা খাবার তালিকা থেকে বাদ দিন। কারণ কমলালেবুতে থাকা অ্যাসিড পেটে ব্যথার সমস্যা বাড়িয়ে তুলতে পারে।

69

যাঁদের পেটের সমস্যা রয়েছে, তাঁদের কমলালেবু খাওয়া উচিত নয়। কারণ এটি ডায়রিয়া, পেট ফাঁপা এবং বদহজমের সমস্যা তৈরি করতে পারে। গোটা কমলালেবু খেলে তা শরীরে ফাইবারের জোগান দেয়, ফলে ডায়রিয়ার মতো সমস্যা দেখা দিতে পারে।

79

যাঁরা প্রায়শই গ্যাস অম্বলে ভোগেন, তাঁদের কমলালেবু বা অরেঞ্জ জ্যুস এড়িয়ে চলা উচিত। কারণ কমলালেবু খেয়ে বদহজম হলে বুকে পেট জ্বলা বা অস্বস্তি বাড়তে পারে।

89

কমলালেবুতে এমন এক ধরনের অ্যাসিড পাওয়া যায়, যা দাঁতের এনামেলে উপস্থিত ক্যালসিয়ামের সঙ্গে মিশে গেলে ব্যাকটেরিয়ার সংক্রমণ হতে পারে। তাই দাঁতে ক্যাভিটি থাকলে কমলালেবু খাওয়া ঠিক নয়, তাতে দাঁত নষ্ট হওয়ার আশঙ্কা থাকে।

99

প্রাকৃতিক ভাবে কমলালেবুতে অত্যধিক পরিমাণে অ্যাসিড থাকে, যা বেশি পরিমাণে গ্রহণ করলে গ্যাস্ট্রোইসোফেগাল রিফ্লাক্স রোগে (জিইআরডি) আক্রান্ত রোগীদের ক্ষেত্রে সমস্যা সৃষ্টি হতে পারে। গ্যাস্ট্রোইসোফেগাল রিফ্লাক্স রোগে আক্রান্ত ব্যক্তিরা কমলালেবু খাওয়ার আগে চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করুন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos