নিয়মিত ফিল্টারের জল খাওয়া কি আদৌও নিরাপদ? চমকে দেওয়ার মত তথ্য দিচ্ছেন চিকিৎসকরা

এখন প্রায় সবার বাড়িতেই ফিল্টারের জল খাওয়া হয়। কিন্তু এই প্রক্রিয়া কতটা নিরাপদ! আগে প্রথমে জল গরম করা হত এবং তারপর ফিল্টার করে শুদ্ধ জল বের করে পান করা হত। কিন্তু অতিরিক্ত বিশুদ্ধ জল আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে।

Parna Sengupta | Published : Mar 31, 2024 11:30 AM IST

17

বিশেষজ্ঞদের মতে, আপনি যদি বাড়িতে RO জলের ফিল্টার ইনস্টল করতে চান তবে নিশ্চিত করুন যে আপনার জলে মোট দ্রবীভূত সলিডস (TDS) স্তর প্রতি লিটারে ২২০০-২৫০ mg হয়। যাতে শরীর ক্যালসিয়াম, ম্যাগনেসিয়ামসহ প্রয়োজনীয় সব খনিজ পেতে পারে।

27

রিভার্স অসমোসিস অর্থাৎ RO নিয়ে একটি ওয়েবিনারের আয়োজন করা হয়েছিল যেখানে প্রধান বিজ্ঞানী অতুল ভি মালধুরে বলেছিলেন যে জলকে বিশুদ্ধ করার পাশাপাশি RO জলে উপস্থিত অনেক উপকারী খনিজকেও ধ্বংস করে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও RO ফিল্টার ব্যবহারের বিরুদ্ধে সতর্ক করেছে।

37

২০১৯ সালে, WHO বলেছিল যে RO মেশিনগুলি জল বিশুদ্ধ করতে খুব কার্যকর। তবে এটি জল থেকে ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম অপসারণ করে। এই উপাদানগুলি শক্তি জেনারেটর। তাই এই সমস্ত প্রাকৃতিক উপাদান ছাড়া ফিটকিরির জল দীর্ঘদিন ব্যবহার করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

47

বিজ্ঞানীরা বলছেন, RO জলের পরিবর্তে, নাইট্রেটের মতো অপবিত্র উপাদানগুলিকে ফিল্টার করে ফুটিয়ে জল পান করা উচিত। জল ফুটানোর পর শুধুমাত্র ব্যাকটেরিয়া, ভাইরাস এবং ছত্রাক মারা যাবে।

57

জল ফুটানোর পর শুধুমাত্র ব্যাকটেরিয়া, ভাইরাস এবং ছত্রাক মারা যাবে। খনিজ পদার্থ নষ্ট হয় না, কিন্তু বহু বছর ধরে RO জল পান করলে কিছু মানুষের পেশীতে ব্যথা, ক্লান্তি, ক্র্যাম্প, স্মৃতিশক্তি হ্রাস ইত্যাদি সমস্যা দেখা দেয়।

67

ডব্লিউএইচও প্রতি লিটার জলে ৩০ মিলিগ্রাম ক্যালসিয়াম, ৩০ মিলিগ্রাম বাইকার্বনেট এবং ২০ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম সুপারিশ করে। বিশেষজ্ঞদের মতে, জলের ফিল্টার রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া, ভাইরাস, ছত্রাক এবং ময়লা ফিল্টার করে।

77

কিন্তু একই সঙ্গে শরীরের জন্য প্রয়োজনীয় মিনারেল এই 'বিশুদ্ধ' জলে নেই। তাই ওয়াটার ফিল্টার ব্যবহার না করে একটি সুতির কাপড় দিয়ে জল ফিল্টার করে ২০ মিনিট সেদ্ধ করা ভালো বিকল্প।

Share this Photo Gallery
click me!
Recommended Photos