Pap Smear Test: প্যাপ টেস্টের মাধ্যমে জরায়ু মুখের ক্যান্সার প্রাথমিক পর্যায়ে সনাক্ত করা সম্ভব, এই বয়সের থেকেই করা উচিত এই টেস্ট

জরায়ুমুখের ক্যান্সার শনাক্ত করার প্রথম পরীক্ষা হল প্যাপ টেস্ট। যার সাহায্যে অনেক সময় প্রথম পর্যায়েই এই মারণ ক্যান্সার শনাক্ত হয়।

 

deblina dey | Published : Feb 3, 2024 12:18 PM IST

জরায়ু মুখের ক্যান্সারে প্রতি বছর হাজার হাজার নারীর মৃত্যু ঘটে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এটিকে মহিলাদের মধ্যে চতুর্থ সর্বাধিক সাধারণ এবং মারাত্মক ক্যান্সার হিসাবে বর্ণনা করেছে। এটি প্রতিরোধ করার জন্য, এর লক্ষণগুলি মাথায় রেখে সময়ে সময়ে প্রয়োজনীয় পরীক্ষা। জরায়ুমুখের ক্যান্সার শনাক্ত করার প্রথম পরীক্ষা হল প্যাপ টেস্ট। যার সাহায্যে অনেক সময় প্রথম পর্যায়েই এই মারণ ক্যান্সার শনাক্ত হয়।

প্যাপ টেস্ট কি?

প্যাপ টেস্টকে প্যাপ স্মিয়ার টেস্টও বলা হয়। সার্ভিকাল ক্যান্সার সনাক্ত করার জন্য এটি একটি নিয়মিত স্ক্রীনিং পদ্ধতি। জরায়ুমুখে বেড়ে ওঠা ক্যান্সার কোষ শনাক্ত করতে এই পরীক্ষা করা হয়।

কিভাবে প্যাপ পরীক্ষা করা হয়?

এই পরীক্ষায়, আপনার সার্ভিক্স থেকে কোষগুলিকে আলতোভাবে স্ক্র্যাপ করা হয় এবং তাদের মধ্যে পরিবর্তনগুলি পরীক্ষা করা হয়। এই পরীক্ষা ডাক্তারের ল্যাবে করা হয়। এটি কিছুটা অস্বস্তিকর হতে পারে, তবে এটি দীর্ঘমেয়াদে কোনও ব্যথার কারণ হয় না।

আপনি একটি প্যাপ পরীক্ষা প্রয়োজন?

আমেরিকান ক্যান্সার সোসাইটি অনুসারে, ২৫ বছর বয়সের পরে প্রতিটি মহিলার প্রতি ৫ বছরে একবার একটি প্যাপ টেস্ট করা উচিত। যাতে সময় মতো ক্যান্সারের মতো রোগ শনাক্ত করা যায়। এছাড়াও এই রুটিন পরীক্ষা যৌন সক্রিয় মহিলাদের জন্য খুবই সহায়ক বলে প্রমাণিত হয়।

Share this article
click me!