প্যারালাইসিসের মতো এই বিপজ্জনক রোগে মারাত্মক ভাবে ছড়িয়ে পড়ছে, সারা দেশে জরুরী সতর্কতা জারি করা হয়েছে

প্রতিদিনই বাড়ছে এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা। যার জেরে সারা দেশে স্বাস্থ্য জরুরী সতর্কতা জারি করা হয়েছে। স্বাস্থ্য জরুরী অবস্থা চলবে ৯০ দিন। জানা গেছে, গত মাসে প্রায় ২০০ জন এই রোগে আক্রান্ত হয়েছেন। এই পর্যন্ত এই রোগে ৪ জনের মৃত্যু হয়েছে।

Web Desk - ANB | Published : Jul 13, 2023 7:21 AM IST / Updated: Jul 13 2023, 12:52 PM IST

দক্ষিণ আমেরিকায় অবস্থিত একটি ছোট দেশ, আজকাল একটি রোগ সেখানে আতঙ্ক তৈরি করেছে। রোগটির নাম Guillain-Barré syndrome বা GBS। প্রতিদিনই বাড়ছে এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা। যার জেরে সারা দেশে স্বাস্থ্য জরুরী সতর্কতা জারি করা হয়েছে। স্বাস্থ্য জরুরী অবস্থা চলবে ৯০ দিন। জানা গেছে, গত মাসে প্রায় ২০০ জন এই রোগে আক্রান্ত হয়েছেন। এই পর্যন্ত এই রোগে ৪ জনের মৃত্যু হয়েছে।

আসুন আমরা আপনাকে বলি যে, এই জিবিএস কি একটি স্নায়বিক রোগ?

এই রোগে ইমিউন সিস্টেম স্নায়ুতন্ত্রকে আক্রমণ করে। এই কারণেই এটি প্রথমে আক্রান্ত ব্যক্তিদের পঙ্গু করে দেয়। করোনা মহামারীর সময় ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ার সময় এই রোগের কথা বলা হয়েছিল। আসুন জেনে নিই এই রোগটি কী এবং এর রোগী দিন দিন বাড়ছে।

Guillain-Barre সিন্ড্রোম কি?

ইউএস এনআইএইচ-এর মতে, জিবিএস হল একটি স্নায়বিক ব্যাধি যেখানে ইমিউন সিস্টেম ভুলভাবে পেরিফেরাল স্নায়ুতন্ত্রকে আক্রমণ করে। এটা স্পষ্ট যে স্নায়ুর পুরো নেটওয়ার্ক মস্তিষ্ক এবং মেরুদণ্ডের বাইরে। এটি কোনও জেনেটিক রোগ নয়, তবে এর সবচেয়ে বড় সমস্যা হলো এর কারণ আজ পর্যন্ত জানা যায়নি।

এই রোগটি মানুষের সম্পূর্ণ স্নায়ুকে আক্রমণ করে, যার কারণে মানবদেহে অসাড়তা, কাঁপুনি এবং দুর্বলতার মতো সমস্যা শুরু হয়। এমন সঙ্কটজনক অবস্থায় পক্ষাঘাতগ্রস্ত। জিবিএস রোগীর দুর্বলতা ধীরে ধীরে বাড়তে থাকে। যার কারণে মারাত্মক প্যারালাইসিস হয়ে মারা যায়। এর অনেক মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া আছে। যার অন্যতম লক্ষণ হল শ্বাসকষ্ট

এই রোগটি একজন ব্যক্তিকে অত্যন্ত দুর্বল করে তোলে

এই রোগে ব্যক্তি খুব দুর্বল হয়ে পড়ে। অবস্থা কয়েক ঘন্টা বা দিনের মধ্যে গুরুতর হয়ে যায়। বেশিরভাগ উপসর্গ দুই সপ্তাহের মধ্যে দেখা দিতে শুরু করে। তৃতীয় সপ্তাহের মধ্যে, ব্যক্তি ৯০ শতাংশ পর্যন্ত দুর্বল হয়ে পড়ে।

Share this article
click me!